ডায়াবেটিসের জন্য করলা

প্রকাশিত: ২০ এপ্রিল, ২০১৯ ১২:০৯:৫৫ || পরিবর্তিত: ২০ এপ্রিল, ২০১৯ ১২:০৯:৫৫

ডায়াবেটিসের জন্য করলা

প্রতিদিন আপনার খাদ্যতালিকায় করলার আইটেম রাখতে পারেন। ডা্য়াবেটিস নিয়ন্ত্রনে করলা অনেক উপকার করে।এটি পুষ্টিগুন অনেক।  যাদের চোখ কোন সমস্যা হলে তাড়াতাড়ি ডাক্তারের পরামর্শ নিয়ে চশমা ব্যবহার করেন।তাদের খাদ্যতালিকায় করলা রাখতে পারেন কারন,এটি দৃষ্টিশক্তি ভালো রাখতে ও চোখের সমস্যা সমাধানে করলার বিটা ক্যারোটিন খুবই উপকারী।

করলায় প্রচুর পরিমাণে ভিটামিন এ, বি ও সি রয়েছে। একই সঙ্গে এতে বিটা-ক্যারোটিন, লুটেইন, আয়রন, জিঙ্ক, পটাশিয়াম, ম্যাঙ্গানিজ ও ম্যাগনেসিয়াম রয়েছে।

এছাড়া গবেষণায় দেখা গেছে, করলার আরও তিনটি উপাদান পলিপেপটাই়ড পি, ভাইসিন, চ্যারনটিন যা ডায়াবেটিস রোগীর রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। এরমধ্যে পলিপেপটাইড পি-এর ভূমিকা অনেকটা ইনসুলিনের মতো। তিতা করলার রস পানে অগ্ন্যাশয় ক্যানসারের কোষ ধ্বংস হয় বলে গবেষকরা জানিয়েছেন। করলার আয়রন হিমোগ্লোবিন তৈরি করতে সাহায্য করে।

মার্কিন যুক্তরাষ্ট্রের লুইস বিশ্ববিদ্যালয়ের গবেষকদের মতে করলার রস ব্রেস্ট ক্যানসারের কোষকেও ধ্বংস করতে সক্ষম।এটি দাঁত ও হাড় ভালো রাখে।  ত্বক ও চুল ভালো রাখার জন্যও একান্ত জরুরি। চর্মরোগ সারাতে সাহায্য করে। এছাড়া করলার রস কৃমিনাশক। এছাড়া করলা জ্বর, ঋতুকালীন যন্ত্রণা, সর্দি-কাশির সমস্যাতেও কাজ দেয়। ডায়েটের ক্ষেত্রেও করলা অতি প্রয়োজনীয়।

প্রজন্মনিউজ২৪

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ