আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯

১৫ সদস্যের স্কোয়াড সাজাতে দুশ্চিন্তায় বিসিবি

প্রকাশিত: ১৬ এপ্রিল, ২০১৯ ০৩:২২:২৫ || পরিবর্তিত: ১৬ এপ্রিল, ২০১৯ ০৩:২২:২৫

এম এ মামুন হাসান,স্টাফ রিপোর্টার: দেখতে দেখতে কেটে গেল চারটি বছর।২০১৫ সালে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড  অনুষ্ঠিত একাদশ বিশ্বকাপের স্মৃতি ভুলতে না ভুলতেই দরজায় কড়া নাড়ছে দ্বাদশ আইসিসি ক্রিকেট বিশ্বকাপ। যেখানে অংশ নিবে, ১০ দেশের ১০ দল।আগামী ৩০ মে থেকে  ১৫ জুলাই, ২০১৯   ইংল্যান্ড এবং ওয়েলসে ৫ম বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে ক্রিকেটের সবচেয়ে মর্যাদাপূর্ণ আসর ওয়ানডে বিশ্বকাপ।

সম্ভাব্য সব ধরনের প্রস্তুতি নেওয়ার পাশাপাশি  টুর্নামেন্টের দলগুলো বিশ্বকাপের চূড়ান্ত স্কোয়াডও প্রায় গুছিয়ে ফেলেছে। ইতিমধ্যে নিউজিল্যান্ড, আফিগানিস্তান দল দল ঘোষণা করলেও বেশিরভাগ দলই এখন বাকি আছে।এদিকে নিজেদের পছন্দের দল গুছাতে পিছিয়ে নেই সর্বশেষ ২০১৫ সালে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড অনুষ্ঠিত বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠে ক্রিকেট বিশ্বকে চমকে দেয়া বাংলাদেশ দল।

যেহেতু চারটি বছর পর  আবারো মাঠে গড়াতে যাচ্ছে ক্রিকেটের সবচেয়ে বড় আসরটি।সময়ের হিসাবে আর মাত্র ৪৪ দিন বাকি।আর হাতে যেহেতু সময় কম তাই প্রসঙ্গত কারণেই বিশ্বকাপে কোন দেশের একাদশ কেমন হবে তা নিয়ে আলোচনা এখন তুঙ্গে। বিশেষ করে বাংলাদেশর একাদশ কেমন হবে তা নিয়ে ঝড় উঠেছে চায়ের দোকান গুলোতে।

বরাবরি বাংলাদেশর মানুষ ক্রিকেট প্রেমী।ক্রিকেট নিয়ে তাদের উন্মাদনার শেষ নাই।আর সেটি যদি হয় ক্রিকেট বিশ্বকাপ তাহলেতো আর কথায় থাকে না।তাইতো ক্রিকেট প্রেমীরা বাংলাদেশ দল বিশ্বকাপে কেমন খেলবে তা নিয়ে ইতিমধ্যে তাদের মতামত ব্যক্ত করতে শুরু করেছেন।

‘আব্দুল্লাহ’নামে এক শিক্ষার্থী বলেন, ২০১৫ সালে বিশ্বকাপের পর থেকে  বাংলাদেশ দল ধারাবাহিক ভাবে খুব ভালো খেলছে এবং এই সময়ের মধ্যে তারা অনেক বড় বড় দলকে পরাজিত করতে সক্ষম হয়েছে। তাই তিনি মনে করেন, বাংলাদেশ দল যদি এই ধারাবাহিকতা রক্ষা করতে পারে এবং আত্মবিশ্বাসের সাথে নিজেদের সেরা খেলাটি উপহার দিতে পারে তাহলে বাংলাদেশ দল বিশ্বকাপের সেমিফাইনালে খেলবে।

‘দুলাল’নামে এক রিকশাওয়ালা বলেন, তামিম,মুশফিক,সাকিব এবং মাশরাফি পাশাপাশি নবীনরা যদি ভালো খেলে তাহলে বাংলাদেশ দল ভালো কিছু করতে পারবে।

আসন্ন বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের বাংলাদেশ স্কোয়াড বাছাই করতে হিমশিম খেতে হচ্ছে নির্বাচক ও টিম ম্যানেজমেন্টকে। বিশ্বকাপে বাংলাদেশ দলে কারা থাকছেন, এটা নিয়ে ইতিমধ্যেই গুঞ্জন তৈরি হয়েছে।গত ২৬ মার্চ স্বাধীনতা দিবসে বিশ্বকাপের দল নিয়ে ধারণা দিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন। বিসিবি সভাপতি জানিয়েছেন, বাইরে থেকে হঠাৎ করে কেউ এসে যে বিশ্বকাপ খেলবে সেই সুযোগ আমি দেখছি না।

বিশ্বকাপের চূড়ান্ত স্কোয়াডে কারা থাকছে তা জানতে হলে আগামীকাল ১৬ এপ্রিল পর্যন্ত অপেক্ষা করতে হবে। তবে চমক হয়ে বাংলাদেশ দলে ঢুকে যেতে পারেন ডানহাতি ব্যাটসম্যান ইয়াসির আলী। বাংলাদেশ দলকে নেতৃত্ব দিবেন কে এই বিষয়টা নিশ্চিত।

গত বিশ্বকাপের মত এবারও দলকে নেতৃত্ব দিবেন ‘নড়াইল এক্সপ্রেস’ এবারের আসর দিয়ে বর্ণাঢ্য ক্যারিয়ারের ইতি টানতে পারেন, এমন আলোচনা রয়েছে ক্রিকেটাঙ্গনে। নিজের শেষ বিশ্বকাপটা স্মরণীয় করে রাখার পাশাপাশি দেশকে ভালো কিছু উপহার দিতে উন্মুখ থাকবেন বাংলাদেশ ক্রিকেটের সফলতম এই অধিনায়ক।

মাশরাফি বিন মোর্তজা বলেন, এবার তো কোয়ার্টার ফাইনাল নেই  একেবারে সেমিফাইনাল৷ বাকি ৯ দলের সবার সঙ্গে ম্যাচ খেলতে হবে৷ আমি অবশ্যই আশাবাদী৷ খুব কঠিন কাজ, তবে আশাবাদী৷ আমাদের দলটি ভালো৷ আশা না করার তাই কোনো কারণ নেই৷বিশ্বকাপ জেতার জন্য যে মানসিক শক্তি প্রয়োজন, তা এ দলের একটু কম আছে৷ কয়েকটি ফাইনালের হার দেখলে হয়তো তা বুঝবেন৷ ওই মানসিক শক্তিটা খুব দরকার৷ সাম্প্রতিক সময়ে এ ধরনের একটা টুর্নামেন্ট যদি আমরা জিততে পারতাম, তাহলে আরো সাহসের সঙ্গে বিশ্বকাপ জয়ের কথা বলতে পারতাম৷

বাংলাদেশের সম্ভাব্য বিশ্বকাপ দল :  মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), তামিম ইকবাল, লিটন দাস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ, সাব্বির রহমান, সাকিব আল হাসান, মোহাম্মদ সাইফউদ্দিন, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, ইয়াসির আলী/মোসাদ্দেক হোসেন সৈকত, আবু জায়েদ রাহি/নাঈম হাসান।

প্রজন্মনিউজ২৪/

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ