নতুন ৩ ব্যাংক অনুমোদন, কারা পেলেন

প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারী, ২০১৯ ১০:৫৫:৩১

নতুন ৩ ব্যাংক অনুমোদন, কারা পেলেন

টানা তৃতীয় মেয়াদে সরকার গঠনের পর শুরুতেই তিনটি ব্যাংক অনুমোদন পেয়েছে। রোববার রাতে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সভাপতিত্বে ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় ব্যাংক তিনটিকে কার্যক্রম শুরুর চূড়ান্ত অনুমোদন দেয়া হয়।

এগুলো হলো— বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক, পিপলস ব্যাংক ও দ্য সিটিজেন ব্যাংক। এ নিয়ে বাংলাদেশে ব্যাংকের সংখ্যা ৬২তে উন্নীত হতে যাচ্ছে।

বৈঠক শেষে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক আবু নাসের মো. ফাত্তাহ সাংবাদিকদের বলেন, ‘বোর্ড সভায় সর্বসম্মতিক্রমে তিনটি ব্যাংক অনুমোদন দেয়ার সিদ্ধান্ত হয়েছে। তবে, তাদের পেইড আপ ক্যাপিটাল (পরিশোধিত মূলধন) ৫০০ কোটি টাকা হতে হবে। এটিসহ প্রয়োজনীয় আরও শর্ত পূরণের পর তাদের লাইসেন্স দেয়া হবে।’

তিনটির মধ্যে অবশ্য একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগেই বেঙ্গল কমার্শিয়াল ব্যাংকের অনুমোদনের প্রাথমিক কাজ শেষ করে রেখেছিল কেন্দ্রীয় ব্যাংক।

এখন পর্যন্ত লাইসেন্স পাওয়া ৫৮টি বেসরকারি ব্যাংকের মধ্যে ৫৭টি তাদের কার্যক্রম পরিচালনা করছে। সর্বশেষ গত অক্টোবরে চূড়ান্ত অনুমোদন পায় পুলিশ সদস্যদের মালিকানায় ‘কমিউনিটি ব্যাংক অব বাংলাদেশ’। তবে, এটির কার্যক্রম এখনও শুরু হয়নি।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সভাপতিত্বে পর্ষদের সভায় আরও উপস্থিত ছিলেন, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক বিভাগের সচিব আসাদুল ইসলাম, বোর্ড সদস্য জামাল উদ্দিন এফসিএ, বাংলাদেশ ব্যাংকের ডিজি মনিরুজ্জামান ও বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক আবু নাসের মো. ফাত্তাহ।

জানা গেছে, বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের জন্য আবেদন করেন বেঙ্গল গ্রুপের ভাইস-চেয়ারম্যান মো. জসিম উদ্দিন। শুরুতে ‘বাংলা ব্যাংক’ নামে অনুমোদনের আবেদন জমা দেয়া হলেও পরে তা পরিবর্তন করা হয়।

বেঙ্গল গ্রুপের চেয়ারম্যান হিসেবে আছেন নোয়াখালী-২ আসনের আওয়ামী লীগের সংসদ সদস্য মোরশেদ আলম। তিনি মার্কেন্টাইল ব্যাংকেরও পরিচালক। ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স ও বেসরকারি টেলিভিশন চ্যানেল আরটিভির চেয়ারম্যানের দায়িত্বে রয়েছেন মোরশেদ আলম।

পিপলস ব্যাংক লিমিটেডের জন্য আবেদন করেছেন যুক্তরাষ্ট্র প্রবাসী আওয়ামী লীগ নেতা এমএ কাশেম। চট্টগ্রামের সন্দ্বীপের এই ব্যক্তি যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সহ-সভাপতির দায়িত্ব পালন করছেন।

আর দ্য সিটিজেন ব্যাংকের আবেদন করেছেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হকের পরিবার। তার মা জাহানারা হককে ব্যাংকটির চেয়ারম্যান হিসেবে উল্লেখ করা হয়েছে আবেদনে।

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ