মোস্তাফিজের নিচে নেমে গেলেন মাশরাফি-মাহমুদুল্লাহ-সৌম্য

প্রকাশিত: ০১ এপ্রিল, ২০১৯ ০২:৫১:৪৫

মোস্তাফিজের নিচে নেমে গেলেন মাশরাফি-মাহমুদুল্লাহ-সৌম্য

ওয়ানডে অলরাউন্ডার র‌্যাংকিংয়ে কাটার মাস্টার মোস্তাফিজুর রহমানের নিচে নেমে গেলেন অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা, সিনিয়র ক্রিকেটার মাহমুদুল্লাহ রিয়াদ ও সৌম্য সরকার।বিস্ময়কর হলেও সত্য, আইসিসি প্রকাশিত সদ্য অলরাউন্ডার র‌্যাংকিংয়ে এমনটিই দেখা যাচ্ছে।

বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার সবশেষ হালনাগাদ ওয়ানডে অলরাউন্ডার র‍্যাংকিংয়ে অনেকটা ওপরে উঠে এসেছেন মোস্তাফিজ।একদিনের ক্রিকেটে এখন পর্যন্ত মোট ৫৭ রান করে ৩৭তম স্থানে অবস্থান করছেন তিনি। সেখানে তিন হাজারের বেশি রান নিয়ে তার পরে অবস্থান করছেন মাহমুদউল্লাহ।

আইসিসি অলরাউন্ডার র‍্যাংকিংয়ে ১৮৫ রেটিং পয়েন্ট নিয়ে ৩৭ নম্বরে অবস্থান করছেন মোস্তাফিজ। পেছনে ফেলেছেন জাতীয় দলের তিন অভিজ্ঞ সতীর্থ মাহমুদউল্লাহ, মাশরাফি বিন মুর্তজা ও সৌম্য সরকারকে।মোস্তাফিজের গায়ে রঙিন জার্সি ওঠে ২০১৫ সালে ভারতের বিপক্ষে। সেই থেকে গেল চার বছরে মোট ৪৩টি ওডিআই খেলেছেন তিনি। এসময়ে হাত ঘুরিয়ে ৪.৭১ ইকোনমি রেটে ২১.৭ গড়ে শিকার করেছেন মোট ৭৭ উইকেট। সেখানে ব্যাট হাতে ২১ ইনিংসে করেছেন মাত্র ৫৭ রান।

অবশ্য অবনতি হয়ে নিচে নেমে গেছেন মাহমুদউল্লাহ। ১৮১ রেটিং পয়েন্ট নিয়ে ৪১তম স্থানে আছেন তিনি। অধিনায়ক মাশরাফির অবস্থান ৪৯তম স্থানে। তার রেটিং পয়েন্ট ১৬১। আর ১০০ রেটিং পয়েন্ট নিয়ে ১০০তম স্থানে অবস্থান করছেন বোলিং পার্টটাইমার সৌম্য।

বেশ কিছুদিন আগে ওয়ানডে অলরাউন্ডার র‍্যাকিংয়ের শীর্ষস্থান থেকে ছিটকে গেছেন বাংলাদেশের বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। হারানো সিংহাসন পুনরুদ্ধার করতে পারেননি তিনি। ৩৫৬ রেটিং পয়েন্ট নিয়ে র‌্যাংকিংয়ের চূড়ায় আছেন আফগানিস্থানের স্পিন অলরাউন্ডার রশিদ খান। ৩৪১ রেটিং পয়েন্ট নিয়ে তার পরে জায়গা হয়েছে সাকিবের। ৩২৯ রেটিং পয়েন্টের বদৌলতে তৃতীয় আফগান ব্যাটিং অলরাউন্ডার মোহাম্মদ নবী।

প্রজন্মনিউজ২৪/মামুন

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন