ট্রিলিয়নের ক্লাবে মাইক্রোসফট

প্রকাশিত: ২৬ এপ্রিল, ২০১৯ ০১:০৩:০৪

এক ট্রিলিয়ন ডলার (এক লাখ কোটি মার্কিন ডলার) স্টক মার্কেট ভ্যালুর উচ্চতা স্পর্শ করেছে সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট। গতকাল বৃহস্পতিবার শেয়ারের মূল্য বৃদ্ধি পাওয়ায় প্রতিষ্ঠানটি এই মাইলফলক স্পর্শ করে। এর আগে গত বছর অনন্য এই মাইলফলক স্পর্শ করে মার্কিন প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল ও ই-কমার্স সেবাদাতা প্রতিষ্ঠান আমাজন।

এরপর যুক্তরাষ্ট্রের তৃতীয় কোম্পানি হিসেবে এই কাতারে উঠে এল মাইক্রোসফট। গত বুধবার মাইক্রোসফটের পক্ষ থেকে জানানো হয়, অর্থবছরের চতুর্থ প্রান্তিকে কোম্পানিটির আয় ১৪ শতাংশ বেড়ে ৩০ দশমিক ৬ বিলিয়ন ডলার হয়েছে। মুনাফা ১৯ শতাংশ বেড়েছে, হয়েছে ৮ দশমিক ৮ বিলিয়ন ডলার।

কোম্পানির ক্লাউড ব্যবসা ও সফটওয়্যার বিক্রি বেড়ে যাওয়ায় এই অপ্রত্যাশিত মুনাফা অর্জিত হয়েছে বলে জানায় তারা। কয়েক বছর ধরেই প্রধান নির্বাহী কর্মকর্তা সত্য নাদেলার হাত ধরে দৃঢ় অবস্থান ধরে রেখেছে মাইক্রোসফট। গত পাঁচ বছরে উইন্ডোজ অপারেটিং সিস্টেমের ওপর নির্ভরতা কমিয়ে আনার চেষ্টা করেছেন নাদেলা।

উইন্ডোজ অপারেটিং সিস্টেমের জন্য বিশ্বব্যাপী পরিচিত মাইক্রোসফট। তবে এবার ক্লাউডভিত্তিক টেকনোলজি সলিউশন ‘মাইক্রোসফট অ্যাজিউর’ ও ‘অফিস সফটওয়্যার প্যাকেজ’ দিয়ে বেশি আয় করেছে প্রতিষ্ঠানটি। ২০১৮ সালে উইন্ডোজ অপারেটিং সিস্টেম থেকে আয় হয় ১৮ শতাংশ। অন্যদিকে ‘অফিস সফটওয়্যার প্যাকেজ’ দিয়ে আয় আসে ২৫ শতাংশ।

এর আগে গত বছরের আগস্টে প্রথম এক ট্রিলিয়ন ডলার স্টক মার্কেট ভ্যালুর উচ্চতা স্পর্শ করে অ্যাপল, এর পরের মাসেই এই জায়গায় পৌঁছে যায় আমাজন। তবে বিশ্ববাজারে দরপতনের জেরে বছরের শেষে ভ্যালু কিছুটা কমে যায় ওই দুই কোম্পানির।

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন