ভারতের নিরাপত্তা দল শ্রীলঙ্কার সফরে

প্রকাশিত: ২৯ মে, ২০১৯ ০৪:১৭:৪২

ভারতের নিরাপত্তা দল শ্রীলঙ্কার সফরে

ভারতের কেন্দ্রীয় তদন্ত সংস্থা (এনআইএ) এবং কাউন্টার টেররিজম সংস্থার সমন্বয়ে একটি নিরাপত্তা দল শ্রীলঙ্কা সফরে গেছে। সেখানে তারা জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে সংশ্লিষ্ট দুটি মামলার তদন্ত করবে। গত ২১ এপ্রিল ইস্টার সানডের দিন দ্বীপরাষ্ট্রটিতে সিরিজ বোমা হামলার ঘটনায় ২৫০ জন নিহত হওয়ার সঙ্গে এই দুই মামলার সংশ্লিষ্টতা আছে।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন, কেন্দ্রীয় তদন্ত সংস্থার ওই দল এখন শ্রীলঙ্কার রাজধানী কলম্বোতে অবস্থান করছেন। তারা ইসলামিক স্টেট সংশ্লিষ্ট দুটি মামলার তদন্ত করতে গেছে। ২০১৫ এবং ২০১৮ সালে ওই মামলা দুটি নথিবদ্ধ করে কেন্দ্রীয় তদন্ত সংস্থা। এনআইএ যে দুটি মামলার বিষয়ে তদন্ত করতে শ্রীলঙ্কা সফরে গছে তার একটি হলো, ভারতের কিছু হিন্দু নেতাদের হত্যার লক্ষ্যে হামলার পরিকল্পনা। দেশটির তামিলনাডু রাজ্যের মন্দিরের শহর হিসেবে পরিচিত কোয়েমবাটোরে এই হামলার চক্রান্ত করা হয়। অপরটি ২০১৫ সালে আইএসের মোহাম্মদ নাসেরর বিরুদ্ধে করা মামলা।

২০১৫ সালে সুদান সরকার মোহাম্মদ নাসেরকে ভারতে ফেরত পাঠায়। তার সঙ্গে সফটওয়্যার ইঞ্জিনিয়ার আধিল আমিজের যোগাযোগ আছে। গত মাসে শ্রীলঙ্কায় যে ভয়াবহ সিরিজ বোমা হামলার ঘটনা ঘটে সেই হামলার সঙ্গে জড়িত সন্দেহে গত মাসে প্রকৌশলী আধিল আমিজকে গ্রেফতার করা হয়েছে। ইস্টার সানডের দিন যে হামলা হতে পারে সে সম্পর্কে শ্রীলঙ্কা সরকারকে আগেই সতর্ক করেছিল ভারতের গোয়েন্দা সংস্থা। সেই হামলার পর থেকে তামিলনাডুতে বেশ কিছু অভিযান চালায় এনআইএ। দক্ষিণ ভারতের দুই প্রদেশ তামিলনাডু ও কেরালাতে যাতায়াত ছিল ইস্টার সানডে হামলার মুলহোতা জাহরান হাশমির। তদন্ত কর্মকর্তারা জানিয়েছেন, গত বছর ভারত সফর করেছিলেন জাহরান।

প্রজন্মনিউজ২৪/মুজাহিদ

 

 

এ সম্পর্কিত খবর

তীব্র গরমে ঢাকার বাতাসের কী খবর

তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন হলে বাঁচবে হাজারও কোটি টাকার সম্পদ

চলতি বছর পবিত্র হজ্জ পালনের অনুমতি দেওয়া শুরু করেছে সৌদি আরব

বশেমুরবিপ্রবিতে গুচ্ছ ভর্তি পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন

যুদ্ধকে ‘না’ বলুন, সংলাপের মাধ্যমে বিরোধ নিষ্পত্তি করুন: প্রধানমন্ত্রী

বৃষ্টির জন্য বরিশালে কাঁদলেন শত শত মানুষ

নেতানিয়াহুর পদত্যাগ চান ন্যান্সি পেলোসি

মোস্তাফিজকে নিয়ে বিসিবির ভাবনা ঠিক নেই: হার্শা ভোগলে

ইউক্রেন-ইসরায়েলকে আরও ৯৫ বিলিয়ন ডলার সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র

যুদ্ধ বন্ধে পদক্ষেপ নিতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ