সেমিতে খেলা কঠিন হবে: আশরাফুল

প্রকাশিত: ২৮ এপ্রিল, ২০১৯ ০৬:৩২:৪৭

সেমিতে খেলা কঠিন হবে: আশরাফুল

 বাংলাদেশের বিশ্বকাপ দল অভিজ্ঞতার বিচারে এগিয়ে রাখছেন আশরাফুল।  কিন্তু ইংল্যান্ড কন্ডিশনে বাংলাদেশের ভালো করা খুবই কঠিন হবে বলেই মনে করছেন তিনি।

 মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে শনিবার বাংলাদেশ দলের সাবেক এই অধিনায়ক বলেন, 'বিশ্বকাপের হিসেবে এটাই আমাদের সবচেয়ে অভিজ্ঞ দল। পাঁচজন ক্রিকেটার আছেন যারা ১২ বছরের ওপরে আন্তর্জাতিক ক্রিকেট খেলছে। সর্বশেষ তিনটি বিশ্বকাপে আমরা মোটামুটি সফল। তবে এবার সেমিফাইনালে যেতে হলে আমাদের ৫-৬টা ম্যাচ জিততে হবে। সে হিসেবে সেমিফাইনালে খেলা কঠিন হবে বললেন আশরাফুল।

 'কন্ডিশনের বিবেচনা করতে হবে। আমাদের বেশিরভাগ বোলার ইনজুরিপ্রবণ। ইংল্যান্ডে যে ধরনের উইকেট খেলা হয় সেখানে আসলে ভালো বোলিং না করলে ম্যাচ জেতা কঠিন। দল হিসেবে আগের বিশ্বকাপের তুলনায় সেরা কিন্তু ফলাফল আগের তিন বিশ্বকাপের মতো করা দুরূহ।' বিশ্বকাপে কি ধরনের উইকেটে খেলা হবে সেটা অনেকেরই ধারণা হয়ে গেছে। বোলিং আক্রমণের শক্তিতে বাংলাদেশ পিছিয়ে আছে বলে ধারণা আশরাফুলের।

 এ বিষয়ে তিনি বলেন, 'যে ধরনের উইকেটে খেলা হবে আর আমাদের বোলারদের যে গতি তাতে কাজ সহজ হবে না। একমাত্র রুবেল ১৪০ কিলোমিটার গতিতে বল করতে পারে। বাকিরা ১৩০-১৩৫ কি: এর মধ্যে থাকে। মাশরাফি অধিনায়ক হওয়ায় আমাদের একটা বাড়তি সুবিধা আছে। সে সেরা অধিনায়ক।

 ভালো লিডার থাকলে ছোটখাটো ব্যাপারগুলো সহজে কাটিয়ে ওঠা যায়। এই ধরনের কন্ডিশনে আমাদের চেয়ে বাকি দলগুলো একটু বেশি ভালো। তবে দলে থাকা দুই স্পিনার সাকিব ও মিরাজ দু'জনেই দেশের মাটিতে ভালো করেন। ইংল্যান্ডে স্পিন ধরাতে পারলে ব্যাটসম্যানদের খেলা কঠিন হবে। তবে না ধরাতে পারলে বোলারদের জন্য কঠিন হয়ে যাবে।'

 বাংলাদেশের শক্তি নিয়ে আশরাফুল বলেন, 'মুশফিক, সাকিব, তামিম ও মাহমুদউলস্নাহ তারা এবার নিয়ে চারটি বিশ্বকাপে খেলবে। তারা নিজেদের সেরা সময়ে আছে। এটাই বাংলাদেশের বড় সুযোগ। নিজেদের দিনে এরা একজনই ম্যাচ জিতিয়ে আনতে পারে। তবে নিউজিল্যান্ডে আমাদের বোলাররা সম্প্রতি ভালো করতে পারেনি। আবার অনেকে ইনজুরিতে রয়েছেন। বোলাররা ইউনিট হিসেবে খেলতে পারলে ভালো কিছুর সম্ভাবনা রয়েছে।' যদিও আগের বিশ্বকাপ খেলেছে বাংলাদেশ দলে এমন ক্রিকেটার রয়েছেন আটজন। সাতজন ক্রিকেটারের এটাই হবে প্রথম বিশ্বকাপ।

 নতুনদের সম্ভাবনা নিয়ে  আশরাফুল বলেন, 'বিশ্বকাপ আসলে খেলোয়াড়দের তারকা তৈরি করে। যারা নতুন বিশ্বকাপ খেলতে যাচ্ছে তারা এরই মধ্যে নিজেদের প্রমাণ করেছে।

এখন বড় মঞ্চে ভালো করতে পারলে পুরোবিশ্ব তাদের উপর নজর রাখবে।' বিশ্বকাপে কাদের হারানোর সম্ভাবনা রয়েছে জানতে চাইলে আশরাফুল বলেন, 'যদি সেমিফাইনালে খেলতে হয় তাহলে শ্রীলংকা, আফগানিস্তান, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকাকে হারানোর লক্ষ্য করতে হবে।

সবাইকেই হারানোর সামর্থ্য যদিও আমাদের আছে কিন্তু ইংলিশ কন্ডিশন অনুয়ায়ী কাজটা করা খুবই কঠিন হবে।' ইংলিশ কন্ডিশনে অবশ্যই জিততে হলে তিনশ'র মতো রান করতে হবে।

 ইংল্যান্ডের মাটিতে তিনশ'র বেশি রান করা নিয়ে আশরাফুল বলেন, 'আমরা আগে হয়তো বেশি তিনশ'র বেশি তাড়া করে জিতিনি। কিন্তু সামর্থ্য আছে। চ্যাম্পিয়ন্স ট্রফিতে সবাই ভালো করেছে।

প্রজন্মনিউজ২৪/নাবিল

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ