মেট্রোরেল আর স্বপ্ন নয়

প্রকাশিত: ১৩ মার্চ, ২০১৯ ০৫:৪৩:১৭ || পরিবর্তিত: ১৩ মার্চ, ২০১৯ ০৫:৪৩:১৭

মেট্রোরেল আর স্বপ্ন নয়

দেলাওয়ার হোসাইন, স্টাফ রিপোর্টার: সড়ক পথে যানজটের মাত্রা তীব্র হওয়ায় তা আতঙ্কের কারণ হয়ে দাঁঁড়িয়েছে। তাই মানুষের আস্থা অর্জন ও নিরাপত্তায় রেলের জনপ্রিয়তা বাড়ছে দিনদিন। যদি রেল সড়কে চলে, কেমন হতো? কি...স্বপ্ন। না, তা আর স্বপ্ন নয়। মেট্রোরেল আজ আর স্বপ্ন নয়। দিন-দিন দৃশ্যমান হচ্ছে রাজধানীবাসীর আকাঙ্খিত মেট্রোরেলের কাজ। ২০০০ সালে ঢাকা মহানগরীর ক্রমঃবর্ধমান যানবাহন সমস্যা ও পথের দু:সহ যানজট কমিয়ে আনার লক্ষ্যে ম্যাস র‌্যাপিড ট্রানজিট ব্যবস্থা স্থাপনের পরিকল্পনা করে বাংলাদেশ সরকার।

সরকারের চলমান অগ্রযাত্রার প্রশংসিত হয়েছে সব মহলে। এগিয়ে যাচ্ছে দেশ, বাড়ছে দেশের জিডিপির হার। চলমান আগ্রযাত্রা অক্ষুণ্য থাকলে দেশের উন্নয়েনের সুফল পাবে দেশবাসী। বিশেষ করে যানযটের শহর নামে পরিচিত রাজধানীবাসী।

গণতান্ত্রিক রাষ্ট্রে দেশ পরিচালনায় সরকারের ধারাবহিকতা থাকলে, দেশের উন্নয়ন ব্যাহত হয় না। টানা তিন মেয়াদে ক্ষমতায় আওয়ামীলীগ সরকার। বর্তমান সরকারের নানামুখি পরিকল্পনা দেশের মানুষকে দিচ্ছে নতুন দিগন্তের আবাস। স্বপ্নের পদ্মা সেতুও আজ দৃশ্যমান। প্রত্যাশর জায়গা থেকে জনগণ পেয়েছে উন্নয়নের ছোঁয়া। স্বপ্ব দেখছে উন্নত রাষ্ট্রের।

রাধানীর মিরপুর থেকে ফর্মগেট যাওয়ার পথে চোখে পড়ে দিন রাত অনবরত কাজের দৃশ্য। রেল লাইনের বড় খাম্বার সারি দাঁড়িয়ে আছে। রাত-দিন অনবরত চলছে কাজ। রাস্তা সংকীর্ণ করে লাইনের কাজ চলতে থাকায় অসহ্য যানযটের শিকার হওয়ার মানুষগুলোর তেমন একটা অভিযোগ নেই।

ঢাকা কলেজের দর্শন বিভাগের অধ্যক্ষ ফেরদোসি কাউছার চলাচল করেন কাজিপাড়া-শেওড়াপাড়া রুটে। মেট্ররেলের কাজ চলায়, রাস্তা সংকীর্ণ করা হয়েছে, তাইতো নিয়মিত বেগ পেতে হচ্ছে তার। মেট্রোরেল নিয়ে জানতে চাইলে তিনে বলেন, ‘‘রাজধানীবাসীর দীর্ঘদিনের চাওয়া মেট্রোরেলের কাজ চলছে, যদিও সামায়িক কিছু সমস্যায় পড়তে হচ্ছে আমাদের, তাতেও খুশি।” তিনি আরো বলেন, “কর্তাব্যক্তিদের কাছে চাওয়া নির্দিষ্ট সময়ে যেন শেষ করা হয় ।”

২০১২ সালের ১৮ ডিসেম্বর বাংলাদেশ সরকারের অন্যতম অগ্রাধিকার ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্ট তথা মেট্রো রেল প্রকল্প জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিতে (একনেক) অনুমোদন লাভ করে। প্রকল্প পরিকল্পনা অনুযায়ী উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চালু হলে দুই দিক থেকে ঘণ্টায় ৬০ হাজার যাত্রী পরিবহন করা সম্ভব হবে। থাকবে ১৬টি স্টেশন।

২০১৬ থেকে মেট্রারেল পরিকল্পনার বাস্তবায়ন শুরু হয়। এই প্রকল্প বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ২২ হাজার কোটি টাকা যার মধ্যে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)’র প্রকল্প ঋণ ৭৫ শতাংশ এবং বাংলাদেশ সরকারের নিজস্ব অর্থায়ন ২৫ শতাংশ। ১৬ হাজার ৫৯৫ কোটি টাকা ঋণ দিচ্ছে জাপানের উন্নয়ন সহযোগী সংস্থা জাইকা। বাকি পাঁচ হাজার ৩৯০ কোটি টাকার জোগান দিচ্ছে সরকার।

প্রজন্মনিউজ২৪.কম/দেলাওয়ার/নুর

এ সম্পর্কিত খবর

তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন হলে বাঁচবে হাজারও কোটি টাকার সম্পদ

সরদার পাড়া দারুল কোরআন মডেল মাদ্রাসার পরিক্ষার ফল প্রকাশ

চলতি বছর পবিত্র হজ্জ পালনের অনুমতি দেওয়া শুরু করেছে সৌদি আরব

ইসরায়েল থেকে বিনিয়োগ প্রত্যাহারের দাবিতে মার্কিন বিশ্ববিদ্যালয়ে আন্দোলন

অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ

রোববার থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি নেওয়ার নির্দেশ

বশেমুরবিপ্রবিতে গুচ্ছ ভর্তি পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন

যেকোনো উপায়ে ক্ষমতায় যেতে মরিয়া হয়ে উঠেছে বিএনপি: কাদের

অতিরিক্ত লোডশেডিংয়ে অতিষ্ঠ হয়ে পড়েছে কৃষকের জনজীবন

যুদ্ধকে ‘না’ বলুন, সংলাপের মাধ্যমে বিরোধ নিষ্পত্তি করুন: প্রধানমন্ত্রী

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ