আড়াই হাজার কোটি ডলার বিনিয়োগ করতে চায় সৌদি আরব

প্রকাশিত: ০৮ মার্চ, ২০১৯ ১২:২৮:৩২

আড়াই হাজার কোটি ডলার বিনিয়োগ করতে চায় সৌদি আরব

ঢাকা-রিয়াদ চার সমঝোতা স্মারক ও দুই চুক্তি সই হয়েছে। বাংলাদেশে বিনিয়োগের উদ্দেশ্যে ঝটিকা সফরে ঢাকায় এসেছিলেন সৌদি আরবের ৩৪ সদস্যের একটি প্রতিবড় ব্যবসায়ী নিধি দল। তারা বাংলাদেশে ২৫ বিলিয়ন ডলার বিনিয়োগ করার আগ্রহ দেখিয়েছেন। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ ২ লাখ ১০ হাজার কোটি টাকা। আর এটাই বাংলাদেশের জন্য দেশটির প্রথম কোনো বড় বিনিয়োগ হতে যাচ্ছে।

গতকাল বৃহস্পতিবার রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেল আয়োজিত এক সংলাপে এ তথ্য উঠে আসে। এতে অংশ নিয়েছিলেন উভয় দেশের বেশ ক’জন মন্ত্রী ও আরব-বংলাদেশ সরকারের প্রায় ৭০ থেকে ৮০ জন প্রভাবশালি ব্যক্তি এবং নীতিনির্ধারক।

এদিন দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে তার কার্যালয়ে সৌদি প্রতিনিধিদের সঙ্গে এসব চুক্তি ও সমঝোতায় সই করেন বাংলাদেশের বিভিন্ন কোম্পানি ও সংস্থার প্রতিনিধিরা। চার সমঝোতা স্মারক ও চুক্তি স্বাক্ষরগুলো হলো- ১০০ মেগাওয়াট ক্ষমতার একটি সৌরবিদ্যুৎ কেন্দ্র নির্মাণে কোম্পানিসৌদি আরবের আলফানার র সঙ্গে একটি চুক্তি করেছে ইলেকট্রিসিটি জেনারেশন কোম্পানি অব বাংলাদেশ। ট্রান্সফর্মার ও বৈদ্যুতিক সরঞ্জাম উৎপাদনে সৌদি কোম্পানি ইঞ্জিনিয়ারিং ডাইমেনশনের সঙ্গে চুক্তি করেছে জেনারেল ইলেকট্রিক ম্যানুফেকচারিং কোম্পানি লিমিটেড। জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণব্যুরো ও সৌদি আরবের আল মাম ট্রেডিং এস্টেটের মধ্যে জনশক্তি রপ্তানি বিষয়ে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

ইউরিয়া ফরমালডিহাইড-৮৫ প্ল্যান্ট নির্মাণে সৌদি আরবের ইউসুফ আল রাজি কনস্ট্রাকশন এস্টেটের সঙ্গে একটি সমঝোতা স্মারকে সই করেছে বাংলাদেশ কেমিকেল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন। ‘সৌদি’ নামে একটি প্রতিষ্ঠান -বাংলাদেশ ইনস্টিটিউট অব বায়ো মেডিকেল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজিগড়ে তুলতে সৌদি আরবের আল আফালিক গ্রুপ এবং বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের মধ্যে একটি সমঝোতা স্মারক হয়েছে। বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশন এবং রিয়াদ কেবলস গ্রুপ অব কোম্পানির মধ্যে তার উৎপাদনের বিষয়ে একটি সমঝোতা স্মারক হয়েছে।

সৌদি আরবের বিনিয়োগের আগ্রহের বিষয়টি তুলে ধরে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান কাজী মো. আমিনুল ইসলাম বলেন, দেশটির জন্য বিশেষ অর্থনৈতিক অঞ্চলে দুই হাজার একর জমি বরাদ্দ করা হয়েছে। এখানে ১৬টি প্রকল্পে বিনিয়োগ করবেন আরব ব্যবসীরা। একমুখী অর্থনীতিতে বৈচিত্র আনতে বিভিন্ন খাতে বিনিয়োগ বাড়াচ্ছে সৌদি আরব।

এ সময় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, বৈশ্বিক অর্থনৈতিক মন্দাভাবেও বাংলাদেশ গত ১০ বছরে ৭ শতাংশ প্রবৃদ্ধি অর্জনে করেছে। চলতি বছরে ৭ দশমিক ৮৬ শতাংশ প্রবৃদ্ধি অর্জিত হয়েছে। আগামী বছর ৮ দশমিক ২৫ শতাংশ প্রবৃদ্ধি অর্জন নিয়ে আমরা আশাবাদি। বাংলাদেশ বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরিতে শুল্ক ও কোটামুক্ত সুবিধা দিয়ে থাকে। স্বল্প খরচে দক্ষ জনবলের সুযোগ কাজে লাগিয়ে অধিক মুনাফার সুযোগ রয়েছে।

ঢাকা-রিয়াদ দ্বিপক্ষীয় বৈঠকে বাংলাদেশ প্রতিনিধি অর্থমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দলে পররাষ্ট্রমন্ত্রী, পরিকল্পনামন্ত্রী, বাণিজ্যমন্ত্রী, শিল্পমন্ত্রী, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী ও প্রধানমন্ত্রী কার্যালয়ের মূখ্য সচিব ছিলেন। সৌদি সরকারের অর্থ ও পরিকল্পনামন্ত্রী মোহাম্মেদ বিন মাজিদ আল তোয়াইজরি এবং বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ক মন্ত্রী ড. মজিদ বিন আবদুল্লাহ আল কাসাবির নেতৃত্ব ছিলেন দেশটির ৩৪ সদস্যের প্রতিনিধি দল।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রমতে, বিশেষ করে বিনিয়োগের আলোচনায় অতীতে সৌদি আরবের তরফে এমন আগ্রহ দেখানো হয়নি। রেল ও বিমান যোগাযোগ, পর্যটন, জ্বালানি, বিনিয়োগ-অবকাঠামো খাতকে অগ্রাধিকার দিয়েছে বাংলাদেশ। এর মধ্যে রেল ও বিমান প্রকল্প বাস্তবায়নে ৮ বিলিয়ন ডলার এবং একাধিক শিল্প স্থাপনসহ আরও কমপক্ষে ১৫টি উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে বাকি ১৭ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করতে পারে দেশটি। প্রকল্পগুলো শুরু হলে সব মিলিয়ে মোট বিনিয়োগের আকার কমপক্ষে ৩০ বিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়ে যেতে পারে।

বুধবার মধ্যেরাতে ঝটিকা সফরে প্রাইভেট ফ্লাইটে চড়ে সৌদি আরবের প্রতিনিধি দলটি ঢাকায় আসেন। এ সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গেও মিলিত হন তারা। ব্যস্ততম সময় কাটিয়ে বৃহস্পতিবার রাতেই ঢাকা ত্যাগ করেন আরব ব্যবসায়ী প্রতিনিধি দল।

প্রজন্মনিউজ২৪/দেলাওয়ার হোসাইন।

 

এ সম্পর্কিত খবর

দেশটা এখন আওয়ামী মগের মুল্লুকে পরিণত হয়েছে : মির্জা ফখরুল

মুস্তাফিজকে কেন পুরো আইপিএল খেলতে দিচ্ছে না বাংলাদেশ

কণ্ঠের সুরক্ষায় ঝাল-তৈলাক্ত খাবার পরিহারের পরামর্শ

ফরিদপুরে মন্দিরে আগুন, এলাকাবাসীর পিটুনিতে নিহত ২

ঈদের আমেজ কাটেনি বাজারে, ফাঁকা ঢাকাতেও দাপট গরু-খাসির

ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে এক ব্যক্তিকে গলা কেটে হত্যা

আইপিএল জুয়াড়ি সন্দেহে চারজন গ্রেফতার

চোরের হামলায় স্বামী- স্ত্রী আহত, মামলা হলেও গ্রেফতার হয়নি আসামী!

খালেদা জিয়া ডাল-ভাত খাওয়াতেও ব্যর্থ হয়েছিল : শেখ হাসিনা

গাজা: বিমান হামলায় বেঁচে যাওয়া বালকের প্রাণ গেল সাহায্য নিতে গিয়ে

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ