আইসিসি ওয়ার্ল্ড কাপ ২০১৯

আজ শ্রীলঙ্কা পারবে কি হ্যাট্টিক করতে?

প্রকাশিত: ১৫ জুন, ২০১৯ ১২:১৮:৫৩

আজ শ্রীলঙ্কা পারবে কি হ্যাট্টিক করতে?

বিশ্বকাপ শুরুর আগে অনেকেই ধরে নিয়েছিল ভাঙা-চোরা দল নিয়ে এবার কিছুই করতে পারবে না শ্রীলঙ্কা। হয়তো হারতে পারে প্রত্যেকটি ম্যাচই। কিন্তু সবাইকে অবাক করে দিয়ে ৪ ম্যাচ শেষে ৪ পয়েন্ট নিয়ে এখন পয়েন্ট টেবিলের পঞ্চম স্থানে দিমুথ করুনারত্নের দল।

যদিও এতে মূল ভূমিকা বৃষ্টির। কেননা তাদের দুই ম্যাচই যে এই বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছে।এনে দিয়েছে মূল্যবান দুটি পয়েন্ট। আর তাই আজকের ম্যাচেও যদি বৃষ্টি হয় তাহলে শ্রীলঙ্কা এবারের বিশ্বকাপে ম্যাচ পরিত্যক্ত এর দিক দিয়ে হ্যাট্টিক করবে। যে বিরল রিকর্ড এর আগে কোন দল গড়তে পারে নাই।

বিপক্ষ দল অস্ট্রেলিয়া অবশ্য এখনো বৃষ্টির কবলে পড়েনি। তারাও খেলেছে ৪ ম্যাচ। এর মধ্যে ৩ ম্যাচে জয়, ১ হার- সেটাও অবশ্য শক্তিশালী ভারতের বিপক্ষে। পয়েন্ট টেবিলের তিনে থাকায় স্বস্তিতেও আছে অসিরা। এর চেয়ে বেশি স্বস্তি তাদের এনে দিয়েছে দলের ওপেনার ডেভিড ওয়ার্নারের স্বরূপে ফেরা। বল টেম্পারিং কেলেঙ্কারির পর নিষেধাজ্ঞা কাটিয়ে দলে ফিরলেও নিজের চিরচেনা ছন্দে ফিরতে পারছিলেন না।

ক্যারিয়ারে বিধ্বংসী ব্যাটিংয়ের জন্য সুনাম কুড়ালেও, এই বিশ্বকাপে মন্থর গতির ব্যাটিংয়ের জন্য হচ্ছিলেন সমালোচিত। যদিও দলের পুরো আস্থা ছিল তার উপর। সেই আস্থার প্রতিদান দিতেই কিনা ভারতের বিপক্ষে ৮৬ বলে মাত্র মাত্র ৫৬ রান করার পর, পাকিস্তানের বিপক্ষে হাঁকিয়েছেন দারুণ এক সেঞ্চুরি (১১১ বোলে ১০৭ রান)। সেই সেঞ্চুরির সুবাদেই 'আনপ্রেডিক্টেবল' পাকিস্তানকে এর আগের ম্যাচে ৪১ রানে হারিয়েছে অস্ট্রেলিয়া।

জয়ে ফেরায় দলের মধ্যে এখন চনমনে ভাব। যদিও ইনজুরির কারণে শ্রীলঙ্কার বিপক্ষে আজও খেলতে পারছেন না দলের অলরাউন্ডার মার্কোস স্টোইনিস। সে কারণে অপরিবর্তিত একাদশ নিয়েই পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের নামা এখন অনেকটাই নিশ্চিত। পরিবর্তন আসছে না লঙ্কানদের একাদশেও। পেসার নুয়ান প্রদীপ নেট প্র্যাকটিস শুরু করলেও এখনো নিজেকে শতভাগ ফিট প্রমাণ করতে পারেননি।

ম্যাচের আগে যদি ফিটনেস টেস্টে পাশ করে যান, তবেই কেবল একাদশে পরিবর্তন আসতে পারে শ্রীলঙ্কা দলের। তবে আজ শক্ত প্রতিপক্ষের বিপক্ষে হয়তো বৃষ্টি সুবিধা পেতে যাচ্ছে না শ্রীলঙ্কা। ওভালের আকাশে মেঘ থাকলেও, আলো আছে যথেষ্ট। আবহাওয়ার পূর্বাভাসও খেলার উপযোগী। সুতরাং, পয়েন্ট হাসিল করতে ভালো ক্রিকেট উপহার দিতে হবে তাদের। লাসিথ মালিঙ্গা ঝটিকা সফর শেষে দলের সঙ্গে যোগ দেয়ায় সেই ব্যাপারে আত্মবিশ্বাসী লঙ্কান শিবির।

যদিও পরিসংখ্যান কিংবা অতীত ইতিহাস কথা বলছে না সাঙ্গাকারা-জয়াবর্ধনেদের উত্তরসূরিদের হয়ে। বিশ্বকাপে এখন পর্যন্ত ৯বারের মুখোমুখি দেখায় অস্ট্রেলিয়ার জয় যেখানে ৭টি, সেখানে শ্রীলঙ্কা জয়ের হাসি হাসতে পেরেছে মাত্র ১বার। বাকি ম্যাচটি হয় পরিত্যক্ত। সুতরাং, আজ অসিদের বিপক্ষে যে কঠিন পরীক্ষার মুখে পড়তে যাচ্ছে এশিয়ার দলটি তা আর বলার অপেক্ষা রাখে।

প্রজন্মনিউজ২৪/মামুন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ