ধোনি থাকলে স্বস্তি পান কোহলি

প্রকাশিত: ২০ মার্চ, ২০১৯ ০২:২৫:০৩

ধোনি থাকলে স্বস্তি পান কোহলি

অনিল কুম্বলে জানিয়েছেন মহেন্দ্র সিং ধোনির উপস্থিতি ভারতীয় অধিনায়ক বিরাট কোহলিকে কতভাবে সাহায্য করে। তাঁর মতে, স্টাম্পের পেছনে ধোনি থাকলে অনেকটাই স্বস্তিতে অধিনায়কত্ব করেন কোহলি।

বিরাট কোহলির নেতৃত্বে মহেন্দ্র সিং ধোনির প্রভাব কতটুকু, এ নিয়ে অনেক আলোচনা আছে। বিশেষজ্ঞরা প্রায় সবাই এক বাক্যে মেনে নিয়েছেন ধোনি দলে থাকলে অধিনায়কত্ব করাটা কোহলির জন্য অনেক সহজ হয়ে যায়। ধোনি উইকেটের পেছনে দাঁড়িয়ে কোহলির গেম রিডিংয়ের চাপ অনেকটাই কমিয়ে দেন।

তিনি নিজে থেকে ফিল্ডিং সাজান, অনেক সময় বোলার পরিবর্তনে তিনি কোহলিকে পরামর্শ দেন। দলের একজন সিনিয়র ক্রিকেটার হিসেবেই কেবল নয়, ভারতীয় ক্রিকেট দলের সাবেক এক সফল অধিনায়ক হিসেবে ধোনি কখনোই চুপচাপ দাঁড়িয়ে দলের বিপর্যয় দেখেন না। পুরো বিষয়টিই কোহলির জন্য দারুণ সন্তোষজনক, যথেষ্ট সন্তুষ্টির।

বিশেষজ্ঞরা দূর থেকে দেখে কোহলির অধিনায়কত্বে ধোনির প্রভাবের কথা বলছেন। কিন্তু বিষয়টি নিয়ে কথা বলেছেন ভারতেরই সাবেক কোচ অনিল কুম্বলে। তিনি বলেছেন, ম্যাচের সময় উইকেটের পেছনে ধোনি থাকলে অধিনায়কত্ব করে স্বস্তি পান কোহলি।

এই তো কিছুদিন আগেও ভারতীয় দলের কোচ ছিলেন কুম্বলে। খেলোয়াড়দের দেখেছেন খুব কাছে থেকেই। সে অভিজ্ঞতা থেকেই ধোনি-কোহলি রসায়নটা জানিয়েছেন, ‘ধোনি পাশে থাকলেই যে কোহলি অনেক বড় অধিনায়ক হয়ে যায়, সেটি বলব না। তবে এটা ঠিক যে ধোনি স্টাম্পের পেছনে থাকলে কোহলি অনেক স্বস্তি পায়।

দুজন নিজেদের মধ্যে আলোচনা করে অনেক সময়ই। দুজনের এই আলোচনা অনেক সময় কোহলিকে সঠিক সিদ্ধান্ত নিতে সাহায্য করে।’কেবল কোহলিই নয়, ভারতীয় দলের অনেক ক্রিকেটারই ধোনিকে পেয়ে লাভবান বোধ করে। এটাও জানিয়েছেন কুম্বলে, ‘সে দীর্ঘ দিন ভারতীয় দলের অধিনায়ক ছিল।

ধোনির মধ্যে সবাইকে পরামর্শ দেওয়ার ব্যাপারটি খুব স্বাভাবিকভাবেই আসে। সে স্টাম্পের পেছনে দাঁড়িয়ে অন্যদের চেয়ে খেলাটাকেও ভালো পড়তে পারে। সে সব সময়ই বোলারদের সঙ্গে আলোচনা করে, বোলারদের নিজের বিশ্লেষণ জানায়।

কোন লাইনে বোলিং করতে হবে, বলে দেয়। সেই সঙ্গে ফিল্ডিং প্লেস করার ব্যাপারটি তো আছেই।’কোহলিকে ধোনি কতভাবে সাহায্য করেন, সেটি একটি উদাহরণ দিয়েই সবাইকে বুঝিয়ে দিয়েছেন কুম্বলে। তিনি বলেছেন অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের শেষ দুটি ওয়ানডে ম্যাচের কথা।

এই দুটি ম্যাচে ধোনি না থাকায় কোহলির কী ধরনের সমস্যা হয়েছে, সেটিই জানিয়েছেন সাবেক এই কিংবদন্তি লেগ স্পিনার, ‘অস্ট্রেলিয়ার বিপক্ষে শেষ দুটি ম্যাচের শেষ ১০-১৫ ওভারের দিকে যদি তাকান তাহলে দেখবেন, এই ম্যাচ দুটিতে কোহলিকে বাউন্ডারির কাছাকাছি দাঁড়াতে হয়েছে ফিল্ডিং করতে। এই সময় যদি ধোনি দলে থাকত, তাহলে সে অনেকটাই স্বস্তি নিয়ে কাজটি করতে পারত।’

প্রজন্মনিউজ২৪/মামুন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ