গোসল না করেই বহুদিন অফিস করেছি: স্থানীয় সরকারমন্ত্রী

প্রকাশিত: ২৫ এপ্রিল, ২০১৯ ০৩:৩২:২৮ || পরিবর্তিত: ২৫ এপ্রিল, ২০১৯ ০৩:৩২:২৮

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, আমরা ২০০৯ সালে যখন ক্ষমতায় আসি, বহুদিন গোসল না করেই অফিস করেছি। মন্ত্রী বলেন, পাইপলাইনের পানি কে খাবে কে খাবে না সেটি তার ঝুঁকি নেওয়ার উপর নির্ভর করবে। তিনি ওয়াসার পাইপলাইনের পানি খাওয়ার উদাহরণ টেনে বলেন, শ্রমিকেরা জগভরে পানি খায়, কিন্তু অসুস্থ হয়নি এক বছরেও। 

ওয়াসার পানির বিশুদ্ধতা নিয়ে আলোচনা-সমালোচনার মধ্যে আজ বৃহস্পতিবার সচিবালয়ে 'অগ্নিনির্বাপণ প্রতিরোধে করণীয়' নির্ধারণের লক্ষ্যে সভার শুরুতে স্থানীয় সরকার বিভাগ মন্ত্রণালয়ের অধীন সংস্থা ঢাকা ওয়াসার পানির প্রসঙ্গটি নিয়ে মন্ত্রী আরও বলেন, ঢাকা ওয়াসা নিয়ে ইদানীং বেশ কথাবার্তা চলছে। পৃথিবীর কোনো দেশ শুধু ড্রিংকেবল ওয়াটার সাপ্লাই দেওয়ার জন্য আলাদা কোনো পাইপলাইন সব জায়গায় করে দিয়েছে- আমার জানা নেই।

মন্ত্রী আরও বলেন, আমেরিকাতেও দেখা গেছে কেউই পাইপ লাইনের পানি খায় না, বাজার থেকে কিনে আনে। সিঙ্গাপুরেও দেখেছি ড্রিংকেবল পানি সাপ্লাইয়ের ব্যবস্থা আছে হোটেলে কিন্তু সেখানেও মিনারেল পানি, বোতলের পানি রাখা আছে। আমরা কেউ কারেজিয়াস হই না সেটা খাওয়ার জন্য। কে খাবে না খাবে।

‘আমাদের এখানে নির্মাণ শ্রমিকেরা নিয়মিত, আমি এক জায়গায় একবছর পর্যন্ত, সেখানে আমি মাঝে মধ্যে যাই, সেখানে দেখি পাইপলাইনের পানি জগে নেয় এবং খায়। এক বছর পর্যন্ত তারা অসুস্থ হয়নি। ঘটনাটা হলো কে খাবে কে খাবে না- এটা ডিপেন্ড করবে আপনি কতটুকু রিস্ক নেবেন…।’

সরকারের সংস্থাগুলোকে আলোচনা-সমালোচনা সহজভাবে আমলে নেওয়া উচিত বলে জানিয়ে মন্ত্রী বলেন, তাহলে আমাদের আর কিছু করণীয় আছে কিনা, কোথায় কোন ভুলত্রুটি আছে কিনা; তাতে করে আমরা সংশোধন ও সচেতন হতে পারবো বলে জানান মন্ত্রী।

প্রজন্মনিউজ২৪/নাবিল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন