ওমানে নাগরিকত্ব পেতে যা করতে হবে

প্রকাশিত: ১৮ জুন, ২০১৯ ০৫:৪০:২২

ওমানে নাগরিকত্ব পেতে যা করতে হবে

ওমানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক নির্বাহী আদেশে গত ১৬ জুন নতুন একটি আইন পাস হয়েছে। এখন থেকে দেশটির নাগরিকত্ব পেতে যে কেউ আবেদন করতে পারবেন। আবেদনকারীকে আবেদনপত্রের সঙ্গে ৬০০ ওমানি রিয়াল দিতে হবে।

তবে কারও যদি ওমান প্রবাসী স্বামী অথবা স্ত্রী থাকে, তাহলে তাকে দিতে হবে ৩০০ রিয়াল। আবেদনকারীর বিরুদ্ধে ওমানে কোনো ধরনের আইন লঙ্ঘন অথবা কোনো ধরনের মামলা থাকা যাবেনা। এ ছাড়া আবেদনকারী ব্যক্তিকে হতে হবে সম্পূর্ণ সুস্থ। নাগরিকত্বের আবেদন করার সময় একটি মেডিকেল সনদ জমা দিতে হবে।

ওমানের পাসপোর্ট পেতে হলে আপনাকে যেসব কগজপত্র জমা দিতে হবে সেগুলোর একটি তালিকা নিচে দেয়া হলো:

১. ওমানের বৈধ ভিসার সঙ্গে পাসপোর্টের একটি অনুলিপি।

২. ব্যক্তিগত পরিচয় সনাক্তকরণ কার্ডের একটি অনুলিপি।

৩. একটি বিবাহিত সনদের অনুলিপি (যদি সে বিবাহিত হয়)। পাশাপাশি স্ত্রীর পাসপোর্টের কপি এবং সন্তান থাকলে তাদের পাসপোর্টের কপি, যদি কেউ ওমানি নাগরিককে বিয়ে করেন তাহলে সেই বিয়ের সনদের কপি।

৪. ওমানের চারিত্রিক সনদ এবং আবেদনকারী ব্যক্তি যে দেশের নাগরিক, সেই দেশ থেকে দেয়া থেকে একটি চারিত্রিক সনদও জমা দিতে হবে।

৫. একটি বৈধ মেডিকেল সনদ লাগবে। আবেদনকারী ব্যক্তি যে সংক্রামক রোগ থেকে মুক্ত এটার প্রমাণ করতে হবে।

৬. নিয়োগকর্তার কাছ থেকে পাওয়া একটি বেতনের সনদও জমা দিতে হবে।

৭. আবেদনকারীর দেশের দূতাবাস থেকে একটি প্রশংসাপত্র জমা দিতে হবে।

৮. মন্ত্রণালয় থেকে আবেদরকারী ব্যক্তি এবং তার স্ত্রী-সন্তানের পাসপোর্টের একটি সত্যায়িত কপি লাগবে।

৯. আবেদনকারী ব্যক্তিকে আরবি ভাষায় পারদর্শী হতে হবে।

এসব কাগজ জমা দেয়ার পর ওমানের মন্ত্রণালয় থেকে লিখিত অথবা মৌখিক পরীক্ষা দিতে হবে। এ ছাড়া মন্ত্রণালয়ে আরবিতে সাক্ষাতকার দিতে হবে। আবেদনকারী যদি পরীক্ষায় উত্তীর্ণ হতে ব্যর্থ হয় তাহলে ছয় মাস পর পুনরায় আবেদন করতে পারবে।

ওমানে নতুন নাগরিকত্ব পাওয়ার পর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের থেকে অনুমতি না পাওয়া পর্যন্ত ছয় মাসের অধিক দেশের বাইরে অবস্থান করতে পারবে না। পাসপোর্টের জন্য ওমানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে উল্লিখিত সকল কাগজপত্র নিয়ে যেকোনো ব্যক্তি আবেদন করতে পারবে।

পজন্মনিউজ২৪/শেখ ফরিদ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ