আল মাহমুদের জানাজা বায়তুল মোকাররমে

প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারী, ২০১৯ ১১:২১:৫৩

কবি আল মাহমুদের নামাজে জানাজা জোহর নামাজের পরে রাজধানীর বায়তুল মোকাররম মসজিদের উত্তর ফটকে অনুষ্ঠিত হবে। কবির বড় ছেলে শরীফ আহমেদ বিষয়টি নিশ্চিত করেছেন।

আল মাহমুদ শুক্রবার রাত ১১টার দিকে বার্ধক্যজনিত কারণে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর।

৯ ফেব্রুয়ারি রাতে গুরুতর অসুস্থ অবস্থায় কবিকে ধানমন্ডির ইবনে সিনা হাসপাতালের আইসিইউতে ভর্তি করা হয়। তিনি নিউমোনিয়াসহ বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগছিলেন।

সোনালী কাবিনের কবি আল মাহমুদ ১৯৩৬ সালের ১১ জুলাই ব্রাহ্মণবাড়িয়া জেলার মোড়াইল গ্রামে জন্মগ্রহণ করেন। তার প্রকৃত নাম মীর আবদুস শুকুর আল মাহমুদ। তার পিতার নাম মীর আবদুর রব ও মাতার নাম রওশন আরা মীর। তার দাদা আব্দুল ওহাব মোল্লা হবিগঞ্জ জেলার বিখ্যাত জমিদার ছিলেন।

আল মাহমুদ বেড়ে উঠেছেন ব্রাহ্মণবাড়িয়া জেলায়। তবে কুমিল্লা জেলার দাউদকান্দি থানার সাধনা হাই স্কুল এবং পরে চট্টগ্রামের সীতাকুণ্ড হাই স্কুলে পড়ালেখা করেন তিনি। মূলত এই সময় থেকেই তার লেখালেখির শুরু। আল মাহমুদ মধ্যযুগীয় প্রণয়োপাখ্যান, বৈষ্ণব পদাবলি, রবীন্দ্রনাথ ও নজরুল প্রমুখের সাহিত্য পাঠ করে ঢাকায় আসার পর কাব্য সাধনা শুরু করেন এবং একের পর এক সাফল্য লাভ করেন।

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন