যাদের ঘুম কম হয় তাদের জন্য সহজ উপায়

প্রকাশিত: ০৫ মার্চ, ২০১৯ ০৬:৩৩:০১ || পরিবর্তিত: ০৫ মার্চ, ২০১৯ ০৬:৩৩:০১

আমরা বিভিন্ন সময়ে উপদেশ শুনি রাতে ভালো ঘুমের জন্য শোবার ঘর থেকে টিভি সরিয়ে ফেলুন, ভালো একটা আরামদায়ক বিছানার ব্যবস্থা করা। মোবাইল ফোন সহ সব প্রযুক্তিগত জিনিস এক, দুই ঘণ্টা আগে বন্ধ করতে হবে। কিন্তু যদি আপনি অভিজাত স্তরের ঘুম ঘুমাতে চান তাহলে কী করতে হবে?

নিক লিটলহেলস একজন ঘুমের কোচ। তার লক্ষ্য হল ক্রীড়াবিদরা যাতে পর্যাপ্ত ঘুমের মাধ্যমে শরীরের ধকল একদম কাটিয়ে উঠতে পারে। তিনি ম্যানচেস্টার ইউনাইটেডের মত বড় বড় ক্লাবের সাথে কাজ করেছেন। তার দেয়া কিছু টিপস এখানে উল্লেখ করা হলো। চেষ্টা করলে আপনিও হয়ত একজন প্রিমিয়ার লিগ খেলোয়াড়ের মতো ঘুমাতে পারবেন।

ঘণ্টা হিসেব করে ঘুম নয় : নিক বলছেন, প্রতি মানুষের জন্য আট ঘণ্টার ঘুম প্রয়োজন এই ধারণা অবান্তর। তিনি বলছিলেন, আমাদের ঘুম ৯০ মিনিটের চক্র অনুযায়ী চলে। অর্থাৎ দেড় ঘন্টা পর আপনার ঘুম ভাঙ্গতে পারে। তাই আপনি যদি সকাল সাড়ে ৬টায় ঘুম থেকে উঠতে চান তাহলে প্রতি দেড় ঘণ্টা অন্তর অন্তর আপনার ঘুমের সাইকেল চলতে থাকে।

অল্প কিন্তু ঘন ঘন ঘুমান : দিনের একটা নির্দিষ্ট সময় আছে যখন অবশ্যই আপনি বিশ্রাম নিতে চাইবেন। দিনের মধ্যভাগে ঘুম হলো দ্বিতীয় স্বাভাবিক ঘুমের সময়। এবং আরেকটি বিকাল ৫ থেকে সন্ধ্যা ৭টা। অনেক অ্যাথলেট ঘুমের এই স্বাভাবিক সময় মেনে চলেন।

ঘুম-পরবর্তী পরিকল্পনা :

ঘুমের পর আপনি কী করবেন সেটা সম্পর্কে আগেই পরিষ্কার একটা পরিকল্পনা করে রাখুন। তিনি বলছেন, ঘুম থেকে ওঠার পর থেকে আপনি কী করছেন সেটাই নির্ধারণ করে আপনি কতটা ধকল কাটিয়ে উঠতে পারবেন।

লাইট থেরাপি ডিভাইস : নিক বলছেন যদি আপনি ঘুম থেকে উঠতে না পারেন তাহলে লাইট থেরাপি ডিভাইস ব্যবহার করতে পারেন। যেটা অন্ধকার ঘরে সূর্য উঠা এবং ডোবার পরিবেশ তৈরি করবে।

বড় বিছানা দরকার : ঘুমের এই কোচ বলছেন ভালো ঘুমের জন্য আপনার ঘরে যত বড় বেড রাখা যায় তত বড় বেড রাখুন। কারণ ভালো ঘুমের জন্য বড় বিছানা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

নাক দিয়ে নিশ্বাস নিন : ঘুমের মধ্যে নাক দিয়ে নিশ্বাস নেয়ার অভ্যাস করুন। কারণ মুখ দিয়ে নিশ্বাস নেয়ার ফলে ঘুমের ব্যাঘাত ঘটতে পারে এবং ভালো ঘুম নাও হতে পারে।

প্রজন্মনিউজ২৪

এ সম্পর্কিত খবর

"ভাঙ্গা রাস্তা, ভোগান্তিতে সাধারণ জনগণ"

তারাকান্দায় কাচা রাস্তা নিয়ে ভুগান্তিতে এলাকাবাসী

বিদ্যুৎ উন্নয়ন বিক্রয় ও বিতরণ বিভাগ স্থানান্তরের বিরুদ্ধে প্রতিবাদ

সাবেক শিক্ষামন্ত্রীর গণ সাক্ষাত

দুদুর বিচারের দাবিতে ঢাকা কলেজ ছাত্রলীগের বিক্ষোভ

ঝিনাইদহ শৈলকুপা ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ভিজিএফ’র চাউল জব্দ ও সিলগালা

বশোমুরবিপ্রবি সাংবাদিক জিনিয়াকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার ও হয়রানির ঘটনায় ঢাকসাস'র মনববন্ধন

দিনাজপুরে বিদ্যুৎ সংযোগের নামে জালিয়াতিতে এক দালাল আটক

জাতিসংঘ ৭৪তম অধিবেশনে যোগ দিতে নিউইয়র্ক যাচ্ছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী আরও দু’টি আন্তর্জাতিক পুরস্কার পাচ্ছেন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ