এনবিআরের নীতি সহায়তা চায় বেজা

প্রকাশিত: ১৬ এপ্রিল, ২০১৯ ১১:৫৭:১১

এনবিআরের নীতি সহায়তা চায় বেজা

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেন,‘করপোরেট কর ব্যবধান কমানো হলে কোম্পানিগুলো পুঁজিবাজারে আসবে। আমাদেরকে হিউম্যান স্কিল বাড়ানো দরকার। দক্ষ জনবলের দরকার। বন্ড লাইসেন্স নিতে অনেক ভোগান্তি পোহাতে হয়। সেজন্য সামনে থেকে বন্ড লাইসেন্স অনলাইনে আবেদনের মাধ্যমে যেন করা যায়, সেটা চিন্তা করা দেখা দরকার।বন্ড লাইসেন্স ইস্যুসহ বন্ডিং কার্যক্রমে অটোমেশনের সুপারিশ করেন তিনি।

সোমবার (১৫ এপ্রিল) জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে প্রাক-বাজেট আলোচনায় তিনি এসব কথা বলেন।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) নীতি সহায়তা ছাড়া কোনও বিনিয়োগ উদ্যোগ সফল হবে না বলে মনে করেন বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী। তিনি বলেন, ‘অন্যান্য দেশের চেয়ে বাংলাদেশের করপোরেট করহার অনেক বেশি।’ এ বিষয়ে এনবিআরকে দূর দৃষ্টিসম্পন্ন নীতি গ্রহণ করার আহ্বান জানান তিনি।

সভায় বেজা ছাড়াও বেপজা, বিডা, বাংলাদেশ হাই-টেক পার্ক অথরিটি, বিল্ডের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। সভায় এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া সভাপতিত্ব করেন।

বাংলাদেশে জাপানসহ বিভিন্ন দেশ বিনিয়োগে আসতে চায় উল্লেখ করে তিনি বলেন, ‘জাপানের মিৎসুবিশি, সুমিটুবো করপোরেশন, মারিবোসহ অসংখ্য কোম্পানি ইতোমধ্যে বেজার আওতাধীন অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের বিষয়ে অনেক দূর এগিয়েছে। বাংলাদেশেরও কিছু বড় প্রতিষ্ঠান বিদেশে বিনিয়োগ সরিয়ে নিচ্ছে।

এদেশে কার্যক্রম পরিচালনাকারী কোম্পানিগুলো আইনের ফাঁক গলে বৈধ উপায়ে বেতন, লভ্যাংশ হিসেবে বিদেশে বিপুল পরিমাণ অর্থ নিয়ে যাচ্ছে। এখানে ৪০ শতাংশ করপোরেট কর আর অন্য দেশে যদি তা ১৭ শতাংশ হয়, তাহলে টাকা তো সেখানেই যাবে।

প্রজন্মনিউজ২৪/ওসমান

 

 

 

 

এ সম্পর্কিত খবর

চলতি বছর পবিত্র হজ্জ পালনের অনুমতি দেওয়া শুরু করেছে সৌদি আরব

ইসরায়েল থেকে বিনিয়োগ প্রত্যাহারের দাবিতে মার্কিন বিশ্ববিদ্যালয়ে আন্দোলন

বশেমুরবিপ্রবিতে গুচ্ছ ভর্তি পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন

যেকোনো উপায়ে ক্ষমতায় যেতে মরিয়া হয়ে উঠেছে বিএনপি: কাদের

নেতানিয়াহুর পদত্যাগ চান ন্যান্সি পেলোসি

মোস্তাফিজকে নিয়ে বিসিবির ভাবনা ঠিক নেই: হার্শা ভোগলে

ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়ার সিদ্ধান্ত জ্যামাইকার

ইউক্রেন-ইসরায়েলকে আরও ৯৫ বিলিয়ন ডলার সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র

যেই ৩ আমলে সহজেই হবে বিয়ে

জলবায়ু পরিবর্তনের মূল আঘাত যাচ্ছে এশিয়ার ওপর দিয়ে: জাতিসংঘ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ