বাংলাদেশের ক্যাচ মিসে এগিয়ে যাচ্ছে আয়ারল্যান্ড

প্রকাশিত: ১৫ মে, ২০১৯ ০৬:২৩:১৬

শুরুতেই দুই উইকেট তুলে নিয়ে আয়ারল্যান্ডকে ভালোই চাপে ফেলেছিল বাংলাদেশ। ত্রিদেশীয় সিরিজের লিগ পর্বের শেষ ম্যাচে সে ধারাবাহিকতা ধরে রাখতে পারেনি মাশরাফিরা। ডাবলিনের ক্লনটার্ফ ক্রিকেট গ্রাউন্ড ম্যাচে টস জিতে প্রথমে ব্যাটিংয়ে স্বাগতিকরা বাংলাদেশি ফিল্ডারদের ক্যাচ মিসের সুযোগে ভালোই এগিয়ে যাচ্ছে। ম্যাচে শেষ খবর পাওয়া পর্যন্ত আয়ারল্যান্ড গড়েছে ৪০.৩ ওভারে ১৯৬রান। তারা উইকেট হারিয়েছে দুটি।  

ম্যাচের শুরুতে ওপেনার জেমস ম্যাককলামকে (৫) সাজঘরে ফেরত পাঠান পেসার রুবেল হোসেন। অল্প কিছুক্ষণ পর ওয়ানডাউনে নামা অ্যান্ডি বেলবার্নিকে (২০) প্যাভিলিয়নের পথ দেখান আবু জায়েদ রাহি। ওয়ানডেতে ক্রিকেটে এটি তাঁর প্রথম সাফল্য। আগেই ফাইনাল নিশ্চিত হয়ে যাওয়ায় আজকের ম্যাচে একাদশে মোট চারটি পরিবর্তন নিয়ে মাঠে নামছে বাংলাদেশ দল। আইরিশদের বিপক্ষে আজকের ম্যাচটা অনেকটাই নিয়ম রক্ষার লড়াই টাইগারদের জন্য।

আগামী শুক্রবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজের ফাইনাল, এর কিছুদিন পরই শুরু হবে বিশ্বকাপ ক্রিকেট। সামনের কঠিন সময়ের দলের নিয়মিত খেলোয়াড়দের ঝরঝরে রাখার চিন্তা থেকে বেশ কয়েকজনকে বিশ্রাম দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে টিম ম্যানেজমেন্ট। সৌম্য সরকারের জায়গায় দলে এসেছেন লিটন দাস। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টানা দুই ফিফটি করা সৌম্যও কিছুটা পিঠের ব্যথায় আক্রান্ত। তাই তামিমের সঙ্গে ডানহাতি লিটনকেই আজ ব্যাটিং ওপেন করতে দেখা যাবে।

ব্যাটিংয়ে মোহাম্মদ মিঠুনকেও দেওয়া হয়েছে বিশ্রাম। তাঁর বদলে দলে ফিরিয়ে আনা হয়েছে আগের ম্যাচে না খেলা অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিনকে। অন্যদিকে সর্বশেষ ক্যারিবীয়দের বিপক্ষে ম্যাচে সেরা খেলোয়াড় নির্বাচিত হন পেসার মুস্তাফিজুর রহমান। কিন্তু অতি সম্প্রতি চোট থেকে সেরে ওঠা দলের এই গুরুত্বপূর্ণ সদস্যকে বিশ্বকাপে পুরো ফিট চায় দল। তাই বাঁহাতি পেসারকে আজ বিশ্রাম দিয়ে একাদশে সুযোগ দেওয়া হয়েছে রুবেল হোসেনকে।

মুস্তাফিজের পাশাপাশি অফস্পিনার মেহেদী হাসান মিরাজকেও রাখা হয়নি আজকের একাদশে। মিরাজের জায়গায় দলে সুযোগ পেয়েছেন ব্যাটিং অলরাউন্ডার মোসাদ্দেক হোসেন সৈকত। আর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে অভিষেক হওয়া পেসার আবু জায়েদ রাহি নিজের প্রথম ম্যাচে আহামরি কিছু করতে না পারলেও আরেকটি সুযোগ পেয়েছেন আজ।

তবে বাংলাদেশ দলের বাদবাকি সিনিয়র খেলোয়াড়রা বিশ্বকাপের আগে যত বেশি সম্ভব ম্যাচ প্র্যাকটিস করতে চান। তাই মুশফিক, মাহমুদউল্লাহরা সবাই খেলছেন আজ। ফলে দলের সঙ্গে আয়ারল্যান্ডে যাওয়া দুই তরুণ ইয়াসির আলি ও নাঈম হাসানকে আজও সাইডবেঞ্চেই বসে থাকতে হচ্ছে। একই অবস্থা হয়েছে অলরাউন্ডার ফরহাদ রেজার ক্ষেত্রেও।

বাংলাদেশের একাদশ : তামিম ইকবাল, লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, মাশরাফি বিন মুর্তজা, মোসাদ্দেক হোসেন সৈকত, মোহাম্মদ সাইফউদ্দিন, আবু জায়েদ রাহি ও রুবেল হোসেন।

আয়ারল্যান্ডের একাদশ : পল স্টার্লিং, জেমস ম্যাককলাম, অ্যান্ডি বেলবার্নি, উইলিয়াম পোর্টারফিল্ড (অধিনায়ক), কেভিন ও’ব্রায়েন, মার্ক এডায়ের, গ্যারি উইলসন, জর্জ ডকরেল, বয়েড র‍্যানকিন, ব্যারি ম্যাকার্থি ও জশ লিটল।

প্রজন্মনিউজ২৪/মামুন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ