গরমে চুলের যত্ন

প্রকাশিত: ২২ জুন, ২০১৯ ০৫:৩০:১৩

গরমে চুলের যত্ন

গরমকালে ঘামে ভিজে চুলের গোড়া হয়ে পড়ে দুর্বল। ফলে সহজেই চুল উঠতে শুরু করে। এ ছাড়াও ঘাম ও মাথার ত্বক বা স্কাল্প-এর স্বাভাবিক তেলের ফলে চুলে তৈলাক্ত ভাব এসে যায়। চুলে জট পড়ে যায়। ফলে চুল আঁচড়াতে গেলেই চিরুনিতে চুল জড়িয়ে যায়। চুলের ফুরফুরে ভাবও নষ্ট হয়ে যায়। চুল নষ্ট হওয়ার আগেই যত্ন নিন। রোজ মেনে চলুন কিছু সহজ ঘরোয়া টোটকা। জীবনযাত্রায় আনুন ছোট ছোট পরিবর্তন।

গরমে চুল সুন্দর রাখতে একদিন অন্তর অবশ্যই শ্যাম্পু করার চেষ্টা করুন। শ্যাম্পু করার সময়ে আঙুল দিয়ে হালকা হাতে মাথায় মাসাজ করুন। শ্যাম্পুর পর ব্যবহার করুন কোনো ভাল কন্ডিশনার। একটি পাত্রে তিন-চার চামচ পাতিলেবুর রস নিন। তাতে অল্প পরিমাণে জল মিশিয়ে নিন। চুলের গোড়ায় আলতো হাতে মাসাজ করুন। ৩০ মিনিট রাখুন। তার পরে তিন-চার চামচ নারকেল তেল বা আমন্ড তেল মাথায় মাসাজ করুন। ৩০ মিনিট পর শ্যাম্পু করে ধুয়ে নিন। সপ্তাহে দুই দিন স্নান করার আগে এটি করার চেষ্টা করুন। চুলের গোড়া মজবুত হবে।

অ্যালোভেরার রস যে কোনও ধরনের চুলের জন্য বেশ উপকারি। সপ্তাহে এক-দুই দিন স্নানের এক ঘণ্টা আগে স্ক্যাল্প-এ অ্যালোভেরা-এর রস লাগান। এক মাস করলেই উপকার টের পাবেন। চুলে মেহেদি বা কলপ ব্যবহার কম করাই ভাল। একান্তই করতে হলে নামী সংস্থার ভাল মানের কলপ ব্যবহার করুন। কলপ ব্যবহারের পর অবশ্যই চুলে ভাল করে শ্যাম্পু করুন।

বাইরে বের হওয়ার সময় অবশ্যই ছাতা ব্যবহার করুন। পরিস্কার এবং সঠিক মাপের টুপি পরলে ভালো। চুলে জেল, ওয়াক্স, হেয়ার স্প্রে-এর ব্যবহার এড়িয়ে চলুন। ব্যবহার করলেও বাড়ি ফিরে ভাল করে শ্যাম্পু করে চুল ধুয়ে নিন। হেয়ার স্পা করা খুবই উপকারি চুলের পক্ষে। মাসে এক-দু'বার হেয়ার স্পা করতে  পারলে চুল ভাল থাকবে।

প্রচুর পরিমাণে পানি পান করুন। খাবারের পাতে রাখুন প্রচুর পরিমাণ শাক-সবজি ও ফল। নিয়মিত খান কাঁচা আমন্ড। টাটকা ছোট মাছ বেশি করে খান। রোজ সকালে খান এক চামচ মধু। গোসল করে বেরিয়েই জোরে জোরে চুল মুছবেন না। এতে চুলের গোড়া দুর্বল হয়ে  যাবে। চুলে তোয়ালে জড়িয়ে শুকিয়ে নিন। চুলে হেয়ার ড্রায়ার বা হেয়ার স্ট্রেটনার ব্যবহার না করাই ভাল। এতে চুল সাময়িকভাবে দেখতে ভাল লাগলেও আখেরে ক্ষতি হয়।

প্রজন্মনিউজ২৪/নাবিল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ