দিনাজপুরে অতিরিক্ত গরমে অতিষ্ঠ মানুষের জনজীবন

প্রকাশিত: ১৫ জুন, ২০১৯ ০২:২৫:৪৬

দিনাজপুরে অতিরিক্ত গরমে অতিষ্ঠ মানুষের জনজীবন

মোঃ শরিফুজ্জামান, দিনাজপুরঃ দিনাজপুর সদর উপজেলায় সর্বচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৫° ডিগ্রী। প্রায় প্রতিনিয়ত এই গরমের তাপমাত্রা বেড়েই চলছে। এতে সাধারণ মানুষ প্রায় অতিষ্ঠ হয়ে পড়েছে।

জৈষ্ঠ মাসে দিনাজপুরে আম, কাঠাল, লিচু পাকা গরম চলছে। তাপমাত্রা কখনও একটু কম কখনও একটু বেশি। গত তিন চার দিন ভোর থেকে সকাল পর্যন্ত মুষুলধারে বৃষ্টি হলেও কমছে না তাপমাত্রা।

অতিরিক্ত গরমে জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। খাল-বিল গুলোতে পর্যাপ্ত পানি থাকলেও তাতে খুব একটা লাভবান হচ্ছে না প্রানিকুলের। সুর্যের তাপে দিনের বেলা ছায়া ছেড়ে নড়ছে না পাখি ও গবাদিপশুর পাল।

গত কয়েক দিন দিনাজপুরের সর্বচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৬.৫° ডিগ্রী সেঃ। জাতীয় আবহাওয়া অধীদপ্তরের এক বিবৃতিতে এই রিপোর্টটি জানানো হয়। তবে সন্ধ্যার পরে জেলার কিছু জায়গায় ভারি বৃষ্টিপাতের খবর পাওয়া গেছে।

কিন্তু গরমের কারনে কাজ করতে পারছে না শ্রমজীবি মানুষ। সংরক্ষণের কোন ব্যবস্থা না থাকায় তাপমাত্রা বৃদ্ধির কারনে দিনাজপুরে মৌসুমি ফল আম ও লিচু নষ্ট হওয়ার ব্যপক সম্ভাবনা দেখা দিয়েছে। এই অবস্থা চলতে থাকলে ক্ষতিগ্রস্থ হবে জেলার বহু লিচু ও আমের বাগান মালিক ও ফল ব্যবসায়ীরা।

প্রজন্মনিউজ২৪/নাবিল

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ