প্রথম ধাপে যেসব এলাকার তথ্য সংগ্রহ করবে ইসি

প্রকাশিত: ১৯ এপ্রিল, ২০১৯ ১১:৫৪:৩২

প্রথম ধাপে যেসব এলাকার তথ্য সংগ্রহ করবে ইসি

সারাদেশে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। ইসির নিয়োগ করা তথ্য সংগ্রহকারীরা বাড়ি বাড়ি গিয়ে কয়েক ধাপে তথ্য সংগ্রহ করবেন। এর মধ্যে প্রথম ধাপের কার্যক্রম শুরু হবে আগামী ২৩ এপ্রিল থেকে।

ইসির তথ্য মতে, ২০০১, ২০০২, ২০০৩ ও ২০০৪ সালের ১ জানুয়ারি যাদের জন্ম, তাদের তথ্য সংগ্রহ করা হবে। এছাড়া ভোটার হওয়ার বয়স হলে তাদের তালিকাভুক্ত করে নেয়া হবে।

প্রথম ধাপে যেসব উপজেলা/থানার তথ্য সংগ্রহ করা হবে সেগুলো হলো- রংপুর অঞ্চলের পঞ্চগড় সদর, ঠাকুরগাঁও সদর, দিনাজপুর সদর ও নবাবগঞ্জ, নীলফামারীর সদর ও ডিমলা, লালমনিরহাট সদর, রংপুর সদর ও পীরগঞ্জ, কুড়িগ্রাম সদর ও রৌমারী, গাইবান্ধা সদর ও ফুলছড়ি।

রাজশাহী অঞ্চলের জয়পুরহাট সদর, বগুড়া সদর, দুপচাচিয়া ও সারিয়াকান্দি, চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট, রাজশাহীর বোয়ালিয়া, রাজপাড়া, নাটোরের সদর ও সিংড়া, সিরাজগঞ্জের সদর ও তাড়াশ এবং পাবনার সদর ও ঈশ্বরদী।

খুলনা অঞ্চলের মেহেরপুর সদর, কুষ্টিয়ার সদর ও দৌলতপুর, চুয়াডাঙ্গা সদর, ঝিনাইদহের সদর ও হরিণাকুণ্ডু, যশোরের সদর, অভয়নগর ও বাঘারপাড়া, মাগুরা সদর, নড়াইল সদর, বাগেরহাটের সদর ও শরণখোলা, খুলনার সদর, সোনাডাঙ্গা ও দৌলতপুর এবং সাতক্ষীরার সদর ও তালা।

বরিশাল অঞ্চলের বরগুনা সদর, পটুয়াখালীর সদর ও গলাচিপা, ভোলার সদর ও মনপুরা, বরিশালের সদর, আগৈলঝাড়া ও গৌরনদী, ঝালকাঠি সদর এবং পিরোজপুরের সদর ও নেছারাবাদ।

ফরিদপুর অঞ্চলের গোপালগঞ্জের সদর ও টুঙ্গিপাড়া, মাদারীপুরের কালকিনি, শরীয়তপুরের সদর ও ডামুড্যা, ফরিদপুরের ভাঙ্গা ও সদরপুর এবং রাজবাড়ী সদর।

ঢাকা অঞ্চলের মানিকগঞ্জের সদর ও শিবালয়, মুন্সিগঞ্জের সদর ও গজারিয়া, নরসিংদীর মনোহরদী ও পলাশ, নারায়ণগঞ্জের সদর ও আড়াইহাজার, ঢাকার দোহার, নবাবগঞ্জ, কেরাণীগঞ্জ, সাভার, সূত্রাপুর, কোতয়ালী ও ডেমরা এবং গাজীপুরের শ্রীপুর, কালিগঞ্জ ও কাপাসিয়া।

ময়মনসিংহ অঞ্চলের টাঙ্গাইলের সদর, সখীপুর ও ঘাটাইল, জামালপুরের দেওয়ানগঞ্জ ও মাদারগঞ্জ, শেরপুরের শ্রীবরদী, ময়মনসিংহের ফুলবাড়ীয়া, ভালুকা, ঈশ্বরগঞ্জ ও গফরগাঁও, নেত্রকোনার সদর ও কলমাকান্দা এবং কিশোরগঞ্জের সদর, পাকুন্দিয়া ও তাড়াইল।

সিলেট অঞ্চলের সুনামগঞ্জের সদর ও বিশ্বম্ভরপুর, সিলেটের সদর, বালাগঞ্জ ও কানাইঘাট, মৌলভীবাজারের সদর ও শ্রীমঙ্গল এবং হবিগঞ্জ সদর ও বাহুবল।

কুমিল্লা অঞ্চলের ব্রাহ্মণবাড়ীয়ার সদর ও নাসিরনগর, কুমিল্লার লালমাই, ব্রাহ্মণপাড়া, বুড়িচং, লাকসাম ও হোমনা, চাঁদপুরের সদর ও হাজীগঞ্জ, ফেনীর সদর ও পরশুরাম, নোয়াখালী সদর, কোম্পানিগঞ্জ ও সেনবাগ এবং লক্ষ্মীপুরের সদর ও রামগতি।

চট্টগ্রাম অঞ্চলের চট্টগ্রামের সীতাকুণ্ডু, মিরসরাই, কর্ণফুলী, লোহাগড়া, চন্দনাইশ ও আনোয়ারা, কক্সবাজারের সদর ও কুতুবদিয়া, খাগড়াছড়ি সদর, রাঙ্গামাটি সদর ও বান্দরবান সদর।

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ