সারাদিনের ক্লান্তি দূর করতে লেবুর শরবত

প্রকাশিত: ২১ মে, ২০১৯ ০২:৪১:৩২

দেশের তাপমাত্রা এখন অসহনীয় পর্যায়ের কাছাকাছি। রোদে পুড়ে পেশাগত দায়িত্ব পালন করে অনেকেরই প্রাণ প্রায় ওষ্ঠাগত। তারওপর যারা সারাদিন রোজা রাখেন তাদের অবস্থা হয় অনেকখানিই কাহিল। এই অবস্থা থেকে মুক্তি পেতে ইফতারে খেতে পারেন এক গ্লাস ঠাণ্ডা ঠাণ্ডা লেবুর শরবত।

গরমে লেবুর শরবত শরীরের জন্য বেশ উপকারি। সারাদিনের ক্লান্তি দূর করতে লেবুর শরবতের জুড়ি নেই। শুধু রমজান মাসেই নয়, সুস্থ থাকতে লেবু পানি খাওয়াকে আপনার সারা বছরের অভ্যাস বানিয়ে ফেলতে পারেন।

লেবুতে রয়েছে ভিটামিন সি, পটাশিয়াম, ক্যালসিয়াম, ফসফরাস, ম্যাগনেসিয়াম। এসব উপাদান দেহের পুষ্টির ঘাটতি দূর করতে কাজ করে। এছাড়া প্রতিদিন লেবু খেলে দেহের ভেতরে ভিটামিন সি এবং অ্যান্টি-অক্সিডেন্টের মাত্রা বৃদ্ধি পায়। ফলে শরীরে রোগ বাসা বাঁধতে পারে না।

লেবুর শরবত লিভারে থাকা ক্ষতিকর টক্সিক উপাদান বের করে দেয়। ফলে লিভারের যে কোনও ধরনের ক্ষতি হওয়ার আশঙ্কা কমে যায়। দেহের কর্মক্ষমতা বৃদ্ধি করতে সকালে ঘুম থেকে উঠে খালি পেটে লেবু পানি খেতে পারেন। এর ফলে শরীরের পিএইচ লেভেলের ভারসাম্য ঠিক থাকে।

শরীরে জমে থাকা অতিরিক্তি মেদ ঝরাতে লেবুর বিকল্প নেই। নিয়মিত লেবু পানি শরীরের মেদ ঝরিয়ে আপনাকে আকর্ষণীয় করে তুলবে।

সারাদিন রোজা রেখে যে ক্লান্তি আসে তা দূর করতে পারে এক গ্লাস লেবুর পানি। কারণ লেবু খেলে এনার্জির ঘাটতি দূর হয়। মস্তিষ্ক চাঙ্গা হয়ে উঠে। স্ট্রেস এবং অবসাদ থেকেও মুক্তি দেয় লেবু। সুতরাং এই গরমে রোজার ক্লান্তি থেকে মুক্তি পেতে বেশি বেশি লেবু খান।

প্রজন্মনিউজ২৪/নাবিল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন