৭ মার্চ উপলক্ষে জাবি ছাত্রলীগের শ্রদ্ধাঞ্জলী

প্রকাশিত: ০৭ মার্চ, ২০১৯ ০৭:৫১:১১

হাবিব আহসান, জাবি প্রতিনিধিঃ ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের সামনে স্থাপিত বঙ্গবন্ধুর স্মৃতি প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছে বাংলাদেশ ছাত্রলীগ বিশ্ববিদ্যালয় শাখা।

বৃহস্পতিবার (৭ মার্চ) দুপুর সাড়ে ১২টায় শাখা ছাত্রলীগের সভাপতি মো. জুয়েল রানার নেতৃত্বে প্রায় দুই শতাধিক নেতাকর্মী বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।

এর আগে বিশ্ববিদ্যালয়ের পরিবহন চত্ত্বর থেকে একটি মিছিল শুরু হয়ে রেজিস্ট্রার, নতুন কলা ভবন ও শহীদ মিনার হয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে গিয়ে শেষ হয়। শ্রদ্ধা নিবেদন শেষে স্বাধীনতা যুদ্ধে নিহত সকল শহীদদের স্মরণে ১ মিনিট নিরবতা পালন করা হয়।

শ্রদ্ধাঞ্জলি নিবেদনের পর সংক্ষিপ্ত সমাবেশে শাখা ছাত্রলীগের সভাপতি মো. জুয়েল রানা বলেন, ‘১৯৭১ সালের এই দিনেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার ডাক দিয়েছিলেন।

৪৮ বছর আগে সোহরাওয়ার্দী উদ্যানে (তৎকালীন রেসকোর্স ময়দান) স্বাধীনতাকামী ৭ কোটি মানুষকে যুদ্ধের প্রস্তুতি নেওয়ার আহ্বান জানিয়ে বঙ্গবন্ধু বলেছিলেন, এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম- এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম। বঙ্গবন্ধুর আহ্বানে সাড়া দিয়ে আপামর বাঙ্গালী জনতা পাকিস্থানীদের বিরুদ্ধে যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল। আর নয় মাসের সেই সশস্ত্র সংগ্রামের পর আসে বাংলাদেশের স্বাধীনতা।’

তিনি আরও বলেন, ‘৭ই মার্চের ভাষণ বাঙালি জাতির একটি গৌরবোজ্জ্বল অধ্যায়। এই ভাষণ শুনে এদেশের মানুষ অধিকার আদায়ের চূড়ান্ত সংগ্রামের উদ্বুদ্ধ হয়েছিল। তাই স্বাধীন বাংলাদেশের ইতিহাসে বঙ্গবন্ধু ও তার ৭ই মার্চের ভাষণ চির অমর হয়ে থাকবে। বঙ্গবন্ধু আমাদের স্মৃতিতে অম্লান হয়ে থাকবেন।’

এছাড়া ৭ই মার্চ উপলক্ষে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের দিনব্যাপী কর্মসূচীর মধ্যে বঙ্গবন্ধুকে স্মরণে সন্ধ্যায় রয়েছে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের পাদদেশে বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর ডকুমেন্টারি।

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ