উত্তর কোরিয়া আপসের জন্য তৈরি নয়: ট্রাম্প

প্রকাশিত: ১১ মে, ২০১৯ ০৩:০৯:১০

উত্তর কোরিয়া আপসের জন্য তৈরি নয়: ট্রাম্প

উত্তর কোরিয়ার পণ্যবাহী জাহাজ আটক করেছে যুক্তরাষ্ট্র। নিষেধাজ্ঞা লঙ্ঘন করার অভিযোগ এনে সেটিকে আটকানো হয়েছে বলে জানিয়েছে মার্কিন বিচার বিভাগ। জাহাজ আটক করা নিয়ে ফের উত্তর কোরিয়া-যুক্তরাষ্ট্রের উত্তেজনা শুরু হবে বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।

এদিকে, এক সপ্তাহেরও কম সময়ে দ্বিতীয়বারের মতো দুটো স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। যার পরিপ্রেক্ষিতে হোয়াইট হাউস থেকে প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, ‘‘আমার মনে হয় না, ওরা আপসের জন্য তৈরি। আমরা বিষয়টিকে যথেষ্ট গুরুত্ব দিয়ে দেখছি। কেউই বিষয়টি নিয়ে খুশি নয়।’’

প্রেসিডেন্টের মন্তব্যের কিছুক্ষণ আগেই মার্কিন বিচার বিভাগ কিমের দেশের জাহাজ আটকানোর খবর প্রকাশ করে।

পরমাণু কর্মসূচি থেকে উত্তর কোরিয়াকে সরে আসার জন্য দীর্ঘদিন চাপ দিয়ে আসছে যুক্তরাষ্ট্র। দু’বার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং চ্যান্সেলার কিম জং উন বৈঠকে বসেও সে বিষয়ে কোন সমাধানসূত্রে পৌঁছতে পারেননি।

‘এম/ভি ওয়াইজ় অনেস্ট’ নামে যে জাহাজটি আটকানো হয়েছে, তাতে করে আগে উত্তর কোরিয়ার মূল্যবান কয়লা এনে চীনসহ অন্য দেশে বিক্রির জন্য পাঠানো হত। ওই জাহাজটিতে হাজার হাজার টন পণ্য চাপানো যেত। কয়লা ছাড়াও সেটিতে ভারী যন্ত্রাংশ পাঠানোর কাজ করা হত। এখন ওয়াশিংটনের দাবি, উত্তর কোরিয়া অবৈধ পথে কয়লা বিক্রি করে দেশের পরমাণু প্রকল্পের অর্থ জোগাড় করছে। জাহাজটি এখন মার্কিন সামোয়ার পথে। জাহাজটিকে গত বছরের এপ্রিল মাসে ইন্দোনেশিয়া নৌবাহিনী আটক করে। এরপরে জুলাই মাসে সেটি আটক করতে পরোয়না জারি করেন মার্কিন বিচারক।

মার্কিন প্রশাসনের দাবি, জাহাজ আটকানোর সঙ্গে উত্তর কোরিয়ার সাম্প্রতিক কার্যকলাপের কোন সম্পর্ক নেই।

প্রজন্মনিউজ২৪/নাবিল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ