থাকছে মহান ভাষা আন্দোলনের স্মরণে নানা আয়োজন

মাতৃভাষা দিবসে সিঙ্গাপুরে শুরু হচ্ছে একুশে বইমেলা

প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারী, ২০১৯ ১২:১৭:০৯

মাতৃভাষা দিবসে সিঙ্গাপুরে শুরু হচ্ছে একুশে বইমেলা

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে সিঙ্গাপুরে আয়োজিত হতে যাচ্ছে অমর একুশে বইমেলা ও সাংস্কৃতিক সন্ধ্যা।

আগামী ১০ মার্চ দেশটির জালান পাপান ওয়েস্টলাইট ডরমিটরিতে স্থানীয় সময় বিকেল ৫টা থেকে রাত ৯টা পর্যন্ত এ মেলা চলবে।

সিঙ্গাপুরে অবস্থানরত বাংলাদেশি অভিবাসী কর্মীদের উদ্যোগে ও বেসরকারি সংস্থা ‘হেলথসার্ভের’ সহযোগিতায় অনুষ্ঠেয় এ মেলায় থাকছে মহান ভাষা আন্দোলনের স্মরণে নানা আয়োজন। মেলার মূল আয়োজনে দেশি-প্রবাসী বিভিন্ন লেখকের বই নিয়ে বসবে বইয়ের স্টল।

সিঙ্গাপুর থেকে পুরস্কারপ্রাপ্ত বই ‘স্টেঞ্জার টু মাইসেল্ফ’ এর লেখক শরীফ উদ্দিন বইমেলার উপস্থিত থাকবেন এবং সিঙ্গাপুরে অবস্থানরত বিভিন্ন কবি, লেখকরা উপস্থিত থাকবেন। এছাড়া বাংলা সাহিত্যের অংশ হিসেবে মেলায় থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠান। সাংস্কৃতিক অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশনা করবেন সিঙ্গাপুরে বাংলাদেশি অভিবাসী ও অন্যান্য দেশের শিল্পীরা। গানের পাশাপাশি থাকবে নৃত্য ও কবিতা আবৃত্তি।

আয়োজকদের পক্ষ থেকে বলা হয়, আমাদের ইচ্ছে ছিল ২১ ফেব্রুয়ারি ভাষা শহীদদের সম্মানে একুশ উদযাপন ও বইমেলার আয়োজন করার। কিন্তু সিঙ্গাপুরে চৈনিক নববর্ষ উদযাপন ও অন্যান্য অনুষ্ঠানের কারনে পুরো ফেব্রুয়ারি জুড়েই অনুষ্ঠানের জন্য বরাদ্দকৃত ভেন্যুগুলো ব্যস্ত থাকায় ফেব্রুয়ারিতে বইমেলা আয়োজন করা সম্ভব হয়নি। তবুও আমরা অমর একুশকে বিশ্ব দরবারে পরিচিত করার জন্য দেরিতে হলেও একুশ উদযাপন ও একুশে বইমেলার আয়োজন করতে যাচ্ছি।

তারা আরো বলেন, একুশে বইমেলা এবং সাংস্কৃতিক সন্ধ্যার লক্ষ্য বিশ্ব সম্প্রদায়ের কাছে বাঙালি সংস্কৃতি ও অমর একুশের তাৎপর্যকে তুলে ধরা।

বইমেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের প্রস্তুতির অংশ হিসেবে শুক্রবার ভেন্যু পরিদর্শন ও ওয়েস্টলাইট ডরমিটরির কর্তৃপক্ষের সাথে আলোচনায় বসেন অমর একুশে বইমেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের উদ্যোক্তারা।

আয়োজক কমিটির পক্ষ থেকে উপস্থিত ছিলেন সিঙ্গাপুরের লেখক ও কয়েকজন কবি। এছাড়া উপস্থিত ছিলেন কয়েকজন অভিবাসী কর্মী। ওয়েস্টলাইট ডরমিটরির পক্ষ থেকে উপস্থিত ছিলেন চিফ সিকিউরিটি অফিসার ও ওয়েলফেয়ার সভাপতি।

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ