বিনাকারনে যুক্তরাষ্ট্রের সঙ্গে যুদ্ধে যাবে না : ইরান

প্রকাশিত: ১৯ জুন, ২০১৯ ০৪:০৫:৩৩

তেহরানের সঙ্গে ওয়াশিংটনের সামরিক বাহিনীর মধ্যে কোনো ধরনের সংঘাত হবে না বলে মন্তব্য করেছেন ইরানের সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদের সচিব। বুধবার দেশটির আধা-সরকারি বার্তাসংস্থা আইআরএনএ’র বরাত দিয়ে রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

গত সপ্তাহে আরব উপসাগরীয় অঞ্চলে তেলবাহী দুটি ট্যাঙ্কারে হামলা হওয়ার পর থেকে যুক্তরাষ্ট্র এবং ইরানের সামরিক বাহিনীর মধ্যে সংঘাতের তীব্র আশঙ্কা তৈরি হয়েছে। ওমানের কাছে উপসাগরে ওই হামলার জন্য দীর্ঘদিনের শত্রু ইরানকে দায়ী করছে ওয়াশিংটন।

তবে তেহরান তেল ট্যাঙ্কারে হামলার এই অভিযোগ প্রত্যাখ্যান করেছে। ইরানের জাতীয় নিরাপত্তা পরিষদের সচিব আলী শামখানি বলেন, ‘যতক্ষণ পর্যন্ত যুদ্ধের কোনো কারণ তৈরি না হয়, ততক্ষণ পর্যন্ত ইরান এবং আমেরিকার সামরিক বাহিনীর মধ্যে কোনো ধরনের সংঘাত হবে না। যে কোনো ইস্যুতে অন্য দেশের ওপর দায় চাপানো যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের জন্য সাধারণ একটি বিষয় হয়ে দাঁড়িয়েছে।’

এদিকে, গত ২৪ ঘণ্টায় ইরাকের রাজধানী মসুলের কাছে অবস্থিত যুক্তরাষ্ট্রের একটি প্রশিক্ষণ ঘাঁটিতে দ্বিতীয়বারের মতো রকেট হামলা হয়েছে। স্কাই নিউজ অ্যারাবিয়া এক প্রতিবেদনে বলছে, বুধবার স্থানীয় সময় সকাল সোয়া ১১টার দিকে মসুলের প্রেসিডেন্সিয়াল প্যালেস ভবন লক্ষ্য করে ওই রকেট হামলা হয়।

প্যালেসের কাছেই একটি ঘাঁটিতে ইরাক এবং মার্কিন বাহিনীর অবস্থান। এর আগে বাগদাদের উত্তরাঞ্চলে ইরাকি-মার্কিন সামরিক ঘাঁটিতে হামলা হয়। আঞ্চলিক চরম উত্তেজনা ও পারস্পরিক সহযোগিতা নিয়ে আলোচনা করতে বুধবার বিরল এক সফরে ইরান যাচ্ছেন কুয়েতের আমির শেখ সাবাহ।

পজন্মনিউজ২৪/শেখ ফরিদ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন