ব্রণ প্রতিরোধে কি খাবেন?

প্রকাশিত: ২২ মার্চ, ২০১৯ ১১:৩৭:৫৭

ব্রণ প্রতিরোধে কি খাবেন?

ত্বক কীভাবে ভালো রাখা যায়, এটি বর্তমানের খুব প্রচলিত প্রশ্ন।  ত্বক ভালো রাখতে বিভিন্ন কসমেটিক ব্যবহার করি আমরা। তবে এসব কসমেটিক একা কোনো কাজ করতে পারে না, এর পাশাপাশি স্বাস্থ্যকর খাবার খাওয়ার প্রয়োজন পড়ে।

মলিন ভাব, অ্যালার্জি, ব্রণ, ব্ল্যাকহেডস, হোয়াইট হেডস ইত্যাদি ত্বকের প্রচলিত সমস্যা। ত্বক ভালো রাখতে, বিশেষ করে ব্রণ প্রতিরোধে স্বাস্থ্যকর কিছু খাবারের নাম জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

১. তৈলাক্ত মাছ

ত্বক ভালো রাখতে চাইলে খাদ্যতালিকায় ফ্যাটি ফিশ বা তৈলাক্ত মাছ রাখুন। বিশেষজ্ঞরা বলেন, মাছের মধ্যে থাকা ওমেগা থ্রি ফ্যাটি এসিড ত্বক ভালো রাখতে জাদুর মতো কাজ করে। এটি ব্রণ প্রতিরোধ করে এবং ব্রণের দাগ কমাতে উপকারী। 

২. বাদাম

কাঠবাদাম ও ওয়ালনাট ত্বকের জন্য ভালো। এগুলো ওমেগা থ্রি ফ্যাটি এসিডে ভরপুর। ওমেগা থ্রি ফ্যাটি এসিড ত্বকের স্বাস্থ্যের জন্য উপকারী। বাদামের মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট ও প্রদাহরোধী উপাদান। এগুলো ব্রণ নিরাময়ে সাহায্য করে।

৩. গাঢ় রঙের শাকসবজি

ব্রকলি, পালংশাক, বাঁধাকপি ইত্যাদি সবুজ শাকসবজি ত্বকের জন্য ভালো। এগুলোর মধ্যে রয়েছে ফোলেট, আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, আঁশ, ভিটামিন। এই পুষ্টিগুলো শরীরের ভারসাম্য রক্ষা করতে কার্যকর।

স্বাস্থ্যকর শরীর স্বাস্থ্যকর ত্বক তৈরিতে সাহায্য করে। তাই একটি ভারসাম্যপূর্ণ ডায়েট মেনে চললে ত্বক অনেক ভালো থাকে; ব্রণ প্রতিরোধে সাহায্য হয়।

৪. দই

স্বাস্থ্যকর গাট ত্বককে স্বাস্থ্যকর রাখতে উপকারী। তাই ভালো ব্যাকটেরিয়া রয়েছে, এ ধরনের খাবার খাদ্যতালিকায় রাখুন। এই ক্ষেত্রে দই খেতে পারেন। দই ত্বককে পরিষ্কার রাখতে কাজ করে।

৫. কমলা

কমলা ভিটামিন ‘সি’-এ ভরপুর একটি ফল। এই জরুরি ভিটামিনটি ব্রণ প্রতিরোধে কাজ করে। এ ছাড়া কমলার মধ্যে রয়েছে প্রদাহরোধী উপাদান। এটি ব্রণের ফোলা ও লাল ভাব কমাতে কাজ করে। এই ফলটি ত্বককে উজ্জীবিত করতেও কার্যকর।

প্রজন্মনিউজ২৪/দেলাওয়ার গোমাইন।

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ