কমেছে সবজির দাম

প্রকাশিত: ০১ জুন, ২০১৯ ০১:০২:৪৬

কমেছে সবজির দাম

মাহে রমজানের শেষ সপ্তাহে এসে কমেছে সব ধরনের সবজির দাম। প্রায় সব ধরনের সবজি পাওয়া যাচ্ছে ২০ থেকে ৫০ টাকার মধ্যে। পাশাপাশি বাড়েনি মাছ-মাংসের দামও।

আজ শুক্রবার রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, গত সপ্তাহের থেকে ১০ থেকে ২০ টাকা কমেছে সবজির দাম। ঢেঁড়সের কেজি ২০-৩০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৩০-৪০ টাকা। ঝিঙের পাওয়া যাচ্ছে ২৫-৩০ টাকার মধ্যে, যা গত সপ্তাহে ছিল ৪০-৫০ টাকা কেজি।

সবজির দামের বিষয়ে কল্যাণপুর কাঁচা বাজারের ব্যবসায়ী রফিক বলেন, ঈদ সামনে রেখে সব ধরনের সবজির দাম কিছুটা কমেছে। এক সপ্তাহের বেশি ছুটি পাওয়ায় রাজধানী থেকে অনেক মানুষ চলে গেছে। আর যারা আছে তারাও বেশি সবজি কিনছে না। এর জন্যই কম দামে বিক্রি হচ্ছে প্রায় সব ধরনের সবজির।

সপ্তাহের ব্যবধানে দাম কমার তালিকায় আরও রয়েছে- শিম, করলা, কাকরোল, পটল, বেগুন। গত সপ্তাহে ৪০ টাকা কেজি বিক্রি হওয়া শিম বাজার ভেদে পাওয়া যাচ্ছে ২৫-৩৫ টাকায়। পটল বিক্রি হচ্ছে ২০-৩০ টাকা কেজি, যা গত সপ্তাহে ছিল ৩৫-৪০ টাকা।

গত সপ্তাহে ৪০-৫০ টাকা কেজি বিক্রি হওয়া করলার দাম কমে ২৫-৩০ টাকায় নেমে এসেছে। কাকরোল বিক্রি হচ্ছে ৩০-৪০ টাকা কেজি, যা গত সপ্তাহে ছিল ৫০-৬০ টাকা। বেগুনের কেজি পাওয়া যাচ্ছে ৩৫-৪০ টাকার মধ্যে, যা গত সপ্তাহে ছিল ৪০-৫০ টাকা। বরবটির কেজি আগের সপ্তাহের মতো ৪০-৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। দাম অপরিবর্তিত থাকা অন্য সবজিগুলোর মধ্যে ধুন্দুল ৪০-৫০ টাকা, শসা ২০-৩০ টাকা, পাকা টমেটো ২৫-৩০ টাকা কেজি বিক্রি হচ্ছে

এদিকে গত সপ্তাহের থেকে ১০ টাকা কমেছে বয়লার মুরগির দাম। প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৩৫ থেকে ১৪০ টাকা। যা গত সপ্তাহে ছিল ১৪৫ থেকে ১৫০ টাকা। আর লাল লেয়ার মুরগি বিক্রি হচ্ছে ২৪০ থেকে ২৫০ টাকা। আর গরুর মাংস বাজার ভেদে বিক্রি হচ্ছে ৫২৫-৫৫০ টাকা কেজি। আর খাসির মাংস বিক্রি হচ্ছে ৭৫০-৮৫০ টাকা কেজি।

আর গত সপ্তাহের মতোই পেঁয়াজ বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩০ টাকা কেজি। আর সেই আগের মতই ৬০ থেকে ৮০ টাকা কেজি বিক্রি হচ্ছে কাঁচা মরিচ। গত সপ্তাহে আদা ও রসুনের দাম বাড়লেও এ সপ্তাহে আর বাড়েনি।

এদিকে কয়েক মাস ধরে চড়া দামে বিক্রি হওয়া মাছের দাম এখনও বেশ চড়াই রয়েছে। তেলাপিয়া মাছ আগের মতো বিক্রি হচ্ছে ১৬০-১৮০ টাকা কেজি। পাঙাশ বিক্রি হচ্ছে ১৫০-১৮০ টাকা কেজি। রুই ২৮০-৬০০, পাবদা ৬০০- ৭০০, টেংরা ৫০০-৮০০, শিং ৫০০-৬০০ এবং চিতল মাছ বিক্রি হচ্ছে ৬০০-৮০০ টাকা কেজি।

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন