তরুণ প্রজন্মের কাছে ৭ই মার্চের ভাষণের গুরুত্ব তুলে ধরতে হবে: ঢাবি উপাচার্য

প্রকাশিত: ০৭ মার্চ, ২০১৯ ০৬:২৬:৩৪

তরুণ প্রজন্মের কাছে ৭ই মার্চের ভাষণের গুরুত্ব তুলে ধরতে হবে: ঢাবি উপাচার্য

মুক্তিযুদ্ধের প্রাক্কালে ১৯৭১ সালের ৭ই মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেওয়া ঐতিহাসিক ভাষণের গুরুত্ব ও তাৎপর্য তরুণ প্রজন্মের কাছে তুলে ধরতে সকলের প্রতি আহ্বান জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ(টিএসসি) মিলনায়তনে ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণের গুরুত্ব ও তাৎপর্য’ শীর্ষক আলোচনা সভায় তিনি এই আহ্বান জানান।

তিনি বলেন, তরুণ প্রজন্মের কাছে এই ভাষণের গুরুত্ব তুলে ধরতে স্ব স্ব অবস্থান কাজ করে যেতে হবে।ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো: এনামউজ্জামানের সঞ্চালনায় আলোচনা অনুষ্ঠানে উপ- উপাচার্য (শিক্ষা)অধ্যাপক ড. নাসরীন আহমাদ, প্রো উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, সাধারণ সম্পাদক অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম বক্তব্য রাখেন।

ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের গুরুত্ব অনুধাবনে শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়ে ঢাবি উপাচার্য বলেন, এই ভাষণ বাঙালি জাতিসত্তার বিকাশ ও স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠায় অনন্য অবদান রেখেছে। এই ভাষণের মাধ্যমে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিরীহ ও নিরস্ত্র বাঙালিকে সশস্ত্র মুক্তিযোদ্ধা হিসেবে প্রস্তুত করেছিলেন।

ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ শুধু ১৯৭১ সালে বাঙালি জাতিকেই অনুপ্রাণিত করেছিল তা নয়, বরং এই ভাষণ যুগে যুগে বিশ্বের সকল অবহেলিত ও বঞ্চিত জাতি-গোষ্ঠীকে অনুপ্রেরণা জোগাতে থাকবে। এ কারণেই ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ ইউনেস্কোর মেমোরি অব দ্যা ওয়ার্ল্ড রেজিস্টারে অন্তর্ভুক্ত করা হয়েছে।

এ সময় আরও উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা প্রাতিষ্ঠানিক ইউনিট কমান্ড, অফিসার্স এসোসিয়েশন, তৃতীয় শ্রেণী কর্মচারী সমিতি, কারিগরী কর্মচারী সমিতি ও ৪র্থ শ্রেণী কর্মচারী ইউনিয়নের নেতৃবৃন্দ।

উল্লেখ্য, ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ দিবস উপলক্ষে আজ বৃহস্পতিবার সকালে রোকেয়া হলের ৭মার্চ ভবন চত্বরে স্থাপিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যে পুস্পস্তবক অর্পণ করা হয়।

প্রজন্মনিউজ২৪/মামুন

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ