রশিদকে নিয়ে কলকাতার আতংক

প্রকাশিত: ২৪ মার্চ, ২০১৯ ০১:৫৫:৩৯ || পরিবর্তিত: ২৪ মার্চ, ২০১৯ ০১:৫৫:৩৯

রশিদকে নিয়ে কলকাতার আতংক

আইপিএলের গত আসরে দ্বিতীয় কোয়ালিফায়ারে সানরাইজার্স হায়দরাবাদের বিশ্বসেরা লেগস্পিনার রশিদ খানের ঘূর্ণিতে হেরে বিদায় নিয়েছিল কলকাতা নাইট রাইডার্স। এবার আইপিএলের প্রথম ম্যাচে সেই রশিদ খানকেই মোকাবেলা করতে হবে কলকাতার নাইটদের।

কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক দীনেশ কার্তিকও স্বীকার করেছেন রশিদকে নিয়ে তাদের আতংকের কথা। শনিবার ম্যাচের আগের দিন সাংবাদিক বৈঠকে কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক কার্তিক বলেন, ‘রশিদকে নিয়ে বিশেষ পরিকল্পনা রয়েছে নাইট শিবিরে। রশিদ বিশেষ স্পিনার। টি-টোয়েন্টিতে তো অবশ্যই। ওকে নিয়ে আমরা ভেবেছি।

 সেভাবেই পরিকল্পনা তৈরি হয়েছে। আর রশিদ ছাড়াও সানরাইজার্সের বোলিং বিভাগ খুব শক্তিশালী। সবাইকে নিয়েই আমাদের ভাবতে হচ্ছে।’ এদিকে সানরাইজার্সের বিরুদ্ধে গতবার ইডেনেই দু’টি ম্যাচ হেরেছিল কেকেআর। যা আত্মবিশ্বাস বাড়াচ্ছে হায়দরাবাদের। এদিকে সংবাদ সম্মেলনে সানরাইজার্স কোচ টম মুডি বলেছেন, ‘ইডেনের পিচের সঙ্গে আমাদের খেলার অভিজ্ঞতা রয়েছে।

প্রথম ম্যাচ ঘরের মাঠে না হলেও কোনও অসুবিধা নেই।’সেই সঙ্গেই কার্তিকের কপালে চিন্তার ভাঁজ ফেলতে পারে বিপক্ষের ওপেনিং জুটি। ইডেনেই আইপিএল প্রত্যাবর্তন হতে চলেছে ডেভিড ওয়ার্নারের। তাঁর সঙ্গে থাকবে জনি বেয়ারস্টো। এই বিধ্বংসী ওপেনিং জুটিকে দ্রুত না ফেরাতে পারলে কতটা বিপদ ঘটতে পারে তা ক্রিকেটবোদ্ধারা ভালোভাবেই জানেন।

সেই আতংকও রয়েছে কেকেআর শিবির। এদিকে বর্তমানে ইডেনের পিচের চরিত্র বদলেছে। স্পিনারদের চেয়ে বেশি সাহায্য পাচ্ছেন পেসাররা। যদিও আজ রোববার হায়দরাবাদ-কলকাতার ম্যাচে যে পিচে খেলা হবে, তাতে ঘাসের চিহ্ন নেই। তবে শোনা যাচ্ছে, বল বাউন্স করবে।

এতেও বিপদ কলকাতারই। কারণ নাইট শিবিরে পেসারদের তুলনায় স্পিনারের সংখ্যা বেশি। সুনীল নারাইন, কুলদীপ যাদব এবং পীযূষ চাওলার মতো বিশ্বখ্যাত স্পিনাররা তখন ভোতা হয়ে যাবেন। পেস বিভাগে রয়েছেন প্রসিদ্ধ কৃষ্ণ, সন্দীপ ওয়ারিয়র, লকি ফার্গুসন। কার্লোস ব্রাথওয়েট ও আন্দ্রে রাসেলের বলেও কম গতি নেই।

সে ক্ষেত্রে কাকে খেলাবেন কার্তিক? তাঁর উত্তর, ‘‘পিচের গতি ও বাউন্স আমাদের সাহায্য করবে। পেস ও স্পিনের মধ্যে ভারসাম্য রেখেই দল গড়া হবে।” যেভাবে সাজানো হবে কলকাতা নাইট রাইডার্সের ব্যাটিং লাইনআপ? গতবারের মতোই কলকাতা নাইট রাইডার্সের ওপেনার হিসেবে দেখা যেতে পারে সুনীল নারাইন ও ক্রিস গেইলকে।

তিন নম্বরে রবিন উথাপ্পা। তারপর থেকে পরিস্থিতি অনুযায়ী নামবেন দিনেশ কার্তিক, শুভমন,রাসেল ও ব্রাথওয়েটসহ অন্যরা। বিষয়টি কার্তিক নিজেই বর্ণনা করেছেন। তিনি বলেন, ‘নেটের সঙ্গে ম্যাচের কোনও মিল নেই। ব্যাটিং অর্ডারে প্রথম তিনজনের পরে পরিস্থিতি অনুযায়ী বাকিদের পাঠানো হবে।’

অধিনায়ক নিজে কখন নামবেন? এমন প্রশ্নের জবাবে কার্তিক বললেন, ‘গতবার এমনও হয়েছে যে, ১৭ নম্বর ওভারে ব্যাট করতে নেমেছি। এবার বেশি ওভার পেলে ভাল।’  বিশ্বকাপের আগে ভারতীয় দলে চার নম্বর জায়গাটা এখনও নিশ্চিত নয়। তা হলে কি চার নম্বরে দেখা যাবে কার্তিককে? কার্তিকের উত্তর, ‘বিশ্বকাপ নিয়ে যত কম ভাবব, তত ভাল। আমার মূল লক্ষ্য কেকেআর-এর হয়ে ভাল কিছু করার। বাকি বিষয়ে আমি ভাবতে চাই না।’

প্রজন্মনিউজ২৪/তারেক আজিজ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ