আলোচনায় যখন টি-শার্ট

প্রকাশিত: ০৭ এপ্রিল, ২০১৯ ০১:৫২:১৭ || পরিবর্তিত: ০৭ এপ্রিল, ২০১৯ ০১:৫২:১৭

আলোচনায় যখন টি-শার্ট

গণপরিবহনে যৌন হয়রানি না করার স্লোহান সম্বলিত টি-শার্ট গায়ে প্রতিবাদ জানায় নারীরা।‘গা ঘেঁষে দাঁড়াবেন না’ লেখা টি-শার্টের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়ার পর তা আলোচনার কেন্দ্রে চলে আসে।

অভিনব এই ক্যাম্পেইন নিপীড়কদের সতর্ক নাকি নোংরা মনোভাবের প্রকাশ তাই এখন প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে।এ স্লোগান নারীকে আরও বিচ্ছিন্ন করে তুলেছে বলে মনে করেন অনেকে।তারা মনে করেন,বাসে-ট্রাকে-ফুটপাতে নারীরা নানারকম যৌন হয়রানি শিকার হতে হয়, কিন্তু সমাধান খুজতেগিয়ে কিছু সংথ্যক নোংরা মানুষিকতার মেয়ে শরিরের বিশেষিত করো ফেলেছে।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইজবুকে ।আলোচনা-সমালোচনার জড় উঠেছে।পক্ষে-বিপক্ষে নানা মত দিচ্ছে  নিজের মত করে।

এই বিতর্ক নিয়ে নারী অধিকারকর্মীরা বলছেন, টি-শার্টে কথাহগুলো পুরুষকে উদ্দেশ করে না বলার পরেও, কেবল তারাই কেন গায়ে মাখলেন তা ভাবতে হবে। আর এতে এটাই প্রতীয়মান হয়, নারী বিষয়ে পুরুষের আদিম চিন্তা ওমানসিকতার পরিবর্তন আসেনি।

এ বিষয়ে ফেসবুকে পোস্ট দিয়ে নিশা (ক্যাম্পেইনার) লিখেছেন, এই টি-শার্ট পরলেই অনাকাঙ্ক্ষিত ঘটনাগুলো বন্ধ হয়ে যাবে না।’ তবু তার বিশ্বাস, ‘আমাদের সোচ্চার আওয়াজই পারে এসব অনাকাঙ্ক্ষিত ঘটনাগুলো নির্মূল করতে। নিশা আরো বলেন, সব পুরুষের টাচে খারাপ ইনটেনশন থাকে না। অনেক পুরুষ আছেন যারা ভীষণ সাপোর্টিভ ব্যবহার করেন। কিন্তু যারা বাসের ভিড়ে অযাচিত সুযোগ নেন তাদের জন্যই এ বার্তা।’

ধর্ম প্রাণ মানুষ মনে করে, ধর্মীয় শিক্ষার মাধ্যমে নিজেদেরে দৃষ্টিভঙ্গির পরিবর্তন করতে হবে।কারণ কোন কর্মই নারীদের নিচু করে দেখে না।

প্রজন্মনিউজ২৪/দেলাওয়ার হোসাইন।

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ