পরমাণু চুক্তির প্রতিশ্রুতি ফিরাতে দৃঢ়প্রত্যয়ী ইইউ


আর এম আতা রাব্বী,স্টাফ রিপোর্টার: ২০১৫ সালের পরমাণু চুক্তির প্রতিশ্রুতি ফিরিয়ে আনতে, ইরানের হুমকির দৃঢ়ভাবে সাড়া দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। বৃহস্পতিবার এক বিবৃতিতে বলা হয়েছে যে, এটি চূড়ান্তভাবে প্রত্যাখান করেছে কিন্তু বহু-পক্ষীয় চুক্তিতে প্রতিশ্রুতিবদ্ধ।

ইউরোপীয় ইউনিয়নের উচ্চ প্রতিনিধি এবং ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রী, জার্মানি ও যুক্তরাজ্যের যৌথ বিবৃতিতে বলা হয়েছে, "আমরা কোন আল্টিমেটাম প্রত্যাখ্যান করি এবং ইরানের পারমাণবিক সম্পর্কিত প্রতিশ্রুতি সংক্রান্ত ইরানের কার্যক্রমের ভিত্তিতে ইরানের সম্মতির মূল্যায়ন করব।"

ইউরোপীয় ইউনিয়ন বলছে যে, ইরানকে এগিয়ে নিয়ে যাওয়ার বিষয়টি কীভাবে নির্ধারণ হবে তা পরিদর্শকগণ নির্ধারণ করবে। আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা, আগস্ট মাসে ত্রৈমাসিক প্রতিবেদন প্রকাশ না করা পর্যন্ত ইরানের পরমাণু কার্যক্রমের তথ্যগুলি অস্পষ্ট থাকবে।

ইরানের রাষ্ট্রপতি হাসান রুহানি বুধবার ঘোষণা করেছেন যে, যুক্তরাষ্ট্র তার নিষেধাজ্ঞা থেকে ইরানকে রক্ষা করার ক্ষেত্রে, ইউরোপে পদক্ষেপ না নিলে পারমাণবিক চুক্তির দুটি বিশেষ শর্তের সাথে ইরান লঙ্ঘন করবে। গত এক বছর আগের চুক্তিটি প্রত্যাহারের পর ডোনাল্ড ট্রাম পুনরায় নিষেধাজ্ঞা লাগিয়েছে।

প্রজন্মনিউজ২৪/মুজাহিদ