ব্রুনাই যাচ্ছেন প্রধানমন্ত্রী

প্রকাশিত: ০২ এপ্রিল, ২০১৯ ১১:০০:৪৬

ব্রুনাই যাচ্ছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সমুদ্র দ্বীপরাষ্ট্র ব্রুনাই যাচ্ছেন। চলতি এপ্রিল মাসের চতুর্থ সপ্তাহে দেশটিতে তিনদিনের সফরে যাওয়ার কথা রয়েছে তাঁর। এই সফরে জ্বালানি সহযোগিতা, কৃষি সহযোগিতা, কূটনৈতিক ও সরকারি পাসপোর্টধারীদের ভিসা ছাড়সংক্রান্ত চুক্তিসহ আরও কয়েকটি চুক্তি স্বাক্ষর হতে পারে।

এ বিষয়ে একজন কর্মকর্তা বলেন, আমরা একটি ভালো সফর আশা করছি। এ সফরে জ্বালানি ও অভিবাসন ক্ষেত্রে বড় কিছু হতে পারে। প্রধানমন্ত্রী ব্রুনাই এর সুলতান হাসানাল বলকিয়ার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক ছাড়াও অন্যান্য অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন। ব্রুনাই তেল ও গ্যাস সমৃদ্ধ দ্বীপ রাষ্ট্র।

 দেশটি প্রতি বছর প্রচুর পরিমাণে তেল ও গ্যাস উৎপাদন করে থাকে। সাগর থেকে তেল ও গ্যাস আহরণে ব্রুনাইয়ের অভিজ্ঞতাও ব্যাপক। দেশটি অর্থনৈতিকভাবেও সমৃদ্ধশালী। এ কারণে সরকার চাইছে জ্বালানি বিষয়ে দু’ দেশের মধ্যে সহযোগিতা বিষয়ক একটি সমঝোতা চুক্তি করতে।

 সূত্র জানায়, ব্রুনাইয়ের সুলতানের সঙ্গে বৈঠকে এ ব্যাপারে আগ্রহ প্রকাশ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশের সাগরতলদেশ থেকে গ্যাস ও তেল সম্পদ আহরণের জন্য ব্রুনাইকে প্রস্তাবও দেবেন তিনি। বাংলাদেশ সরকার মনে করছে, জ্বালানি ক্ষেত্রে সমঝোতা হলে উভয় দেশই লাভবান হবে।

 অন্যদিকে, ব্রুনাইতে বর্তমানে প্রায় ১৬ হাজার বাংলাদেশি কর্মরত আছে। নার্সের প্রচুর চাহিদা আছে। বাংলাদেশ সেখানে প্রশিক্ষিত আরও নার্স পাঠাতে আগ্রহী। এ বিষয়ে ব্রুনাইয়ের সুলতানকে প্রস্তাাব দেওয়ার সম্ভাবনা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার। পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, ব্রুনাই কৃষিখাতে বিনিয়োগ করতে আগ্রহী।

 কারণ, তারা কৃষিজাত পণ্যের জন্য আমদানির ওপর নির্ভরশীল। সফরে কৃষিখাতে বিনিয়োগের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্রুনাই সরকার ও দেশটির বেসরকারি উদ্যোক্তাদের আহ্বান জানাবেন। এ ছাড়া তারা বাংলাদেশে গরুর খামার এবং প্রক্রিয়াজাতকরণ শিল্পে বিনিয়োগ করতে আগ্রহী। এজন্য তারা স্থানীয় বেসরকারি উদ্যোক্তার সঙ্গে যোগাযোগ করেছে।

প্রধানমন্ত্রীর এই সফরে কৃষি সহযোগিতার বিষয়ে একটি সমঝোতা চুক্তি সই হওয়ার ব্যাপারেও বাংলাদেশ আশাবাদী বলেও জানান একজন কর্মকর্তা। আসিয়ান সদস্যভুক্ত দেশ ব্রুনাই দক্ষিণ পূর্ব এশিয়ায় অবস্থিত। বোর্নিও দ্বীপের উত্তর উপকূলে অবস্থিত ব্রুনাইয়ের উত্তরে দক্ষিণ চীন সাগর, বাকি তিন দিকে মালয়েশিয়া। এটি একটি রাজতান্ত্রিক ইসলামী দেশ।

এ সম্পর্কিত খবর

খালেদা জিয়ার স্বাস্থ্য আবারও খারাপ, পর্যবেক্ষণে রেখেছেন চিকিৎসকেরা

খালেদা জিয়ার মুক্তির মেয়াদ ৬ মাস বাড়লো

উচ্চমূল্যের মুঠোফোন প্যাকেজ গ্রাহকদের দুর্ভোগ বাড়িয়েছে

প্রধানমন্ত্রী মোদির বাড়ি ঘেরাও কে কেন্দ্র করে উত্তপ্ত দিল্লি

পবিপ্রবিতে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে

খুবিতে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন

সেনেগালে প্রেসিডেন্ট নির্বাচনে জয় পাচ্ছেন বিরোধী প্রার্থী ফায়ে

স্বাধীনতা দিবসে সজীব ওয়াজেদ জয়ের শুভেচ্ছা

শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে স্মৃতিসৌধে লাখো মানুষের ঢল

বঙ্গবন্ধুর সোনার বাংলা গঠনে প্রবাসীদের এগিয়ে আসার আহ্বান - প্রতিমন্ত্রী

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ