ইতিহাসের সাক্ষি বরিশালের মিয়া বাড়ি মসজিদ

প্রকাশিত: ২২ মার্চ, ২০১৯ ০৬:০৫:৩৮

ইতিহাসের সাক্ষি বরিশালের মিয়া বাড়ি মসজিদ

আসিফ ইকবাল, বরিশাল: বরিশালের দর্শনীয় স্থান এর কথা বললে প্রথমে ই যে নাম গুলো আসবে তা হল গুটিয়া মসজিদ, দূর্গা সাগর,শাপলার বিল, আটঘর কুরিয়ানার পেয়ারা বাগান। কিন্তু সবার দৃষ্টির অগোচরেই যুগ যুগ ধরে দাঁড়িয়ে আছে মিয়া বাড়ি মসজিদ। বরিশাল এর নবগ্রাম রোড দিয়ে বরিশাল থেকে সরূপকাঠি যাওয়ার পথে কড়াপুর ইউনিয়নে অবস্থিত এই মসজিদটি।

 মোঘল স্থাপত্য রীতিতে তৈরি এই মসজিদটিতে রয়েছে অসাধরন শিল্পকর্মের ছাপ যা সহজেই কেড়ে নিবে সৌন্দর্য পিয়াসু মানুষের মন। দোতালা এই মসজিদটিতে রয়েছে দোতলায় তিনটি দরজা, তিনটি গম্বুজ, ৮টি বড় ও ১২টি ছোট মিনার। মসজিদ এর সামনে ও পাশের দেওয়ালে রয়েছে অসাধারণ কারুকার্য খচিত নকশা।

 সামন থেকে সরাসরি দোতলা ওঠার জন্য সিড়ি রয়েছে। অনেকটা আহসান মঞ্জিলের মত। মসজিদ এর ইমাম জানান মসজিদ এর গায়ে কোন নাম ফলক না থাকায় মসজিদ নির্মান এর সঠিক ইতহাস জানা যায় নি। তবে এলাকার লোকের ধারনা মসজিদটি প্রায় ছয়শো বছর আগে নির্মিত হয়েছে।

 তবে উইকিপিডিয়া থেকে জানা যায় মসজিদটি ব্রিটিশ আমল এর শুরুর দিকে হায়াত মাহমুদ এই মসজিদ ও মসজিদ সংলগ্ন দুটি দিঘি খনন করেন। মসজিদ এর ইমাম জানান প্রায় ১০০ বছর আগে হাজি আহমদ আলি মিয়া মসজিদ টি সংস্কার করেন যার নাম অনুসারে বর্তমানে মসজিদ এর নাম মিয়া বাড়ি মসজিদ। 

 এরপরে বাংলাদেশ প্রত্নতত্ত অধিদপ্তর এর সহযোগিতায়  আমিনুল ইসলাম ফিরোজ মিয়ার তত্ত্বাবধানে মসজিদটি দ্বিতীয়বার সংস্কার করেন। কিন্তু মসজিদ এর ইমাম আক্ষেপের সুরে বলেন মসজিদ সংলগ্ন রাস্তা ভাঙা আর যোগাযোগ ব্যাবস্থা ভাল না হওয়ায়  অনেক লোক মসজিদে আসতে চাইলে ও আসতে পারে না।

সরকারের সুনজর থাকলে এতদিনে মসজিদ টি হয়ে উঠত বরিশালের অন্যতম দর্শনীয় স্থান।

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ