ভারত বিভাজনের হোতা মোদি : টাইম ম্যাগাজিন

প্রকাশিত: ১১ মে, ২০১৯ ০৩:০৮:২৭ || পরিবর্তিত: ১১ মে, ২০১৯ ০৩:০৮:২৭

আগামীকাল রবিবার ভারতে ষষ্ঠ দফায় লোকসভা নির্বাচনের ভোট গৃহণ। এরপর বাকি থাকছে শুধু সপ্তম দফার ভোট গ্রহণ। এ ভোট নিয়ে যখন ভারত জুড়ে উত্তেজনা চরমে তখনই বোমাটা ফাটালো যুক্তরাষ্ট্রের জনপ্রিয় ‘টাইম’ ম্যাগাজিন। এতে সাম্প্রদায়িকতার ভিত্তিতে মোদিকে বলা হয়েছে ভারত বিভাজনের হোতা। 

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ছবি দিয়ে ম্যাগাজিনের প্রচ্ছদে বড় হেডলাইন খেলা হয়েছে ‘ইন্ডিয়াজ ডিভাইডার ইন চিফ’। ম্যাগাজিনের যে প্রতিবেদনের কারণে এই কভার করা হয়েছে, তা লিখেছেন আতীশ তসির। পুরো প্রতিবেদনেই মোদির হিন্দুত্বের মনোভাব আর অ-হিন্দুত্বে বিদ্বেষ ছড়ানো নিয়ে সমালোচনা করা হয়েছে। একইসঙ্গে হিন্দু-মুসলিমের সম্পর্ক নিয়ে মোদিকে প্রশ্নবিদ্ধ করে কাঠগড়ায় দাঁড় করানো হয়েছে।

প্রতিবেদনটিতে এবারের নির্বাচনসহ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ে বিস্তর লেখা হয়েছে। লেখক; ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরুর ধর্মনিরপেক্ষ নীতির কথা তুলে ধরে, সেই নীতির সঙ্গে মোদির বর্তমান চিন্তাভাবনার তুলনা করেছেন। এমনও উল্লেখ করা হয়েছে, দেশের বর্তমান প্রধানমন্ত্রী বহুত্ববাদের ভারতে হিন্দু ও মুসলিম সম্প্রদায়ের মধ্যে ভ্রাতৃত্ববোধ গড়ে তোলার কোনো চেষ্টাই করেননি।

এমনকি এই প্রতিবেদনে তুলে ধরা হয়েছে গুজরাটের ঐতিহাসিক দাঙ্গার কথাও। সেই দাঙ্গায় অসংখ্য প্রাণহানির কথাও। এটা প্রকাশের মধ্য দিয়ে ম্যাগাজিনটি মোদির বিষয়ে সুর পাল্টালেন। ঐ প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, বিশ্বের বৃহত্তম গণতন্ত্র কি আর পাঁচ বছরের জন্য মোদির সরকারকে সহ্য করতে পারবে? অথচ এখন থেকে মাত্র চার বছর আগেও একবার তাকে নিয়ে প্রচ্ছদ করা হয়েছিল। সেখানে তাকে তুলে ধরা হয়েছিল ভারতের ‘নতুন যুগের সংস্কারক হিসেবে।

প্রজন্মনিউজ২৪/মামুন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ