আমেরিকাকে পায়ের তলায় নিয়ে আসবো : হাসান রুহানি

প্রকাশিত: ০২ মে, ২০১৯ ১১:২৮:০১

আমেরিকাকে পায়ের তলায় নিয়ে আসবো : হাসান রুহানি

আর এম আতা ই রাব্বীঃ ইরানের রাষ্ট্রপতি হাসান রুহানি বলেছেন- ইরানের তেল রপ্তানি বন্ধে মার্কিন ষড়যন্ত্র কখনোই মূল্যায়ন করা হবে না, আমরা ইরানিরা আমেরিকাকে পায়ের তলায় নিয়ে আসবো।

ইরানে শ্রমিকদের স্মরণে তেহরানে অনুষ্ঠিত এক বক্তৃতায় হাসান রুহানি বলেন, যুক্তরাষ্ট্রের চাপের পরও ইরান তেল রপ্তানি করবে। ইসলামিক প্রজাতন্ত্র ইরান, তেল রপ্তানি শূন্যে নেমে যাওয়ার "ভুল" সিদ্ধান্তকে কখনোই মেনে নেবে না।

তিনি বলেন, তারা (মার্কিন) এক দিক থেকে আমাদের দরজা বন্ধ করে দিতে পারে, আমরা অন্য দরজা দিয়ে কয়েকগুণ  তেল রপ্তানি করবো। তেল রপ্তানি'র জন্য, আমাদের ছয়টি দরজা রয়েছে। "মার্কিন যুক্তরাষ্ট্র কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে দেশের(ইরানের)বৈদেশিক মুদ্রার আয় কমাতে চায়, কারণ বৈদেশিক মুদ্রার আয় সর্বদা তেল ও গ্যাস থেকে হয়।

তেল রপ্তানি বৃদ্ধির প্রয়োজনীয়তা তুলে ধরে রাষ্ট্রপতি বলেন, ইরানী জাতি মার্কিন যুক্তরাষ্ট্রকে তার লক্ষ্য পৌঁছাতে দিবে না এবং ইরান অবশ্যই মার্কিন যুক্তরাষ্ট্রকে পায়ের তলায় নিয়ে আসবে । ২৪ এপ্রিলের মন্তব্যে ইসলামী বিপ্লবের নেতা আয়াতুল্লাহ সায়দ আলী খামেনি বলেন, ইরানের তেল রপ্তানি নিষিদ্ধ করার প্রচেষ্টা যুক্তরাষ্ট্র কোথাও পাবে না।

কারণ তেহরান অপরিশোধিত পণ্য রপ্তানি করতে চায় এবং রপ্তানি চালাবে। তেল রপ্তানির ওপর ইরানের নির্ভরতা হিসাবে একটি ঘাত বর্ণনা করে নেতা বলেন, অভ্যন্তরীণ ক্ষমতার উপর আরও নির্ভরশীলতার জন্য এই ধরনের সুযোগ ব্যবহার করা হবে।

যদিও নির্দিষ্ট কিছু ক্ষেত্রে সমস্যাগুলির জন্য নিষেধাজ্ঞাগুলি সমস্যা হলেও, সঠিকভাবে এবং যৌক্তিকভাবে মোকাবিলা করতে পারলে দেশ উপকৃত হবে'' এমনটাই আয়াতুল্লাহ খামেনি বলেছেন। গত সপ্তাহে হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম বলেছে, "গত মে মাসে মেয়াদ শেষ হওয়ার পরে, ইরানী তেল আমদানির জন্য দেশগুলির বিরুদ্ধে নিষেধাজ্ঞা সম্পর্কিত ক্ষমা পুনর্বিবেচনা না করার সিদ্ধান্ত নিয়েছে।

প্রজন্মনিউজ২৪

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ