সোমবার এসএসসি দাখিল ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ

প্রকাশিত: ০৫ মে, ২০১৯ ০৬:৫৯:৪৮

সোমবার এসএসসি দাখিল ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ

সোমবার মাধ্যমিক স্কুল সাটিফিকেট(এসএসসি) , দাখিল এবং সমমানের পরীক্ষা ২০১৯’র ফল প্রকাশ করা হবে। গত ২ ফেব্রুয়ারি’১৯ এ পরীক্ষা শুরু হয়। তত্ত্বীয় বা লিখিত পরীক্ষা শেষ হয় ২৫ মার্চ। ২৬ ফেব্রুয়ারি ব্যবহারিক পরীক্ষা শুরু হয়ে শেষ হয় ৪ মার্চ সাধারন ৮ বোর্ডে। আর মাদরাসা বোর্ডের পরীক্ষা চলে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত। এরপর শুরু হয় ব্যবহারিক পরীক্ষা এবং চলে ৬ মার্চ পর্যন্ত । অপর দিকে কারিগরি শিক্ষা বোর্ডের তত্ত্বীয় ও ব্যবহারিক পরীক্ষা শেষ হয় ২৮ ফেব্রুয়ারি।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ সূত্রে জানা গেছে, পাবলিক পরীক্ষার ফল ঘোষণার রীতি অনুযায়ী প্রথমে প্রধানমন্ত্রীর হাতে ফলাফলের সার-সংক্ষেপ তুলে দিতেন বোর্ড চেয়ারম্যানরা। এরপর দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে শিক্ষামন্ত্রী বিস্তারিত ফলাফল তুলে ধরেন। কিন্তু প্রধানমন্ত্রী দেশের বাইরে থাকায় এবার শিক্ষামন্ত্রীর হাতে ফল তুলে দেবেন বোর্ড চেয়ারম্যানরা। এরই প্রেক্ষিতে রোববার সকাল ১০টায় আন্তজাতিক মাতৃভাষা ইন্সটিটিউট মিলনায়তনে শিক্ষা মন্ত্রী ডা. দিপু মনির হাতে শিক্ষা বোর্ড চেয়ারম্যানগন ফলাফলের সার-সংক্ষেপ তুলে দেবেন। এর পরপরই একই স্থানে সংবাদ সম্মেলনের মাধ্যমে শিক্ষামন্ত্রী ডা. দিপু মনির আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করবেন। বেলা ১২ টায় শিক্ষা বোর্ডগুলোর নিজস্ব ওয়েবসাইটে ফলাফলে কপি উন্মুক্ত করা হবে। একই সময় শিক্ষা বোর্ডগুলো তাদের অধীন শিক্ষা প্রতিষ্ঠানে ফলাফল কপি স্ব স্ব ওয়েবসাইটে উন্মুক্ত করা হবে। মোবাইল ফোনের সেবা প্রদানকারী কোম্পানীগুলোও এসএমএস’র মাধ্যমে ফল জানাতে শুরু করেন এর পরপরই।

যেভাবে জানা যাবে এসএসসি ও সমমানের ফলাফল

এসএসসি ও সমমানের ফল জানতে যে কোন মোবাইলের ম্যাসেজ অপসনে গিয়ে এসএসসি লিখে বোর্ডের প্রথম তিনটি অক্ষর টাইপ করে রোল নাম্বার ও সন লিখে ১৬২২২ তে পাঠাতে হবে। ফিরতি ম্যাসেজেই ফল জানা যাবে। উদাহরণ স্বরুপ massage option-SSS<DHA> <Roll no> <2019> send 16222 এ করুন। এর জন্য চার্জ প্রযোজ্য হবে ২.৪৪ টাকা। এছাড়া শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট http://www.educationboardresults.gov.bd থেকেও পরীক্ষার্থীরা ফল জানতে পারবেন। শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে www.educationboardresults.gov.bd ওয়েবসাইটে গিয়ে ফল ডাউন লোড করতে হবে। বোর্ড থেকে ফলাফলের কোনো মুদ্রিত কপি সরবারহ করা হবে না। তবে বিশেষ প্রয়োজনে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তার দপ্তর থেকে ফলাফলের মুদ্রিত কপি সংগ্রহ করা যাবে বলে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি সূত্রে জানা গেছে। সাব-কমিটি সূত্র জানান, মোবাইলের ম্যাসেজ অপশন ছাড়াইও বোর্ডগুলোর ওয়েবসাইটগুলোতে বিনামূল্যে বা বিনা ফি-তে ফলাফল জানা যাবে এবং ফল ডাউন লোড করা যাবে।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মুহাম্মদ জিয়াউল হক রোববার বিকেলে নয়া দিগন্তকে বলেন, আগের নিয়মেই পরীক্ষার ফল প্রকাশ করা হবে। প্রধানমন্ত্রী দেশের বাইরে থাকায় আমরা বোর্ড চেয়ারম্যানরা এবার শিক্ষামন্ত্রীর হাতে ফলাফলের সার-সংক্ষেপ শিক্ষামন্ত্রীর হাতে তুলে দেব।

প্রজন্মনিউজ২৪/নাবিল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ