ছুটিতে যেন অন্য এক ঢাকা

প্রকাশিত: ০৪ জুন, ২০১৯ ০৬:০৯:১৬

ছুটিতে যেন অন্য এক ঢাকা

রাজধানী ঢাকার চিরচেনা রূপ আর এখন নেই। প্রিয়জনের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করে নিতে ঢাকা ছাড়ার কথা প্রায় ১ কোটি ১০ লাখ মানুষের। এরইমধ্যে এর বেশিরভাগ মানুষ ঢাকা ছাড়ায় ‘জ্যামের নগরী’ অনেকটাই ফাঁকা হয়ে পড়েছে। ঢাকার রাজপথের এমন চেহারা বছরে খুব কম সময়ই দেখা যায়। অনেকেই মহানগরীর পরিবর্তিত এই রূপ দেখে বলছেন, এ যেন অন্য ঢাকা।

ঈদের ছুটি শুরু মঙ্গলবার (৪ জুন) থেকে। তবে গত ৩০ মে থেকেই রাজধানী ছাড়তে শুরু করেছেন নগরবাসী। তাই সেদিন থেকেই ধীরে ধীরে ফাঁকা হচ্ছে ঢাকা। দূরপাল্লার বাসের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা যায়, অগ্রিম টিকেট বিক্রির প্রথম দিনেই (৩০ মে) এবং ৩ জুনের টিকেট সব বিক্রি শেষ হয়ে যায়।

কল্যাণপুরের শ্যামলী কাউন্টারের টিকিট কর্মকর্তা আসাদুজ্জামান বাবু বাংলা ট্রিবিউনকে বলেন, ‘৩০ মে আর ৩ জুন—এই দুই দিনের জন্য টিকিটের চাপ বেশি ছিল। ওই দুই দিনের টিকিট আগেই শেষ। গতকাল সোমবার রাতে প্রচুর যাত্রী ঢাকা ছেড়ে গেছেন। আজ মঙ্গলবারও যাচ্ছেন।’ গাবতলীতে হানিফ এন্টারপ্রাইজের প্রধান কাউন্টার থেকেও জানানো হয় প্রায় একই কথা।

ফাঁকা ঢাকায় মঙ্গলবার সকাল থেকে সিএনজি চালাচ্ছেন রমিজ উদ্দিন। গাবতলী, এয়ারপোর্ট স্টেশনসহ দুপুর পর্যন্ত ট্রিপ মেরেছেন তিনি ৭-৮টি। রাস্তাঘাট ফাঁকা হওয়াতেই এমনটা সম্ভব হয়েছে বলে জানান রমিজ। বলেন, ‘অন্য সময় ৩-৪টার বেশি ট্রিপ দেওয়া যেতো না। রাস্তার জ্যাম, সিগন্যাল সব মিলায়ে বড়জোর ৫টা ট্রিপ দেওয়া যেতো।’

একই কথা জানালেন সদরঘাট থেকে সাভারগামী বাসের চালক ইলিয়াস। তিনি বলেন, ‘সদরঘাট থেকে সায়েন্স ল্যাব আসতে সময় লাগলো ৪০-৪৫ মিনিট। গুলিস্তানে শুধু যাত্রীর চাপে জ্যাম ছিল। তাছাড়া পুরা রাস্তাই ফাঁকা।’

ফাঁকা রাস্তায় ঘুরতে বেরিয়েছেন অনেকেই। ধানমন্ডির বাসিন্দা শরাফত হোসেন জানান, প্রতি ঈদের সময় আগের রাত কিংবা দিনে রিকশায় ঘুরতে বের হন তিনি। আবহাওয়া ভালো থাকায় পরিবারসহ আজও বেরিয়েছেন ঘুরতে। কিছুক্ষণ ঘুরে মার্কেটে যাবেন কেনাকাটা করতে।

শরাফত হোসেন বলেন, ‘ঈদের আগের এই ফাঁকা ঢাকা দেখার মজাই আলাদা। সারা বছর রাস্তায় জ্যামে বসে কত না সময় যায় আমাদের! জ্যাম আর গরমের কথা চিন্তা করে বের হওয়া যায় না। আজ আবহাওয়া ভালো, রাস্তাও ফাঁকা।’ এ যেন অন্য এক ঢাকায় ঘুরছেন বলেও মন্তব্য করেন তিনি।

এদিকে ফাঁকা ঢাকার রাজপথ দখলে নিয়েছে রিকশা। গণপরিবহন কম থাকার সুযোগে অতিরিক্ত ভাড়া হাঁকছেন রিকশা চালকরা। এই অতিরিক্ত ভাড়া নিয়ে অভিযোগও করেন যাত্রীরা।

কলাবাগানের বাসিন্দা রউফ যাবেন নিউমার্কেট। রিকশাওয়ালা ভাড়া চাইছেন ১০০ টাকা। তিনি বলেন, ‘ঈদ আসলেই রিকশাচালকদের অতিরিক্ত ভাড়ার এই প্রতিযোগিতা শুরু হয়।’ ফাঁকা ঢাকার নিরাপত্তা জোরদার করা হয়েছে। ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেছেন, ঈদকে কেন্দ্র করে রাজধানীর নিরাপত্তা জোরদার করা হয়েছে।

তিনি বলেন, ‘ঈদে ঢাকা শহর ফাঁকা হয়ে যাবে। এই ফাঁকা ঢাকা শহরে পুলিশের পাহারা থাকবে, বাসাবাড়ি, ব্যবসাপ্রতিষ্ঠানে নিরাপত্তাকর্মী থাকবে, আমরাও থাকবো। সবাই মিলে একটা নিরাপত্তা বলয় তৈরি করবো। থাকবে নিরাপত্তা চেকপোস্ট, তল্লাশি ও রাস্তায় ব্যারিকেড ব্যবস্থা।’

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ