বিক্ষোভের মুখে সুদানের প্রেসিডেন্ট বশিরের পদত্যাগ

প্রকাশিত: ১১ এপ্রিল, ২০১৯ ০৪:৩৫:১২

সুদানের প্রেসিডেন্ট ওমর আল-বশির পদত্যাগ করেছেন। সুদানের একটি সরকারি সূত্র এ খবর দিয়েছেন। এরইমধ্যে অন্তর্বর্তী সরকার গঠনের প্রক্রিয়া শুরু হয়েছে বলেও জানা গেছে।সুদান সরকারের উৎপাদন ও অর্থনৈতিক সম্পদ বিষয়ক মন্ত্রী আদেল মাহজুব হোসেইন উত্তর দারফুর থেকে বৃহস্পতিবার দুবাইয়ের আল-হাদাথ টেলিভিশন চ্যানেলকে বলেন, প্রেসিডেন্ট ওমর আল-বশির পদত্যাগ করার পর অন্তর্বর্তী সরকার গঠন নিয়ে আলোচনা ও পরামর্শ চলছে।

সুদানের সরকারি টেলিভিশন ও রেডিও চ্যানেল থেকে জাতীয় সঙ্গীত সম্প্রচার করা হচ্ছে।কয়েক মাস ধরে প্রচণ্ড বিক্ষোভ চলার পর ওমর আল-বশির পদত্যাগ করলেন। কোনো কোনো গণমাধ্যমে বলা হচ্ছে- ওমর আল-বশিরের জায়গায় দেশটির সামরিক পরিষদ ক্ষমতা গ্রহণ করতে পারে। তবে বিক্ষোভকারীরা সুদানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সামনে বিক্ষোভ করছেন। সেখানেই বাশিরের বাসভবন অবস্থিত।এর আগে আজই রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল থেকে সামরিক বাহিনী ঘোষণা করেছিল যে, শিগগিরই গুরুত্বপূর্ণ ঘোষণা আসবে, সবাই প্রস্তুত হোন।

গত ডিসেম্বর মাস থেকে সুদানে রাজনৈতিক সংকট শুরু হয়। সে সময় রুটির দাম বাড়ানোর পদক্ষেপ নেয় সরকার। এছাড়া, অর্থনৈতিক সংকটের কারণে তেলের দাম বেড়ে যায় এবং নগদ অর্থের স্বল্পতা দেখা দেয়। এতে জনগণ বিক্ষুব্ধ হয়ে ওঠে। ১৯৮৯ সালে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ওমর আল-বশির ক্ষমতা দখল করেন।

প্রজন্মনিউজ২৪/মামুন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ