ইউরোস্ট্যাটের মতে পোশাক রপ্তানিতে প্রবৃদ্ধির শীর্ষে বাংলাদেশ

প্রকাশিত: ২২ মার্চ, ২০১৯ ১২:১১:৩০

ইউরোস্ট্যাটের মতে পোশাক রপ্তানিতে প্রবৃদ্ধির শীর্ষে বাংলাদেশ

২. সম্প্রতি ইউরোপের গার্মেন্টস ও টেক্সটাইল পণ্য আমদানির হিসাব সংরক্ষণকারী ইউরোস্ট্যাটের প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, ইউরোপীয় ইউনিয়নভুক্ত ২৮টি দেশে বাংলাদেশের গার্মেন্টস পণ্যের রপ্তানি বেড়েছে ১১ দশমিক ১৭ শতাংশ। সেখানে রপ্তানিকারক শীর্ষ দশটি দেশের মধ্যে অন্যান্য দেশের প্রবৃদ্ধি বাংলাদেশের নিচে।

৩. প্রতিবেদনের প্রেক্ষিতে বাংলাদেশের পরে শীর্ষ রপ্তানিকার দেশ চীনের প্রবৃদ্ধি হয়েছে ১ দশমিক ৬৫ শতাংশ। ৪. এ ব্যাপারে পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ এর সভাপতি মো. সিদ্দিকুর রহমান বলেন, রানা প্লাজা দুর্ঘটনার পর গত কয়েক বছরে আমরা কারখানাগুলোর কর্মপরিবেশ নিশ্চিত করেছি। বিশ্বের বিশ্বের ভাগ গ্রীণ ফ্যাক্টরির মালিক আমরা। এইসব কারণেরই ক্রেতা ও ব্র্যান্ড উভয় পক্ষেরই বাংলাদেশের সঙ্গে ব্যবসায়ে আস্থা বেড়েছে। অন্যদিকে উৎপাদন খরচ বেড়ে যাওয়ায় চীন গার্মেন্টস পণ্য থেকে ধীরে ধীরে বেরিয়ে অন্যখাতে মনোযোগ দিচ্ছে। ফলে চীন থেকে সরে আসা একটি বড় অর্ডারও পাচ্ছি আমরা। এরকম অবস্থা বিদ্যমান থাকলে বাংলাদেশের পোশাক শিল্পের উন্নতিকে কেউ দমিয়ে রাখতে পারবে না বলেও মন্তব্য করেন তিনি।

৫. বিকেএমইএ এর ভারপ্রাপ্ত সভাপতি মনসুর আহমেদ বলেন, গত কয়েক বছর নির্বাচনের আগে স্থিতিশীল রাজনৈতিক পরিবেশ নিরবচ্ছিন্ন হওয়ায় রপ্তানি কার্যক্রমে ভালো ভূমিকা রেখেছে।

৬. ইউরোস্ট্যাটের হিসাব অনুযায়ী, ইউরোপের দেশগুলো ২০১৮ সালে বিশ্বের বিভিন্ন দেশ থেকে ৯ হাজার ৯৪০ কোটি ডলারের সমপরিমাণ পোশাক আমদানি করেছে। এটি ২০১৭ সালের চাইতে ৬ দশমিক ৫৮ শতাংশ বেশি। চীন ও বাংলাদেশ ছাড়াও ইউরোপে শীর্ষ দশ রপ্তানিকারক দেশের তালিকায় রয়েছে তুরস্ক, ভারত, কম্বোডিয়া, ভিয়েতনাম, পাকিস্তান, মরক্কো, শ্রীলঙ্কা ও ইন্দোনেশিয়া। তবে রপ্তানি প্রবৃদ্ধির তালিকায় বাংলাদেশের পরে রয়েছে যথাক্রমে কম্বোডিয়া (৯ দশমিক ৮৪ শতাংশ) ও ভিয়েতনাম (৯ দশমিক ৭৪ শতাংশ)। এর পরের অবস্থানে রয়েছে মরক্কো ৮ দশমিক শূন্য পাঁচ শতাংশ, তুরস্ক ৬ দশমিক ৪৪ শতাংশ, শ্রীলঙ্কা ৫ দশমিক ৭৮ শতাংশ, পাকিস্তান ৫ দশমিক ৫৬ শতাংশ, ভারত ২ দশমিক ৩৮ শতাংশ ও চীন ১ দশমিক ৬৫ শতাংশ। এছাড়া শীর্ষ দশটি দেশের তালিকায় থাকা ইন্দোনেশিয়ার রপ্তানি না বেড়ে উল্টো কমে গেছে।

প্রজন্মনিউজ২৪/দেলাওয়ার হোসাইন।

 

 

 

 

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ