বৃষ্টির দিনে ভুনা খিচুড়ি তৈরীর পদ্ধতি

প্রকাশিত: ২৭ ফেব্রুয়ারী, ২০১৯ ০৬:০১:০২

শীত শেষে শুরু হয়েছে বসন্ত। গত কয়েকদিন থেকে নামছে বৃষ্টি। এই বৃষ্টিতে ভুনা খিচুড়ি হলে কিন্তু মন্দ নয়। তাই বৃষ্টির দিনে প্রিয়জনদের জন্য ঘরেই তৈরি করুন ভুনা খিচুড়ি। আসুন জেনে নেই কীভাবে তৈরি করবেন ভুনা খিচুড়ি।

উপকরণ : পোলাওয়ের চাল ৪ কাপ, মটরশুটি ১ কাপ, মুগ ডাল (ভাজা) ২ কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা আধা টেবিল চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, জিরা গুঁড়া ১ চামচ, কাঁচামরিচ ৮-১০টি। এলাচ ৪-৫টি, দারুচিনি ২ ইঞ্জি ৪ টুকরা, তেজপাতা ৩-৪টি, লবঙ্গ ৪-৫টি, আস্ত কালো গোলমরিচ ৪-৫টি, লবণ স্বাদমতো, ঘি আধা কাপ, তেল কোয়ার্টার কাপ, গরম পানি ১২ কাপ।

প্রণালী : মুগ ডাল ভেজে ধুয়ে ভিজিয়ে রাখুন ২ ঘণ্টা। চাল ধুয়ে ৩০ মি. ভিজিয়ে নিন। এবার ডাল-চাল পানি ঝরিয়ে নিন। একটি মোটা তরার হাঁড়ি বা সসপ্যানে ঘি+তেল ঢেলে দিন। এবার পেঁয়াজ কুচি ও তেজপাতা দিয়ে ভাজুন। বাদামি রং ধারণ করলে আদা-রসুন বাটা-গুঁড়া মসলা-আস্ত গরম মসলা ও ২ টেবিল চামচ পানি দিয়ে কষিয়ে নিন।

এবার কষানো মসলায় ডাল-চাল-মটরশুটি দিয়ে ৭-৮ মিনিট ভেজে গরম পানি ও লবণ দিয়ে নেড়ে ঢেকে দিন। চাল পানি সমান সমান হয়ে গেলে কাঁচামরিচ দিয়ে নেড়ে ঢেকে দিন। আঁচ কমিয়ে মৃদু আঁচে ২০ মিনিট রাখুন। এ সময় হাঁড়ির নিচে একটি তাওয়া দিয়ে তার ওপর হাঁড়ি বসিয়ে দিন। নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

প্রজন্মানউজ২৪

 

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন