রাষ্ট্রায়ত্ত সংস্থা গুলোর বেহাল দশা বকেয়া ব্যাংক ঋণ ৩৩,৪৫৪ কোটি টাকা

প্রকাশিত: ০৯ মার্চ, ২০১৯ ০২:১২:০২ || পরিবর্তিত: ০৯ মার্চ, ২০১৯ ০২:১২:০২

রাষ্ট্রায়ত্ত সংস্থা গুলোর বেহাল দশা বকেয়া ব্যাংক ঋণ ৩৩,৪৫৪ কোটি টাকা

রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলোর বকেয়া ব্যাংক ঋণ ও খেলাপী ঋণের পরিমাণ বেড়েছে। সর্বশেষ ২০১৭-১৮ অর্থবছর শেষে (জুন ২০১৮) রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলোর বকেয়া ব্যাংক ঋণ বেড়েছে ৬ হাজার ৬৫৯ কোটি টাকা। আলোচ্য সময়ে রাষ্ট্রায়ত্ত ১৬টি সংস্থার বকেয়া ব্যাংক ঋণের পরিমাণ দাঁড়িয়েছে প্রায় ৩৩ হাজার ৪৫৪ কোটি ৩১ লাখ টাকা। এর আগের অর্থবছর (২০১৬-১৭) শেষে রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলোর বকেয়া ব্যাংক ঋণের পরিমাণ ছিল প্রায় ২৬ হাজার ৭৯৫ কোটি টাকা। একই সঙ্গে গত অর্থবছর শেষে (জুন ২০১৮) রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলোর খেলাপি ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ৩২১ কোটি ৩১ লাখ টাকা। এর আগের অর্থবছর শেষে (জুন ২০১৭) এর পরিমাণ ছিল ১৬৩ কোটি টাকা।

অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ সূত্রে জানা যায়, বকেয়া ব্যাংক ঋণের শীর্ষে রয়েছে ‘বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি)। গত অর্থবছর শেষে বিপিডিবি’র মোট দেনার পরিমাণ দাঁড়িয়েছে ১২ হাজার ৪৬ কোটি ৪৮ লাখ টাকা। আগের অর্থবছরের তুলনায় সংস্থাটির ঋণের পরিমাণ ১ হাজার ৫৭২ কোটি ৭২ লাখ টাকা বেড়েছে। অন্যদিকে রাষ্ট্রায়ত্ত লোকসানী প্রতিষ্ঠানগুলোরও শীর্ষে রয়েছে বিপিডিবি। গত ২০১৭-১৮ অর্থবছরে বিপিডিবি’র লোকসানের পরিমাণ দাঁড়িয়েছে ১ হাজার ২৪৭ কোটি ১৪ লাখ টাকা।

৫ হাজার ৬৯৬ কোটি ৩১ লাখ টাকা ঋণ নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে ‘বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশন’ (বিএসএফআইসি)। অন্যদিকে রাষ্ট্রায়ত্ত লোকসানী প্রতিষ্ঠানগুলোর মধ্যেও বিএসএফআইসি অন্যতম। গত অর্থবছরে সংস্থাটির মোট লোকসান দিয়েছে ৮৩৭ কোটি ৯৪ লাখ টাকা।

টানা চার বছর ধরে ‘বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন’ (বিপিসি) মুনাফা করলেও গত অর্থবছর শেষে সংস্থাটির বকেয়া ব্যাংক ঋণের পরিমাণ কোদাঁড়িয়েছে ৪ হাজার ৮৮৩ টি ৯৩ লাখ টাকা। বর্তমানে বিপিসি’র বকেয়া ব্যাংক ঋণের পরিমাণ সংস্থাটির মুনাফার চেয়েও বেশি। চলতি অর্থবছরে বিপিসি’র মুনাফা ৩ হাজার ৯৯৫ কোটি ৪২ লাখ টাকা প্রাক্কলন করা হয়েছে।

দেনার তালিকায় চতুর্থ অবস্থানে রয়েছে ‘বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন’ (বিএডিসি)। এ সংস্থাটির বকেয়া ব্যাংক ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ২ হাজার ৬২৩ কোটি ৪৪ লাখ টাকা। এটা এর তুআগের অর্থবছরের লনায় ১ হাজার ৭১ কোটি ৬৭ লাখ টাকা বেশি। গত ২০১৬-১৭ অর্থবছরে বিএডিসি’র দেনার পরিমাণ ছিল ১ হাজার ৫৫১ কোটি ৭৭ লাখ টাকা।

দেনার তালিকায় পঞ্চম প্রতিষ্ঠানটি হচ্ছে ‘বাংলাদেশ রসায়ন শিল্প কর্পোরেশন’ (বিসিআইসি)। এ সংস্থাটির বকেয়া ব্যাংক ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ২ হাজার ১৪১ কোটি ০৩ লাখ টাকা। এটা এর আগের অর্থবছরের তুলনায় ৬৮ কোটি ৮০ লাখ টাকা বেশি। গত ২০১৬-১৭ অর্থবছরে বিসিআইসি’র দেনার পরিমাণ ছিল ২ হাজার ৭২ কোটি ২৩ লাখ টাকা। এটিও একটি রাষ্ট্রায়ত্ত লোকসানী প্রতিষ্ঠান। চলতি অর্থবছরে বিসিআইসি’র লোকসান প্রাক্কলন করা হয়েছে ৮৩৭ কোটি ৯৪ লাখ টাকা।

অন্যান্যের মধ্যে ‘পল্লী বিদ্যুতায়ন বোর্ড’ (আরইবি)-এর বকেয়া ব্যাংক ঋণ ১ হাজার ১২১ কোটি ৭৫ লাখ টাকা (এর আগের অর্থবছরে ছিল ৯৫১ কোটি ৬৩ লাখ টাকা); বিওজিএমসি’র বকেয়া ব্যাংক ঋণ ১ হাজার ৮৬ কোটি ২৫ লাখ টাকা (এর আগের অর্থবছরে ছিল ৬৯৮ কোটি ১৪ লাখ টাকা); বিবিসি’র বকেয়া ব্যাংক ঋণ ৮৮৭ কোটি ৯১ লাখ টাকা (এর আগের অর্থবছরে ছিল ৭৯৯ কোটি ২২ লাখ টাকা); ‘বাংলাদেশ জুট মিলস কর্পোরেশন’ (বিজেএমসি)-এর বকেয়া ব্যাংক ঋণ ৮৭৫ কোটি ০৪ লাখ টাকা (এর আগের অর্থবছরে ছিল ৮১২ কোটি ৮৭ লাখ টাকা); ‘বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড’ (বিডব্লিডিবি)-এর বকেয়া ব্যাংক ঋণের পরিমাণ ৬০০ কোটি ০২ লাখ টাকা (এর আগের অর্থবছরে ছিল ৬২৮ কোটি ৭০ লাখ টাকা); ঢাকা ওয়াসা’র ৪৮০ কোটি ৬৫ লাখ টাকা (এর আগের অর্থবছরে ছিল ৪৫৪ কোটি টাকা) ও সিপিএ’র ৪৭১ কোটি ৭০ লাখ টাকা (এর আগের অর্থবছরে ছিল ১০৯ কোটি ৩১ লাখ টাকা) বকেয়া ব্যাংক ঋণ রয়েছে।

এছাড়া বিটিবি’র ৫২ কোটি টাকা (এর আগের অর্থবছরে ছিল ৮০ কোটি ২৮ লাখ টাকা), টিসিবি’র ৬৫ কোটি ৮৮ লাখ টাকা (এর আগের অর্থবছরে ছিল ২৮ কোটি ৬৮ লাখ টাকা) বিটিএমসি’র ২১ কোটি ৯০ লাখ টাকা (অপরিবর্তিত) ও বিআরটিসি’র ৩ কোটি ৯২ লাখ টাকা (এর আগের অর্থবছরে ছিল ৬১ লাখ টাকা) বকেয়া ব্যাংক ঋণ রয়েছে।

প্রজন্মনিউজ২৪/দেলাওয়ার হোসাইন।

এ সম্পর্কিত খবর

পরিমাপে কম দেওয়ায় মহাখালীর ইউরেকা এন্টারপ্রাইজ ফিলিং স্টেশনকে জরিমানা

সিংড়ায় মসজিদের অর্থ আত্মসাৎ ও মিথ্যা প্রচারণার বিরুদ্ধে প্রতিবাদ সভা

ছয় দিনের সরকারি সফরে আজ বুধবার থাইল্যান্ড গেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

আগামী বছর এসএসসি পরীক্ষা হবে পাঁচ ঘণ্টা

গাজার অর্ধেক জনসংখ্যা ‘অনাহারে’ : জাতিসঙ্ঘ

গাজায় যুদ্ধ শুরুর পর ইসরায়েলের ভেতর গভীরতম হামলা হিজবুল্লাহর

বিশ্ব বই দিবস উপলক্ষ্যে শিক্ষার্থীদের বিনামূল্যে বই দিতে রাবিতে 'মলাট' চালু

রুমা উপজেলা ছাত্রলীগের সভাপতিসহ ৭ কেএনএফ সদস্য কারাগারে

জলবায়ু পরিবর্তনের মূল আঘাত যাচ্ছে এশিয়ার ওপর দিয়ে: জাতিসংঘ

অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখা সরকারের লক্ষ্য: অর্থ প্রতিমন্ত্রী

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ