খাসোগিকে হত্যাকারী দল যুক্তরাষ্ট্রে প্রশিক্ষণ নেয়া

প্রকাশিত: ০৩ এপ্রিল, ২০১৯ ০৩:২২:৪১

সাংবাদিক জামাল খাসোগিকে রিয়াদ থেকে পাঠানো একটি দল ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে হত্যা করে। খবরটা আমরা নিশ্চয়ই ভুলে যাইনি। তবে সময় গড়ানোর সঙ্গে সঙ্গে নিত্যনতুন ঘটনার ঘনঘটায় অনেক বিষয় আড়ালে চলে যায়। কিন্তু সম্প্রতি একটি বোমা ফাটানোর মতো খবর দিয়েছে ওয়াশিংটন পোস্ট। পত্রিকাটি বলছে, সাংবাদিক জামাল খাসোগিকে হত্যাকারী সৌদি দলের সদস্যরা যুক্তরাষ্ট্রে প্রশিক্ষণ পেয়েছে।

সৌদি শাসকদের কড়া সমালোচক খাসোগিকে গত বছরের ২ অক্টোবর ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে হত্যা করা হয়। রিয়াদ থেকে যাওয়া ১৫ সদস্যের এজেন্ট এই কাজ করে। তাঁর লাশ এখনো পাওয়া যায়নি।

খাসোগিকে হত্যার কথা শুরুতে অস্বীকার করে সৌদি আরব। পরে তারা জানায়, অভিযান পরিচালনাকারী এজেন্টরা তাদের নিয়ন্ত্রণের বাইরে ছিল।

খাসোগি হত্যার ঘটনায় সৌদি আরবে চলতি বছরের শুরুর দিকে ১১ জন সন্দেহভাজন ব্যক্তির বিচার শুরু হয়। তবে সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানের কারণে বিচারকাজ থমকে আছে বলে অভিযোগ রয়েছে।

মার্কিন সিনেট সিআইএর সঙ্গে একটি রুদ্ধদ্বার বৈঠকের পর এই হত্যাকাণ্ডের জন্য মোহাম্মদ বিন সালমানকে দায়ী করে একটি প্রস্তাব গ্রহণ করে। কিন্তু প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রকাশ্যে এই ব্যাপারে তাঁর অবস্থান জানাতে অস্বীকার করে আসছেন।

প্রজন্মানিউজ২৪/দেলাওয়ার হোসাইন।

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ