মুহাম্মদ (সা:)কে নিয়ে কটুক্তি করায় আটক কুবি শিক্ষার্থী

প্রকাশিত: ১৯ মে, ২০১৯ ০৪:৫৯:০২

মুহাম্মদ (সা:)কে নিয়ে কটুক্তি করায় আটক কুবি শিক্ষার্থী

সাইফুল ইসলাম, কুমিল্লা বিশ্ববিদ্যালয়:  "পৃথিবীর সকল মুসলমান সন্ত্রাসবাদে বিশ্বাস করে, যা হযরত মুহাম্মদ (স) চর্চা করে গেছেন (All muslims in the world believe in terrorism ideology and that had been practised by Hazrat Mohammad(s)"- সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এমন মন্তব্য করে কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি)  ক্যাম্পাসে তীব্র ধর্মীয় অসন্তোষ এর জন্ম দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের জয় দেব নামের এক শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স ও ব্যাংকিং বিভাগের ২০১৪-১৫ সেশনের শিক্ষার্থী জয় দেবের এই ধর্মীয় বিদ্বেষমূলক এই মন্তব্যের জেরে তাকে আজ সকালে আটক করে কুমিল্লা কোতোয়ালি মডেল থানা পুলিশ। তার শাস্তির দাবিতে বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন করেছে ক্ষুব্ধ শিক্ষার্থীরা।

সংশ্লিষ্টরা জানান, শনিবার রাত ১১টার দিকে 'ভারতের সপ্তদশ লোকসভা নির্বাচনের শেষ দফা নির্বাচনের আগে ধ্যানে বসেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি'- এমন একটি ভিডিওবার্তা নিজেদের ভেরিফাইড পেইজ থেকে শেয়ার করে ভয়েস অব আমেরিকা নামক সংবাদমাধ্যটি। বার্তাটি শেয়ারের কিছুক্ষণ পর ঐ পোস্টে মন্তব্যের ঘরে ধর্মীয় বিদ্বেষপূর্ণ ঐ মন্তব্যটি করেন অভিযুক্ত জয় দেব। তার বাড়ি বরিশাল বিভাগের পটুয়াখালীতে। 

তীব্র ধর্মীয় বিদ্বেষপূর্ণ এই মন্তব্য স্ক্রিনশটের মাধ্যমে ফেসবুকে ছড়িয়ে পড়লে শিক্ষার্থীরা ক্ষোভে ফেটে পড়েন। একের পর এক পোস্টের মাধ্যমে অভিযুক্ত শিক্ষার্থীরা এহেন অপরাধের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন। এমতাবস্থায় তোপের মুখে পড়ে অভিযুক্ত শিক্ষার্থী তার মন্তব্যটি মুছে ফেলেন এবং এরকম মন্তব্যের পুনরাবৃত্তি হবে না বলে চান। তবে তাতেও শান্ত হয়নি পরিস্থিতি। ভোরে সে এলাকা ত্যাগের চেষ্টা করলে শিক্ষার্থী ও স্থানীয় লোকজন তাকে মারধর করে পুলিশে সোপর্দ করে। 

এ ব্যাপারে কুমিল্লা কোতোয়ালি মডেল থানার উপ-পরিদর্শক মো: ইমাম বলেন, 'অভিযুক্ত জয় দেব কুমিল্লার ঠাকুরপাড়াস্থ একটি মেসে থাকতো। সে ফেসবুকে ইসলাম ও মহানবীকে নিয়ে কটুক্তি করায় শিক্ষার্থী ও স্থানীয়রা তাকে আটক করে আমাদের খবর দেয়। আমরা আজ (১৯ মে) সকালে তাকে গ্রেফতার করি। এ ব্যাপারে মামলা প্রক্রিয়াধীন।'

এদিকে ইসলাম ধর্ম ও রাসুল হযরত মুহাম্মদ (স) কে নিয়ে তীব্র আপত্তিকর মন্তব্যের প্রতিবাদ ও অভিযুক্ত শিক্ষার্থীর সর্বোচ্চ শাস্তি দাবিতে মানববন্ধব করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। রবিবার বিশ্ববিদ্যালয়ের কাঠালতলায় "ইসলাম ধর্ম অবমাননাকারী ও মহানবী হযরত মুহাম্মাদ (স) কে কটুক্তিকারী জয় দেব এর দৃষ্টান্তমূলক বিচার দাবিতে শিক্ষার্থীরা এই মানববন্ধন করেন।

মানববন্ধনে শিক্ষার্থীরা দেশের প্রচলিত ডিজিটাল সিকিউরিটি আইনের ২৮ নং ধারা অনুযায়ী ঐ মন্তব্যকারীর বিচারও দাবি করেন। পাশাপাশি তারা বিশ্ববিদ্যালয় থেকে তার স্থায়ী বহিষ্কারও দাবি করেন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রক্টর ড. কাজী মোহাম্মদ কামাল উদ্দিন জানান, 'আমি বিষয়টি শুনেছি। এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের চলমান আইনে ব্যবস্থা নিবো। তবে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে আপাতত মামলা করার কোনো পদক্ষেপ নেই। এরপরও উপাচার্যের পরামর্শে পরবর্তী ব্যবস্থা নিবো।'

উল্লেখ্য, গত ২৫ মে ২০১৭ তারিখে বিশ্ববিদ্যালয়ের বাসে এক ছাত্রীকে লাঞ্ছিত করার অভিযোগ পাওয়া যায় জয় দেবের বিরুদ্ধে। এছাড়াও সে বিভিন্ন সময়ে অনলাইন ও অফলাইনে ধর্মীয় বিদ্বেষপূর্ণ মন্তব্য করে থাকে বলে অভিযোগ দেন শিক্ষার্থীরা।

প্রজন্মনিউজ২৪/মুজাহিদ

 

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined index: category

Filename: blog/details.php

Line Number: 417

Backtrace:

File: /home/projonmonews24/public_html/application/views/blog/details.php
Line: 417
Function: _error_handler

File: /home/projonmonews24/public_html/application/views/template.php
Line: 199
Function: view

File: /home/projonmonews24/public_html/application/controllers/Article.php
Line: 87
Function: view

File: /home/projonmonews24/public_html/index.php
Line: 315
Function: require_once

বিভাগের সর্বাধিক পঠিত

আরো সংবাদ














ব্রেকিং নিউজ