সমন্বিত ভর্তি পরীক্ষা নিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের প্রতি আহ্বান

প্রকাশিত: ১০ এপ্রিল, ২০১৯ ০৬:০১:৩৪

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনিমেডিক্যাল কলেজের মতো পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতেও সমন্বিত ভর্তি পরীক্ষা জরুরি বলে মনে করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর প্রতি আহ্বান জানিয়ে বলেন, ‘বিশ্ববিদ্যালয়গুলো বিরোধিতা করলেও শিক্ষার্থী এবং অভিভাবকদের জন্য সমন্বিত ভর্তি পরীক্ষা খুবই জরুরি।

আমি আশা করি, বিশ্ববিদ্যালয়গুলো এগিয়ে আসবে।বুধবার (১০ এপ্রিল) দুপুরে সচিবালয়ে শিক্ষাবিষয়ক রিপোর্টারদের সঙ্গে মতবিনিময়কালে শিক্ষামন্ত্রী এ আহ্বান জানান।শিক্ষামন্ত্রী বলেন, ‘উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পাসের পর পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তির জন্য শিক্ষার্থীরা পরীক্ষা দিতে দেশের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে ছুটে বেড়ান।

শুধু পরীক্ষার্থী নয়, তাদের সঙ্গে অভিভাবকেরাও এ নিয়ে দুশ্চিন্তায় থাকেন। এতে সময় ও অর্থ অপচয় এবং কষ্ট হয়পরীক্ষার্থী ও অভিভাবকদের।শিক্ষামন্ত্রী বলেন, ‘এটি (সমন্বিত ভর্তি পরীক্ষা) খুবই জরুরি।  এতে অনেক হয়রানি কমে যায়, অর্থ অপচয় কমে যায়; তাদের কষ্ট কমে যায়। বিশেষ করে নারী শিক্ষার্থীদের পক্ষে সম্ভব না। 

অনেক সময় আমি শুনি, ছেলেরা মসজিদে রাতে ঘুমিয়ে পরীক্ষা দেয়। মেয়েরা কোথায় গিয়ে থাকবে? তাদের বাবা-মা এবং সব বাবা-মায়ের পক্ষে কি সম্ভব? এটা তো সম্ভবও নয়।শিক্ষামন্ত্রী বলেন, ‘আমরা যদি মেডিক্যাল ভর্তি পরীক্ষা সমন্বিত করতে পারি, তাহলে কেন অন্য ভর্তি পরীক্ষা সমন্বিত করতে পারবো না?

আমার বিশ্বাস যে আমাদের যদি সবার একটু সদিচ্ছা থাকে, তাহলে নিশ্চয়ই আমরা পারবো। এক্ষেত্রে আমি আশা করি, বিশ্ববিদ্যালয়গুলো সহযোগিতা দেবে।’

প্রজন্মনিউজ২৪/মামুন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ