মোদিকে বড় ভাই সম্বোধন, সৌদি ‍যুবরাজ

প্রকাশিত: ২০ ফেব্রুয়ারী, ২০১৯ ০৬:৪০:৫১ || পরিবর্তিত: ২০ ফেব্রুয়ারী, ২০১৯ ০৬:৪০:৫১

মোদিকে বড় ভাই সম্বোধন, সৌদি ‍যুবরাজ

দুদিনের ভারত সফরে এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বড় ভাই বলে সম্বোধন করলেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। এই প্রথম ভারত সফর করছেন সৌদি যুবরাজ।

মোহাম্মদ বিন সালমান গতকাল মঙ্গলবার রাতে নয়াদিল্লি পৌঁছান। যাবতীয় প্রোটোকল ভেঙে দিল্লি বিমানবন্দরে তাঁকে অভ্যর্থনা জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিমানবন্দরে শঙ্খধ্বনিতে স্বাগত জানানো হয় সৌদি যুবরাজকে।

ভারতের পুলওয়ামায় সেনা (সিআরপিএফ) গাড়িবহরে আত্মঘাতী হামলার ঘটনার আবহে সৌদি যুবরাজের ভারত সফরকে কূটনৈতিকভাবে বিশেষ গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে। আজ বুধবার রাষ্ট্রপতি ভবনে তাঁকে অভ্যর্থনা জানানো হলে সেখানে ক্ষমতাধর যুবরাজ মোহাম্মদ বিন সালমান বলেন, আমাদের (মোদি ও সালমান) সম্পর্ক ভ্রাতৃত্বের। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আমার বড় ভাই। তাঁকে দেখে সর্বদা অনুপ্রেরণা পাওয়া যায়।

সৌদি যুবরাজ বলেন, ভারতের সঙ্গে তাঁর দেশের সম্পর্কও বহুদিনের। দুই দেশের মধ্যে এক হাজার বছরের সম্পর্ক রয়েছে। এমনকি সৌদির যুবরাজ আরো এক ধাপ এগিয়ে বলেন, লিখিত ইতিহাস তৈরি হওয়ার আগেও ভারতের সঙ্গে সম্পর্ক রয়েছে তাদের। দুই দেশের সম্পর্ক ডিএনএতে জড়িয়ে রয়েছে বলে উল্লেখ করেন সৌদি যুবরাজ।

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সামনে সৌদি যুবরাজ বলেন, দুই দেশের সঙ্গে এই অটুট সম্পর্ক আরো এগিয়ে নেওয়ার চেষ্টা করছি আমরা। ভারতের প্রধানমন্ত্রী ও  রাষ্ট্রপতির নেতৃত্বে দুই দেশের মধ্যে দারুণ সম্পর্ক তৈরি করতে প্রস্তুত আমরা।

সৌদি আরবের কৌশলগত অংশীদার রাষ্ট্রের তালিকায় ৮ নম্বরে রয়েছে ভারত। ২০১৭-১৮ অর্থবছরে দুই দেশের বাণিজ্য হয় দুই হাজার ৭৪৮ কোটি ডলার, যা মোদি সরকারের আমলে নজিরবিহীন বলে মনে করছেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা। সৌদি আরবে কর্মসূত্রে প্রায় ২৭ লাখ  ভারতীয় বসবাস করে। প্রতি বছর দেড় লাখের বেশি ভারতীয় হজ করে। সৌদির সঙ্গে ভারতের দ্বিপক্ষীয় সম্পর্ক আরো মজবুত করতে ২০১৬ সালে ইতিবাচক বার্তা দিয়ে আসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, রত্নগিরি রিফাইনারি প্রকল্পে সৌদি আরবের ৪৪ হাজার কোটি ডলার বিনিয়োগ নিয়ে আজ উচ্চপর্যায়ে বৈঠক করবেন দুই দেশের প্রতিনিধিরা। প্রতিরক্ষা ও স্বাস্থ্যসহ একাধিক ক্ষেত্রে পাঁচটি সমঝোতা স্বাক্ষর হওয়ার কথা রয়েছে। সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে তাঁর মন্ত্রিপরিষদের ভাইস প্রেসিডেন্ট, প্রতিরক্ষা মন্ত্রীসহ অন্যান্য উচ্চ পর্যায়ের কর্মকর্তারাও রয়েছেন।

প্রজন্মনিউজ২৪/দেলাওয়ার হোসাইন।

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ