ক্যাডেটে ৬৩৯ মধ্যে ৬৩৬ জনই জিপিএ ৫ 

প্রকাশিত: ০৬ মে, ২০১৯ ০২:৫২:০৪

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফল আজ সোমবার সকালে প্রকাশ করা হয়েছে। এতে ১০টি শিক্ষা বোর্ডের গড় পাসের হার ৮২.২০ ভাগ। তুলনামূলকভাবে মেয়েরা বরাবরের মতো এবারও ভালো ফল করেছে। এবার শতভাগ পাস করা শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা হচ্ছে দুই হাজার ৫৮৩টি। অর্থাৎ এ প্রতিষ্ঠান থেকে অংশ নেওয়া সব ছাত্রছাত্রী পাস করেছে।

অন্যদিকে গতবার শতভাগ পাস করা শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা ছিল এক হাজার ৫৭৪টি। শতভাগ পাস করা শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা গতবারের তুলনায় বেড়েছে এক হাজার নয়টি। দেশের ক্যাডেট কলেজগুলোর পরীক্ষার্থীরাও শতভাগ পাস করেছে। শুধু তাই নয়, দেশের ১২টি ক্যাডেট কলেজ থেকে এবার মোট ৬৩৯ শিক্ষার্থী মাধ্যমিকের পরীক্ষায় বসেছিল। তার মধ্যে ৬৩৬ জনই জিপিএ ৫ পেয়েছে। মাত্র তিনজন জিপিএ ৪ পেয়েছে।

আজ সোমবার সকাল সাড়ে ১০টার দিকে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির হাতে পরীক্ষার ফলের সারসংক্ষেপ তুলে দেন শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা। পরে সেখানেই ফলের বিস্তারিত তুলে ধরেন মন্ত্রী। এর পর দুপুরে ঢাকা সেনানিবাসের সেনাবাহিনীর সদর দপ্তর থেকে ক্যাডেট কলেজ পরিচালনা পরিষদের পক্ষ থেকে ২০১৯ সালের মাধ্যমিক পরীক্ষার ফলের বিস্তারিত জানানো হয়।

ক্যাডেট কলেজেসের পক্ষে অ্যাসিস্ট্যান্ট অ্যাডজুট্যান্ট জেনারেল লেফটেন্যান্ট কর্নেল রিয়াজুল ইসলাম স্বাক্ষরিত এক চিঠিতে এই  ফল তুলে ধরা হয়। এতে বলা হয়, ‘দেশে বিদ্যমান ১২টি ক্যাডেট কলেজ, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের আবাসিক শিক্ষাপ্রতিষ্ঠান, যা সেনাবাহিনীর প্রত্যক্ষ নিয়ন্ত্রণে পরিচালিত হয়। এ বছর এসএসসি পরীক্ষায় ১২টি ক্যাডেট কলেজ হতে মোট ৬৩৯ পরীক্ষার্থীর মধ্যে ৬৩৬ জন জিপিএ ৫ (এ+) পেয়ে অসাধারণ সাফল্য অর্জন করেছে ।

ক্যাডেট কলেজসমূহের ফলে দেখা যায়, যে তিনজন জিপিএ ৫ পেতে ব্যর্থ হয়েছে তার মধ্যে ফৌজদারহাট ক্যাডেট কলেজের দুজন এবং ময়মনসিংহ গার্লস ক্যাডেট কলেজের একজন শিক্ষার্থী রয়েছে। এ ছাড়া ফৌজদারহাট ক্যাডেট কলেজ থেকে ৫০ জন পরীক্ষা দিয়ে ৪৮ জন জিপিএ ৫ পেয়েছে। ময়মনসিংহ গার্লস ক্যাডেট কলেজ থেকে পরীক্ষা দিয়েছিল ৫৪ জন। একজন ছাড়া বাকি সবাই জিপিএ ৫ পেয়েছে।

ঝিনাইদহ ক্যাডেট কলেজ থেকে ৫৫ জন, মির্জাপুর ক্যাডেট কলেজে থেকে ৫৫ জন, রাজশাহী ক্যাডেট কলেজে থেকে ৪৫ জন, সিলেট ক্যাডেট কলেজ থেকে ৫১ জন, রংপুর ক্যাডেট কলেজ থেকে ৫৬ জন, বরিশাল ক্যাডেট কলেজ থেকে ৫২ জন, পাবনা ক্যাডেট কলেজ থেকে ৫৫ জন, কুমিল্লা ক্যাডেট কলেজ থেকে ৫১ জন, ফেনী গার্লস ক্যাডেট কলেজ থেকে ৫৬ জন এবং জয়পুরহাট ক্যাডেট কলেজ থেকে ৫৯ জন পরীক্ষা দিয়ে সবাই জিপিএ ৫ অর্জন করেছে।
প্রজন্মনিউজ২৪/মামুন


 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ