মঙ্গলে যেতে আর  মাত্র ১৪ বছর!

প্রকাশিত: ০৪ এপ্রিল, ২০১৯ ০২:১৮:০১

২০৩৩ সাল, অর্থাৎ আগামী ১৪ বছরের মধ্যে মঙ্গলে মানুষ পাঠাতে চাইছে মার্কিন মহাকাশ সংস্থা নাসা। এর আগে ২০২৪ সালের মধ্যে চাঁদে আরেকবার মার্কিন নভোচারী পাঠানোর পরিকল্পনা করেছে তারা।

মার্কিন কংগ্রেসে গত মঙ্গলবার এক শুনানিতে এসব পরিকল্পনার কথা জানিয়েছেন নাসার প্রশাসক জিম ব্রাইডেনস্টাইন। ব্রাইডেনস্টাইন বলেন, ‘চাঁদে আরেকবার নভোচারী পাঠানোর মাধ্যমে মঙ্গলে নভোচারী পাঠানোর পথে আমরা এগিয়ে যেতে চাই। আর দুই অভিযানের সময়ই এগিয়ে আনতে চাই আমরা। মঙ্গলে ২০৩৩ সালেই আমরা প্রথম মানুষের পদার্পণ ঘটাতে পারব বলে আশা করছি। এ জন্য চাঁদে নভোচারী পাঠানোর সময়সীমা চার বছর এগিয়ে এনে ২০২৪ সাল করা হয়েছে।’

মঙ্গলে যেকোনো অভিযান শুরু করে শেষ করতে অন্তত দুই বছর সময় লাগবে। দুই গ্রহের বিশাল দূরত্ব একবার পাড়ি দিতেই লাগবে শুধু ছয় মাস। যেখানে চাঁদে যেতে লাগে মাত্র তিন দিন। তাও যখন-তখন মঙ্গলের উদ্দেশে যাত্রা করতে পারবে না নাসা। পৃথিবী ও মঙ্গল যখন সূর্যের একই পাশে চলে আসে, তখন দূরত্ব কমে যায়। আর দুই গ্রহ সবচেয়ে কাছাকাছি অবস্থানে আসে ২৬ মাস পরপর। এ রকম একটা সময় মঙ্গল অভিযানের জন্য আদর্শ। সেটা মাথায় রেখেই এগোচ্ছে নাসা। সে অনুযায়ী নাসার পরিকল্পনা ২০৩৩ সাল ঘিরে।

প্রজন্মনিউজ২৪/দেলাওয়ার হোসাইন।

 

 

 

 

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন