আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯

বিশ্বকাপের দল পর্যালোচনা: দক্ষিণ আফ্রিকা

প্রকাশিত: ০৭ মে, ২০১৯ ০১:৩০:০৬ || পরিবর্তিত: ০৭ মে, ২০১৯ ০১:৩০:০৬

বিশ্বকাপের দল পর্যালোচনা: দক্ষিণ আফ্রিকা

এম এ মামুন হাসান, স্টাফ রিপোর্টার:  চোর্কাস খ্যাত দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল ২০১৯ বিশ্বকাপ এর জন্য  তারকা ব্যাটসম্যান ফাফ ডু প্লেসিসকে অধিনায়ক করে  ১৫ সদস্যের দল ঘোষণা করেছে প্রোটিয়া  বোর্ড। ইংল্যান্ড বিশ্বকাপের দল ঘোষণার মাধ্যমেই এত দিন ধরে চলে আশা দল নির্বাচনের কোটা পদ্ধতি বাতিল করে প্রোটিয়া  ক্রিকেট বোর্ড।

প্রোটিয়াদের দলে তেমন কোনও চমক নেই। ফর্মহীনতায় ভোগা হাশিম আমলার স্কোয়াডে না থাকার আলোচনা সমলোচনা হলেও  অবশেষে অভিজ্ঞতার কারণে বিশ্বকাপ দলে জায়গা পেয়েছে এই ব্যাটসম্যানকে।আর সবকিছু ঠিকঠাক থাকলে বিশ্বকাপে বিপক্ষ দলের জন্য পাহাড় সমান রান করার জন্য আরেক অভিজ্ঞ কুইনটন ডি কুক এর সাথে গড়বেন উদ্ভোধনী। ইংল্যান্ডের মাটিতে আমলার ব্যাটিং গড় ৬৩.৪৪।তাই প্রোটিয়ায়দের আস্থার অনেকটাই জুড়ে থাকবে এই জুটি।

টপ অর্ডারের তিন ও চার নাম্বার ব্যাট করবেন অধিনায়ক ফাফ ডু প্লেসিস ও র‍্যাসি ভ্যান ডার ডুসেনে।ডু প্লেসিসকে নিয়ে তো নতুন করে আর বলার কিছু নেই, অধিনায়ক হওয়ার সাথে তিনি বর্তমান প্রোটিয়া দলের অন্যতম সেরা ব্যাটসম্যান। অন্যদিকে, ঘরোয়া লিগে খুব ভালো রেকর্ড থাকা সত্ত্বেও ওয়ানডে দলে কিছুতেই সুযোগ পাচ্ছিলেন না ভ্যান ডার ডুসেন। অবশেষে ৩০ বছর বয়সে পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে অভিষেক ঘটে তার। নিজের জাত চেনাতে অবশ্য খুব বেশি সময় নেননি।নয়টি ওয়ানডে খেলে চার ফিফটিতে ৩৫৩ রান করেছেন, গড় ৮৮.২৫!

মিডল-অর্ডারে পাঁচ ও ছয় নম্বর পজিশনে দেখা যাবে দক্ষিণ আফ্রিকার সেরা দুইজন খেলোয়াড় জে পি ডুমিনি এবং ডেভিড মিলারকে। ১৪ বছরের ক্যারিয়ারে এবারের বিশ্বকাপ খেলেই ওয়ানডে ফরম্যাট থেকে অবসরে যাবেন এই বাঁহাতি ব্যাটসম্যান জে পি ডুমিনি।অন্যদিকে প্রোটিয়াদের মিডল-অর্ডারে আস্থার আরেক নাম ডেভিভ মিলার।কুইংটন ডি ককের অনুপস্থিতিতে উইকেটরক্ষকের ব্যাকআপ হিসেবে রাখা হয়েছে মিলারকে।

একটা সময়ে প্রোটিয়া দলে অলরাউন্ডারের ছড়াছড়ি দেখা যেত। জ্যাক ক্যালিস, ল্যান্স ক্লুজনার, শন পোলক – এমন দুর্দান্ত তিন অলরাউন্ডার একসাথে দক্ষিণ আফ্রিকার হয়ে খেলেছেন। আজ সেই দলে একজন ভালো অলরাউন্ডারের অভাব বড্ড বেশি পরিলক্ষিত হচ্ছে, ক্যালিসের অবসরের পর সেভাবে আর কোনো অলরাউন্ডারই নিজের জাত চেনাতে পারেনি। সেদিক থেকে মন্দের ভালো আন্দিলে ফেহলুকাওয়ো, ২০১৬ সালে অভিষেক হওয়ার পর দলের নিয়মিত সদস্য হয়ে গেছেন। ডানহাতি এই পেসারের বলে বেশ ভ্যারিয়েশন আছে, আর সাত নম্বরে নেমে দলের বিপদে ধরে খেলার সক্ষমতাও আছে।

প্রোটিয়াদের পেস বোলিং এট্যাকে থাকবে বিশ্বের অন্যতম সেরা দুই বোলার ডেল স্টেইন ও কাসিগো রাবাদা। ইঞ্জুরিতে জর্জরিত থাকা গতি দানব ডেল স্টেইন নিজের শেষ বিশ্বকাপ ঘরে তুলতে সর্বোচ্চ চেস্টা করবেন। স্টেইনের সাথে যোগ দিবেন ২৩ বছর বয়সী কাসিগো রাবাদা।তৃতীয় পেসার হিসেবে দক্ষিণ আফ্রিকার প্রথম পছন্দ লুঙ্গি এনগিডি, ২০১৯ সালে ৫ ওয়ানডে খেলে ১৭.১৩ গড়ে নিয়েছেন ৮ উইকেট।

এই তিন পেসারের পাশাপাশি দলে থাকবেন দুজন পেস অল-রাউন্ডার আন্দিলে ফেলুকায়ো এবং ডুয়াইন প্রিটোরিয়াস। আর স্পিনার হিসেবে দলে থাকবেন অভিজ্ঞ ইমরান তাহির।এই বিশ্বকাপ খেলেই অবসরে যাওয়ার ঘোষণা দিয়েছেন এই স্পিনার।আর তাহিরের হাত ঘুরাবেন বাঁহাতি চায়নাম্যান স্পিনার তাবরাইজ শামসি।

আমলা, স্টেইন, ডু প্লেসিস,জেপি ডুমিনি মতো অভিজ্ঞদের সাথে ডি কক, ডেভিড মিলার, কাগিসো রাবাদা যদি নিজেদের সেরাটা দিতে পারেন, তাহলে তাদের চোর্কাস নাম দূর করতে পারবেন এবং বিশ্বকাপে নিজেদের অতীত দুঃস্মৃতি ভুলে নতুন ইতিহাস গড়বে দক্ষিণ আফ্রিকা।

বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার দল: ফাফ ডু প্লেসিস (অধিনায়ক), হাশিম আমলা, কুইন্টন ডি কক, জেপি ডুমিনি, অ্যাডান মার্কওরাম, ডেভিড মিলার, ইমরান তাহির, ডেল স্টেইন, আন্দিল ফেহলুকাওয়ো, কাগিসো রাবাদা, ডোয়েন প্রিটোরিয়াস, আনরিচ নর্টিজ, লুঙ্গি এনডিগি, রাশি ভেন দার দাসুন ও তাব্রিজ শামসি।

প্রজন্মনিউজ২৪

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ