আইসিসি ওয়াল্ডকাপ ২০১৯

আবারো অবহেলিত ইমরুল কায়েস

প্রকাশিত: ১৬ এপ্রিল, ২০১৯ ০৬:২৬:৩১

আবারো অবহেলিত ইমরুল কায়েস

এম এ মামুন হাসান,স্টাফ রিপোর্টার: অবহেলিত ক্রিকেটারের আরেক নাম ইমরুল কায়েস।ভালো পারফরম্যান্সের পরও জাতীয় দল থেকে বার বার বাদ পড়েছেন তিনি। বিগত ম্যাচগুলোর পারফরম্যান্স ভালো থাকার পরও বিশ্বকাপের দলে তার জায়গা হবে কিনা তা নিয়ে হয়েছে অনেক আলোচনা, সমলোচনা।

অবশেষ সকল জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে আজ মঙ্গলবার ক্রিকেট বিশ্বকাপের জন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ড যে দল ঘোষণা করেছে, তাতে নেই ইমরুল কায়েসর নাম। আর তাই ইমরুলের মত একজন অভিজ্ঞ ক্রিকেটার দল থেকে বাদ পড়ায় ঝড় উঠেছে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে।ক্ষোভ প্রকাশ করছেন ক্রিকেট প্রেমীরা।কারণ ইমরুলের পরিবর্তে দলে নেওয়া হয়েছে লিটন দাসকে যিনি অনেক দিন থেকে ফর্মহীনতায় ভুগছেন।

নিচে একটা পরিসংখ্যন দেখলেই বুঝা যায় যে, বিগত ম্যাচগুলোতে লিটন দাসের থেকে কতটা ভালো ফর্মে ছিলেন ইমরুল কায়েস। বিগত ২০ ইনিংসে ইমরুলের রান যথাক্রমে (5,76,73,37,112,11,46,16,59,44,19,6,31,68,1,144,90,115,4,0) অপরদিকে  বিগত ২০ ইনিংসে লিটনের রান যথাক্রমে,(7,17,21,14,6,0,6,7,41,6,121,4,83,0,41,8,23,1,1,1)

উপরুক্ত পরিসংখ্যন দেখলেই বুঝা যায় লিটনের থেকে ইমরুল অভিজ্ঞতা ও পারফরম্যান্স দুই দিক দিয়েই এগিয়ে। তারপরও কি কারণে তাকে দল থেকে বাদ দেওয়া হয়েছে এই প্রশ্ন এখন সকল ক্রিকেট প্রেমীদের মনে।

ইমরুল কায়েসের  দলে না থাকার বিষয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের নির্বাচক হাবিবুল বাশার   কাছে জানতে চাইলে তিনি বলেন, "ইমরুল কায়েস নিঃসন্দেহে দুর্ভাগা, কিন্তু এখানে আমরা সেরাদেরই নিয়েছি। এই যেমন লিটন দাস বা সৌম্য সরকার - উভয়েই দ্রুত রান তুলতে পারেন।বিশ্বকাপের মতো জায়গায় দ্রুত রান তোলাটা গুরুত্বপূর্ণ। এখানে আসলে আমাদের লক্ষ্য মেরে খেলে এমন ক্রিকেটার নেয়া।"

মিনহাজুল আবেদীন নান্নু, যিনি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাচক, তিনি মূলত বাম হাত ও ডান হাতের মিশ্রণের দিকে বেশি গুরুত্ব দেন। যেহেতু তামিম ইকবাল ও সৌম্য সরকার বাঁহাতি, তাই ইমরুল কায়েস এখানে জায়গা পাননি।

ইমরুল প্রায়ই নিজেকে বাংলাদেশের সবচেয়ে ‘দুর্ভাগা’ ক্রিকেটার হিসেবে দাবি করেন! তাঁর এ দাবি উড়িয়ে দেওয়ারও উপায় নেই। গত  ২০১৫ সালের বিশ্বকাপ থেকে দেখুন, কতবার তাঁকে ফেরার লড়াই করতে হয়েছে। গত  বিশ্বকাপ এনামুল হক জুনিয়রের বদলি হিসেবে বিশ্বকাপ খেলেছিলেন কায়েস। ২০১৮ এশিয়া কাপেও বাংলাদেশের দলে পরিবর্তন এনে ইমরুল কায়েসকে দলে নেয়া হয়েছিলো।

২০১৭ সালের সেপ্টেম্বরে দুঃস্বপ্নের দক্ষিণ আফ্রিকা সফরে বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে যা একটু রান পেয়েছিলেন মুশফিকুর রহিম আর ইমরুল। সেই ইমরুল ২০১৮ সালের জানুয়ারিতে পরের ওয়ানডে সিরিজটাই (ত্রিদেশীয়) খেলতে পারলেন না। সুযোগ পেলেন না গত এশিয়া কাপের দলেও। টুর্নামেন্টের মাঝপথে হঠাৎ কয়েক ঘণ্টার নোটিশে তাঁকে উড়িয়ে নেওয়া হলো। ভ্রমণক্লান্তি আর আবুধাবির তীব্র গরমে দ্রুত মানিয়ে নিয়ে আফগানিস্তানের বিপক্ষে মহাগুরুত্বপূর্ণ ম্যাচে খেললেন অপরাজিত ৭২ রানের এক দুর্দান্ত ইনিংস।

আন্তর্জাতিক ক্রিকেটে ১১ বছর কাটিয়ে দেওয়া আর কোনো ক্রিকেটারের এমন উত্থান-পতন আছে কি না, সন্দেহ! বারবার এভাবে ধাক্কা খেতে খেতে ইমরুল ভীষণ ক্লান্ত। গত কিছুদিনে তাঁর বেশ কয়েক বার মনে হয়েছে, এভাবে না খেলে ক্রিকেটকে বিদায় জানিয়ে দেওয়াই ভালো!কিন্তু সেটাও যে পারেন না। ইমরুল পারেন না আবেগের কাছে হার মেনে—‘ক্রিকেট খুব ভালোবাসি। এটা রক্তে মিশে গেছে। তাই সকল ক্রিকেট প্রেমীদের দাবি ইমরুলকে আর অবহেলা না করে তার প্রতি যেন দৃষ্টি আকর্ষন করা হয়।

২০১৯ বিশ্বকাপে বাংলাদেশ দল: মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), তামিম ইকবাল, লিটন দাস, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ মিঠুন, মোহাম্মদ সাইফউদ্দিন, রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান, মেহেদি হাসান মিরাজ, আবু জায়েদ রাহি, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন সৈকত।

প্রজন্মনিউজ২৪/

 

এ সম্পর্কিত খবর

বিকাশের মাধ্যমে আরো ৬ হাজার জনকে সহায়তা দেবে উইনরক ইন্টারন্যাশনাল

ভিসি শিরিণ আখতারের নেতৃত্বে চবিতে নিয়োগের হাট

পবিত্র মাহে রমাদান ও আমাদের সামাজিক দায়বদ্ধতা

মহিমান্বিত রমাদান,রবের সেরা উপহার

তিস্তা ইউনিভার্সিটিতে নবীন শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

দূর্বা ঘাস আর গাছের রসের কাহিনী

শিক্ষক লাঞ্ছিতের অভিযোগে রাসেলের চাকুরিচ্যুতের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন ও ক্লাস বর্জন

জামালপুরে পুলিশ ট্রেইনি শেষ দিনের কার্যক্রম সম্পন্ন

রাবিতে শেষ হয়েছে চার দিনব্যাপী ছায়া জাতিসংঘ সম্মেলন

পবিপ্রবিতে বিতর্কিত কর্মকর্তা রাসেল কর্তৃক আবারও শিক্ষক লাঞ্ছিত

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ