‘ক্লোনিংয়ে আরেকজন মেসি তৈরি সম্ভব’

প্রকাশিত: ২১ মার্চ, ২০১৯ ০২:২৬:০৪

‘ক্লোনিংয়ে আরেকজন মেসি তৈরি সম্ভব’

লিওনেল মেসিকে বলা হয় ভিনগ্রহের প্রাণি। অনেকে তাকে এলিয়েন বলে সম্বোধন করেন। জাদুকরি এ ফুটবলারের বিকল্প আর কখনই তৈরি হবে না বলেও বিশ্বাস করেন কেউ কেউ।

তবে এক বিজ্ঞানী বলছেন ভিন্ন কথা। তার মতে, ক্লোনিংয়ের মাধ্যমে আরেকজন মেসি তৈরি সম্ভব।অত্যাধুনিক কলাকৌশল ও প্রযুক্তি ব্যবহার করে ছোট ম্যাজিসিয়ানের ক্লোন বানানো সম্ভব বলে দাবি করেছেন বিখ্যাত জেনেটিক বিশেষজ্ঞ আরকাদি নাভারো। তিনি ইউরোপিয়ান জেনোম আরকাইভের প্রধান।

মেসির বয়স চলছে ৩১। এ বয়সেও ভীষণ তারুণ্যদীপ্ত মেসি। পারফরম্যান্সে এতটুকুও ভাটা পড়েনি। চলতি সপ্তাহের শুরুতেই এস্তাদিও বেনিতো ভিয়ামারিনে বেটিসের বিপক্ষে জাদু প্রদর্শনের পর বিশ্বব্যাপী প্রশংসায় ভাসছেন তিনি।

এরপর কিউ থি জুগেস পত্রিকায় দেয়া সাক্ষাৎকারে মেসির চেয়েও বেশি ম্যাজিক দেখালেন নাভারো। তিনি বলেন, আমরা অবশ্যই তার মতো অবিকল ফুটবলার পেতে পারি। আধুনিক কৌশল ব্যবহার করে তার ক্লোন তৈরি করতে সক্ষম হবো। সেটি দেখতে ওর জমজ ভাই মনে হবে।

তিনি বলেন, ধরুন; আমরা দুই জোড়া মেসি তৈরি করতে সক্ষম হলাম। তাহলে এদের মধ্যে একজনকে টাইম চেম্বারে হিমায়িত করে রেখে দেব। এতে ২০-৩০ বছর পর আরেকজন বার্সেলোনার আর্জেন্টাইন সুপারস্টার পাব। সবকিছু পরিকল্পনা মতো সঠিকভাবে এগোলে সেও হবে প্রকৃত মেসির মতোই।

তবে স্থান-কাল-পাত্রভেদে নয়া মেসির আচরণ আগেরজনের মতো নাও হতে পারে বলে সংশয় প্রকাশ করেছেন জেনেটিং ইঞ্জিনিয়ার হিসেবে পরিচিত নাভারো।

প্রজন্মনিউজ২৪/মামুন

 

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ